ইউএস ওপেনের নতুন রানি এমা রাডুকানু - খেলাধুলা - দৈনিকশিক্ষা

ইউএস ওপেনের নতুন রানি এমা রাডুকানু

নিজস্ব প্রতিবেদক |

ইউএস ওপেনের স্বপ্নময় পথচলার শেষটা দারুণভাবে রাঙালেন ব্রিটিশ তারকা এমা রাডুকানু। প্রতিযোগিতার ফাইনালে কানাডার লায়লা ফার্নান্দেজকে হারিয়ে ইউএস ওপেনের নতুন রানি হলেন রাডুকানু। 

মেয়েদের এককে সাড়া জাগানো দুই টিনএজারের মধ্যে অনুষ্ঠিত হয়েছে এবারের ফাইনাল। যেখানে কানাডার তরুণীকে ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে মুকুট জিতলেন ১৮ বছর বয়সী ব্রিটিশ তারকা রাডুকানু।

গ্র্যান্ড স্ল্যামের ইতিহাসে বাছাইপর্ব পেরিয়ে আসা প্রথম খেলোয়াড় হিসেবে শিরোপা জয়ের ইতিহাস গড়লেন এই ব্রিটিশ তারকা। একই সঙ্গে দেশটির ৪৪ বছরের অপেক্ষার অবসান ঘটালেন তিনি। শেষ ১৯৭৭ সালের উইম্বলডনে ভার্জিনিয়া ওয়েডের পর কোনো মেজরের নারী এককে ট্রফিজয়ী পেয়েছে ব্রিটিশরা।

টুর্নামেন্টের শুরু থেকেই দারুণ ছিলেন রাডুকানু। বাছাইপর্বসহ ১০ ম্যাচে একটি সেটও হারেননি র‌্যাঙ্কিংয়ে ১৫০তম স্থানে থেকে আসর শুরু করা রাডুকানু। তবে, ফাইনালে শেষ দিকে কিছুটা শঙ্কা তৈরি হয় তাঁর। দ্বিতীয় সেটে ৫-৩ গেমে এগিয়ে থাকার পর চোট পান তিনি। তবে, মেডিকেল ট্রিটমেন্টের পর আবার কোর্টে ফিরে ঘুরে দাঁড়াতে সময় লাগেনি তাঁর। শেষ পর্যন্ত ইউএস ওপেনের মুকুট নিজের করে নিলেন এই তরুণী।

মুকুট জয়ের পর উচ্ছ্বসিত রাডুকানু বলেন, ‘আমি সত্যিই খুব বেশি চাপ অনুভব করিনি। আমার বয়সটা এখন মাত্র ১৮। কোনো কিছু নিয়ে বিশেষভাবে চিন্তা করিনি, যা হওয়ার হবে ভেবেই আমি প্রতিটি ম্যাচ খেলেছি। এভাবে খেলেই আমি শিরোপা জিতেছি। ভবিষ্যতেও ঠিক এভাবেই খেলব। আমি প্রতিটি ম্যাচেই বেশ কিছু বাধা অতিক্রম করেছি। এ টুর্নামেন্টে আমার শিরোপাজয়ের মূল রহস্য হলো আমি গুরুত্বপূর্ণ পরিস্থিতিগুলোতে ভালো খেলতে পেরেছি। যখন যেটি দরকার সেটিই করতে পেরেছি।’

ইউএস ওপেনের শিরোপা জিতে সবচেয়ে কম বয়সী ব্রিটিশ খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জয়ের ইতিহাসও গড়লেন রাডুকানু। এই শিরোপা জয়ে ১৫০ নম্বর থেকে এক লাফে র‌্যাঙ্কিংয়ে ২৩ নম্বরে উঠে আসবেন রাডুকানু। হয়ে যাবেন ব্রিটেনের এক নম্বর তারকা।

শিক্ষার্থীদের নিয়ে উদযাপন করা হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : মুক্তিযুদ্ধমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের নিয়ে উদযাপন করা হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : মুক্তিযুদ্ধমন্ত্রী শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ওপর ফের চড়াও রাজশাহী বোর্ড কর্মচারীরা - dainik shiksha শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ওপর ফের চড়াও রাজশাহী বোর্ড কর্মচারীরা ঢাবির হল খুলছে ৫ অক্টোবর - dainik shiksha ঢাবির হল খুলছে ৫ অক্টোবর এসএসসি পরীক্ষা শুরু নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে - dainik shiksha এসএসসি পরীক্ষা শুরু নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় খুলছে না এ বক্তব্য হাস্যকর : শিক্ষামন্ত্রী - dainik shiksha আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় খুলছে না এ বক্তব্য হাস্যকর : শিক্ষামন্ত্রী ১২ বছর বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha ১২ বছর বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী উপসচিবের বিরুদ্ধে শিক্ষিকার ধর্ষণ মামলা - dainik shiksha উপসচিবের বিরুদ্ধে শিক্ষিকার ধর্ষণ মামলা অবৈধ সম্পদ অর্জন : সাবেক শিক্ষা প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের মামলা - dainik shiksha অবৈধ সম্পদ অর্জন : সাবেক শিক্ষা প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের মামলা please click here to view dainikshiksha website