আলিমের ফরম পূরণের টাকা ফেরত দিতে মাদরাসার ব্যাংক অ্যাকাউন্ট পাঠানোর নির্দেশ - মাদরাসা - দৈনিকশিক্ষা

আলিমের ফরম পূরণের টাকা ফেরত দিতে মাদরাসার ব্যাংক অ্যাকাউন্ট পাঠানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

করোনা মহামারিতে বাতিল হওয়া আলিম পরীক্ষার ফরম পূরণের টাকার কিছু অংশ ফেরত দিতে মাদরসাগুলোর ব্যাংক অ্যাকাউন্ট নম্বর চেয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। অনলাইনে আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে মাদরাসার প্রাতিষ্ঠানিক ব্যাংক অ্যাকাউন্ট নম্বর নির্ধারত ওয়েবসাইটে প্রবেশ করে অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে মাদরাসাগুলোর প্রধানদের। মাদরাসা শিক্ষা বোর্ড থেকে এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে।

বোর্ড বলছে, আলিম পরীক্ষার্থীদের টাকা ফেরত পেতে মাদরাসাগুলোকে প্রাতিষ্ঠানিক ব্যাংক হিসেব নম্বর দিতে হবে। জরুরিভিত্তিতে আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে সব মাদরাসা প্রধানকে অনলাইনে স্ব স্ব প্রতিষ্ঠানের ব্যাংক হিসেব নম্বর পাঠাতে বলা হয়েছে। প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট ছাড়া অন্য কোন অ্যাকাউন্ট নম্বর দেয়া যাবে না। 

মাদরাসার ব্যাংক অ্যাকাউন্ট নম্বর পাঠানোর বিস্তারিত নির্দেশনা দিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য ব্যাংক অ্যাকাউন্ট নম্বর পাঠানোর নির্দেশনা তুলে ধরা হলো। 

করোনা মহামারির কারণে বাতিল হওয়া এইচএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণে ফি বাবদ নেয়া টাকার কিছু অংশ শিক্ষার্থীদের ফেরত দেয়ার হচ্ছে। শিক্ষা বোর্ডগুলো টাকা শিক্ষা প্রতিষ্ঠানে ফেরত দেবে, আর শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের এ টাকা দেবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ব্যাংক অ্যাকাউন্টে এ টাকা পাঠানো হবে। 

আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণের কত টাকা ফেরত দেয়া হবে তার ব্যাখ্যা দিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। জানা গেছে, পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন বাবদ নেয়া টাকা এবং ব্যবহারিক ও কেন্দ্র ফি বাবদ নেয়া টাকার একটি অংশ আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটির সভায় ফেরত দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মাদরাসা শিক্ষা বোর্ড বলছে,  যে সকল পরীক্ষার্থী পরীক্ষার ফরম পূরণ করেছিল তাদের প্রতি পত্রের জন্য বোর্ড নির্ধারিত ফি থেকে পত্র প্রতি ৩০ টাকা করে এবং ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি আরও ১০ টাকা শিক্ষা বোর্ড থেকে ফেরত দেয়া হবে। মাদরাসা বোর্ড এ টাকা শিক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানে পাঠাবে। পরীক্ষার্থীরা মাদরাসা থেকে এ টাকা গ্রহণ করবে।

এছাড়া পরীক্ষার্থী প্রতি ২০০ টাকা করে এবং আইসিটি বিষয়ক পরীক্ষার্থীদের অতিরিক্ত আরও ২৫ টাকা কেন্দ্র থেকে শিক্ষার্থীদের ফেরত দেয়া হবে। আইসিটি বিষয়ের পরীক্ষার্থীদের ২৫ টাকা করে ফেরত দেয়া হবে। আর আইসিটি ছাড়া অন্যান্য ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি অতিরিক্ত ৪৫ টাকা করে ফেরত দেয়া হবে। পরীক্ষার্থী কেন্দ্র ফি বাবদ ব্যয় না হওয়া টাকা মাদরাসা থেকে গ্রহণ করবে।

বোর্ড আরও জানিয়েছে, সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান ফরম পূরণ বাবদ আদায় করা টাকার ১০ শতাংশ এবং আইসিটি ব্যবহারিক বিষয়ের জন্য আদায় করা ফি থেকে পরীক্ষার্থী প্রতি ২০ টাকা ফরম পূরণ ও আনুষঙ্গিক কাজের জন্য ব্যয় নির্বাহ করবে।

এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পরীক্ষার্থী প্রতি সংশ্লিষ্ট কেন্দ্রকে ১৬০ টাকা হারে দেবে। এ টাকা পরীক্ষার গোপনীয় কাগজ পরিবহন ও বোর্ডে জমাদান,  সংরক্ষণ এবং প্রশাসনিক ব্যয় নির্বাহ হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ পরীক্ষার দাবিতে শাহবাগে বিক্ষোভের চেষ্টা, আটক ১০ শিক্ষার্থী - dainik shiksha পরীক্ষার দাবিতে শাহবাগে বিক্ষোভের চেষ্টা, আটক ১০ শিক্ষার্থী ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা - dainik shiksha মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা হল না খোলার শর্তে সাত কলেজের পরীক্ষা গ্রহণের অনুমতি - dainik shiksha হল না খোলার শর্তে সাত কলেজের পরীক্ষা গ্রহণের অনুমতি স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানিদাতারা দেশের শত্রু: আমু - dainik shiksha স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানিদাতারা দেশের শত্রু: আমু ভ্যাকসিন নিয়েও দেশে করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মী - dainik shiksha ভ্যাকসিন নিয়েও দেশে করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মী ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি - dainik shiksha করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি please click here to view dainikshiksha website