ইউএসএইড ও খুবির আইন বিভাগের মধ্যে এমওইউ স্বাক্ষরিত - Dainikshiksha

ইউএসএইড ও খুবির আইন বিভাগের মধ্যে এমওইউ স্বাক্ষরিত

খুবি প্রতিনিধি |

খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন স্কুল ও ইউএসএইড এর মধ্যে আইনগত শিক্ষা ও সহায়তা সংক্রান্ত এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। আজ  সোমবার (১৫ জুলাই) সকালে খুলনা বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের আইন স্কুলের ডিন প্রফেসর ড. মো. ওয়ালিউল হাসানাত এবং ইউএসএইডের চিফ অব পার্টি চার্লস জাকোসা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এমওইউতে স্বাক্ষর করেন। 

উপাচার্য তাঁর শুভেচ্ছা বক্তব্যে এটাকে প্রশংসনীয় উদ্যোগ হিসেবে আখ্যায়িত করে বলেন, দেশ-বিদেশের বহু প্রতিষ্ঠানের সঙ্গে খুলনা বিশ্ববিদ্যালয়ের এমওইউ স্বাক্ষরিত হয়েছে এবং সেভাবে কাজও চলছে। ইউএসএইডের সঙ্গে আইনগত সহায়তা নিয়ে আজ যে সমঝোতা স্বাক্ষরিত হলো।

এর ফলে আইনের শিক্ষর্থীরা উপকৃত হবে এবং তারা সমাজের পিছিয়ে পড়া মানুষদের আইনগত অধিকার বিষয়ে সচেতনতা সৃষ্টি ও নিজেদেরকে সংশ্লিষ্ট বিষয়ে সমৃদ্ধ করতে পারবে। তিনি আরও বলেন, ইউএসএইড এবং সরকারের আইন মন্ত্রণালয়ের লিগ্যাল এইড সংস্থা দরিদ্র এবং অসহায় মানুষদের আইনগত অধিকার পেতে সহায়তার হাত বাড়িয়ে দেয়ার যে কার্যক্রম পরিচালনা করছে এটি একটি ভালো উদ্যোগ। তবে গ্রামের মানুষ এ বিষয়ে এখনও তেমন অবগত নন। তাদের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং আইনগত সহায়তা পাওয়ার জন্য কার্যকর ব্যবস্থা আরও জোরদার করতে পারলে সামাজিক বিরোধ, হানাহানি ও দ্বন্দ্ব কমে যাবে এবং সমাজে শান্তি ও স্বস্তি প্রতিষ্ঠিত হবে।

তিনি বর্তমান সরকারের এই কার্যক্রমে সহায়তা প্রদানের জন্য এইএসএইডকে ধন্যবাদ জানান। এমওইউ চুক্তি স্বাক্ষরের প্রাক্কালে ইউএসএইড’স প্রমোটিং পিস এন্ড জাস্টিস (পিপিজে) অ্যাক্টিভিটি বিষয়ে চিফ অব পার্টি চার্লস জাকোসা এবং বর্তমান সরকারের আইন মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল লিগ্যাল এইডস সার্ভিসেস সম্পর্কে সংশ্লিষ্ট সংস্থা এনএলএএসও এর পরিচালক (সিনিয়র ডিস্ট্রিক্ট জজ) মো. আমিনুল ইসলাম বক্তব্য রাখেন। এ সময় এনএলএএসও এর সহকারী পরিচালক সিনিয়র সহকারী জজ কাজী ইয়াসিন হাবীব, ইউএসএইড বাংলাদেশ এর টিম লিডার হাবিবা আক্তার, ইউএসএইড এর ডেপুটি চিপ অব পার্টি নন্দ লাল সূত্রধর, খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন ডিসিপ্লিনের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.008601188659668