আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু - ব্যাংক ও বীমা - দৈনিকশিক্ষা

আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু

নিজস্ব প্রতিবেদক |

আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক ষষ্ঠ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। সোমবার (২৩ নভেম্বর) অনলাইনে এ রেজিস্ট্রেশন শুরু হয়। 

আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় স্কুল কলেজের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ষষ্ঠবারের মতো এ অলিম্পিয়াড আয়োজন করতে যাচ্ছে। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা online.bdjso.org  ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করে এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে। অলিম্পিয়াডের অনলাইন আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে। চূড়ান্ত বিজয়ীদের জন্য থাকবে ৫০ হাজার টাকার পুরস্কার।

প্রতিবছর আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ৬ সদস্যের একটি পুর্ণাঙ্গ দল গঠন করার জন্য আয়োজন করা হয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। এবছর করোনা পরিস্থিতির কারণে ডিসেম্বরে জার্মানীতে অনুষ্ঠিত হতে যাওয়া ১৭ তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড আইজেএসও ২০২০ স্থগিত করা হয়। অপরদিকে ছয় সদস্যের এই দল গঠনের জন্য ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে নিয়মিত আয়োজিত হয়ে আসছে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। শিক্ষার্থীদের মাঝে বিডিজেএসওর ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য এই বছর কোনো ভেন্যুতে অলিম্পিয়াড আয়োজন না করে অনলাইনে বিডিজেএসও আয়োজন করা হয়েছে।

এ বছর অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন,আঞ্চলিক পর্ব,জাতীয় পর্ব ও বিডিজেএসও ক্যাম্প সম্পূর্ণ অনলাইনে অনুষ্ঠিত হবে। বাংলাদেশের যেকোনো অঞ্চলের স্কুল, কলেজ ও মাদরাসায় পড়ুয়া শিক্ষার্থীরা এ প্লাটফর্মে রেজিস্ট্রেশন করে বিডিজেএসওতে অংশগ্রহণ করতে পারবে। অলিম্পিয়াডে অংশ নেওয়ার জন্য প্রথমে online.bdjso.org ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করা যাবে আগামী ৩০ নভেম্বর রাত ১২টা পর্যন্ত।

অনলাইনে অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে চারটি ক্যাটাগরিতে। প্রাইমারি (৩য়-৫ম), জুনিয়র (৬ষ্ঠ-৮ম), সেকেন্ডারি (৯ম-১০ম) এবং স্পেশাল (১১শ-১২শ, ১ জানুয়ারি ২০০৬-এর পর যাদের জন্ম)। ‘আগে এলে আগে পাবেন’ ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী রেজিস্ট্রেশনের সুযোগ পাবে। ২০২০ খ্রিষ্টাব্দে শিক্ষার্থীরা যে শ্রেণিতে আছে, সে অনুযায়ী তার ক্যাটাগরি নির্ধারিত হবে।

বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। আয়োজনটির টাইটেল স্পন্সর আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংক লিমিটেড। এছাড়া সহযোগী হিসেবে প্রথম আলো, নলেজ পার্টনার ম্যাসল্যাব, রেডিও পার্টনার ঢাকা এফএম 90.4, ম্যাগাজিন পার্টনার মাসিক বিজ্ঞানচিন্তা ও কিশোর আলো। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে: www.bdjso.org এই ওয়েবসাইটে। যে কোন তথ্যের জন্য ইমেইল করা যাবে [email protected] এই ইমেইলে।

প্রয়োজনে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সমন্বয়ক মাহমুদ মীমের (ফোন : ০১৬৭০২০৪০৪৫) সাথে যোগাযোগ করা যাবে।

‘ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে স্কুল খোলার পরিকল্পনা’ - dainik shiksha ‘ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে স্কুল খোলার পরিকল্পনা’ সাংবাদিক মিজানুর রহমান খান রাষ্ট্রের সম্পদ ছিলেন : স্মরণসভায় বক্তারা - dainik shiksha সাংবাদিক মিজানুর রহমান খান রাষ্ট্রের সম্পদ ছিলেন : স্মরণসভায় বক্তারা সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ - dainik shiksha সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ শিক্ষকদের বেতন ইএফটি করতে ৪ লাখ টাকা ‘ঘুষ’ - dainik shiksha শিক্ষকদের বেতন ইএফটি করতে ৪ লাখ টাকা ‘ঘুষ’ মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে এইচএসসির ফল যেকোন মুহূর্তে - dainik shiksha মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে এইচএসসির ফল যেকোন মুহূর্তে দ্রুততম সময়ে অনলাইনে শিক্ষকদের বদলি শুরু করতে চাচ্ছি : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha দ্রুততম সময়ে অনলাইনে শিক্ষকদের বদলি শুরু করতে চাচ্ছি : গণশিক্ষা প্রতিমন্ত্রী প্রতি সপ্তাহে আয়রন ট্যাবলেট খাওয়ানো হবে সব ছাত্রীকে - dainik shiksha প্রতি সপ্তাহে আয়রন ট্যাবলেট খাওয়ানো হবে সব ছাত্রীকে শিক্ষক- কর্মকর্তাদের টিকা দেয়া হবে - dainik shiksha শিক্ষক- কর্মকর্তাদের টিকা দেয়া হবে please click here to view dainikshiksha website