আবার অটো পাসকে উৎসাহিত করা হলো : এহছানুল হক মিলন - দৈনিকশিক্ষা

আবার অটো পাসকে উৎসাহিত করা হলো : এহছানুল হক মিলন

দৈনিক শিক্ষা ডেস্ক |

সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আ ন ম এহছানুল হক মিলন দাবি করেছেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ছাত্র-ছাত্রীদের উপকারের চেয়ে ক্ষতিই বেশি করেছেন। তিনি ছাত্র-ছাত্রীদের আবার পড়াশোনার টেবিল থেকে সরিয়ে অটো পাসকে উৎসাহিত করলেন। এতে শিক্ষার আরও বড় ক্ষতি হবে। এসএসসি ও এইচএসসিতে মৌলিক বিষয় পরীক্ষা না নিয়ে তিনি ঐচ্ছিক বিষয়কে উৎসাহিত করেছেন। এটা বিশ্বের কোথাও নেই।

বৃহস্পতিবার (১৬ জুলাই) বিকেলে সাংবাদিকদের সাবেক এই শিক্ষা প্রতিমন্ত্রী এসব কথা বলেন। সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ড. মিলন বলেন,  প্রেস কনফারেন্স করে শিক্ষামত্রী জানান দিলেন যে, দেশে একটি শিক্ষা মন্ত্রণালয় আছে। মূলত প্রেস কনফারেন্সে তিনি কোনো কিছুই সুনির্দিষ্ট করে বলেননি। তিনি বললেন, বাংলা, ইংরেজি, অংক, গণিত, আইসিটি ও ধর্ম অর্থাৎ মূল বিষয়গুলোতে পরীক্ষা হবে না। অতিরিক্ত বিষয়ে পরীক্ষা নেওয়ার কথা বলছেন। এটা বিশ্বে নজিরবিহীন। এতে করে তিনি অনাবশ্যক বিষয়কেই উৎসাহিত করলেন। 

আ ন ম এহছানুল হক মিলন বলেন, শিক্ষামন্ত্রী জাতির এই ক্ষতিটা করলেন যে, ছাত্র-ছাত্রীদের পড়ার টেবিল থেকে সরিয়ে নিলেন। তিনি জানিয়ে দিলেন, মূল বিষয় পড়ার দরকার নেই। অতিরিক্ত সাবজেক্টেই পড়াশোনা হবে। ঐচ্ছিক বিষয়েও যে পরীক্ষা হবে তাও স্পষ্ট নয়। ছাত্র ছাত্রীরা করোনার টিকা দিতে পারলেই পরীক্ষা হবে। তিনি নিজেও জানেন, নভেম্বরের ভেতরে টিকা নেওয়া সম্ভব নয়। আবার বলে দিলেন করোনা সংক্রমণের হার ৫ শতাংশের নিচে না আসলে ছাত্র ছাত্রীদের ক্লাসে যাওয়া যাবে না। সবাই একই এসাইনমেন্ট জমা দেওয়ায় শিক্ষক ও ছাত্র ছাত্রীদের ওপর আস্থা হারিয়ে ফেলেছেন শিক্ষামন্ত্রী।  

তার মানে পরীক্ষার রেজাল্ট হবে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে। সাবেক এই শিক্ষা প্রতিমন্ত্রী বলেন, উন্নত বিশ্বে বেসিক শিক্ষাকেই সব সময় গুরুত্ব দেওয়া হয়। আর আমাদের শিক্ষামন্ত্রী দিলেন ঐচ্ছিক বিষয়কে। এটা জাতির জন্য সবচেয়ে দুর্ভাগ্যের বিষয়।

সূত্র: ১৬ জুলাই, বাংলাদেশ প্রতিদিন

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.029891967773438