ইউএনওদের বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানদের আন্দোলন কঠোর হচ্ছে - বিবিধ - দৈনিকশিক্ষা

ইউএনওদের বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানদের আন্দোলন কঠোর হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

ইউএনওদের বিরুদ্ধে কঠোর আন্দোলনে নেমেছেন সারাদেশের উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা। তাদের পাঁচ দফা দাবি বাস্তবায়ন না হওয়ায় দেশব্যাপী জনপ্রতিনিধি, সাংবাদিক ও বিশিষ্টজনের সঙ্গে প্রত্যেক জেলা কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল ১১টায় সারাদেশে একযোগে সভা হয়। উপজেলা পরিষদ আইন বাস্তবায়নের মাধ্যমে প্রশাসনের হস্তক্ষেপ, অনিয়ম, দুর্নীতি ও দৌরাত্ম্য বন্ধ না হলে আন্দোলন চলমান থাকবে বলে জানিয়েছেন জনপ্রতিনিধিরা।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম খান বীরু বলেন, গত ২ জানুয়ারি কেন্দ্রীয়ভাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে ৫ দফা দাবি উপস্থাপন করা হয়। এরপর স্থানীয় সরকার বিভাগ গত ৬ জানুয়ারি দাবি বাস্তবায়নের জন্য পুনরায় প্রজ্ঞাপন জারি করে। কিন্তু মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারির উদ্যোগ নেওয়া হয়নি। তাই আমাদের শান্তিপূর্ণ কর্মসূচি চলমান থাকবে।

এদিকে পটুয়াখালীতে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ উপজেলা পরিষদের অ্যাসোসিয়েশনের সভাপতি হারুন-অর-রশীদ হাওলাদার। তিনি বলেন, সারাদেশের জনপ্রতিনিধিরা তাদের অধিকার আদায়ে মাঠে নেমেছেন। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তারা মাঠে থাকবেন।

ইউএনওদের বিরুদ্ধে কঠোর আন্দোলনে নেমেছেন সারাদেশের উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা

বিভিন্ন জেলায় জনপ্রতিনিধিরা বলেন, চলমান কর্মসূচির অংশ হিসেবে আগামী ২৭ জানুয়ারি ঢাকায় জাতীয় প্রেস ক্লাব চত্বরে মানববন্ধন কর্মসূচি পালিত হবে। এরপরও যদি সমস্যার সমাধান না হয় তাহলে উপজেলা পরিষদ আইন কার্যকর করতে আরও কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

উপজেলা পরিষদ আইনের পুরোপুরি বাস্তবায়ন, উপজেলা পরিষদ কার্যক্রম বাস্তবায়নে বিধিমালা অনুসরণে কার্যকর পদক্ষেপ নিতে গত বছর ২০ সেপ্টেম্বর স্থানীয় সরকারমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব ও স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবসহ ১৫ সচিবের কাছে আইনি নোটিশ পাঠানো হয়। এরপরও দাবি বাস্তবায়নের দৃশ্যমান কোনো পদক্ষেপ এখনও দেখা যায়নি। তাই এবার আমলাদের বিরুদ্ধে কঠোর আন্দোলনে নেমেছেন উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানরা।

হারুন-অর-রশীদ বলেন, উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের পাশ কাটিয়ে সরকারের নানা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে উপজেলা নির্বাহী কর্মকর্তারা এককভাবে সিদ্ধান্ত নিচ্ছেন। তারা উপজেলা পরিষদের বদলে নাম ব্যবহার করছেন উপজেলা প্রশাসন। চেয়ারম্যানের অনুমোদন ছাড়াই সব কাজ পরিচালনা করছেন। অথচ উপজেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে তাদের সচিবের দায়িত্ব পালন করার কথা। উপজেলা পরিষদ আইন পুরোপুরি বাস্তবায়ন না করে বিভিন্ন সময় বিভিন্ন মন্ত্রণালয়ের আদেশ, পরিপত্র জারি করে উপজেলা চেয়ারম্যানদের ক্ষমতা খর্ব করা হচ্ছে। এ ছাড়া আমলাতান্ত্রিক জটিলতার কারণে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সদস্যরা স্বাধীনভাবে কাজ করতে পারছেন না। এসব সমস্যা সমাধানে পাঁচ দফা দাবি বাস্তবায়ন করতে হবে।

৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ - dainik shiksha ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ - dainik shiksha দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ - dainik shiksha জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ - dainik shiksha স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ - dainik shiksha রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস - dainik shiksha স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি - dainik shiksha মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর - dainik shiksha শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে - dainik shiksha এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে please click here to view dainikshiksha website