ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়ায় স্কলারশিপ - দৈনিকশিক্ষা

ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়ায় স্কলারশিপ

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : বাংলাদেশের শিক্ষার্থীদের পড়াশোনাতে পছন্দের তালিকার অন্যতম ইউরোপ। ইউরোপের দেশগুলোতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে চাইলে ইতালির ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়া থাকতে পারে পছন্দের তালিকায়। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়টি অফার করছে ফুল ফান্ডেড স্কলারশিপ।

মর্যাদাপূর্ণ ইউরোপীয় স্কলারশিপটি শিক্ষার্থীদের ইংরেজি ভাষার বিভিন্ন প্রোগ্রামে ভর্তির সুযোগ দিচ্ছে। ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়া একাডেমিক ফলাফলের পাশাপাশি কর্মজীবনের উন্নয়নের ওপর জোর দেয়ায় শিক্ষার্থীরা জ্ঞান ও দক্ষতায় সমৃদ্ধ হতে পারে। 

ইতালির শীর্ষ বিশ্ববিদ্যালয় হিসেবে এর অবস্থান বেশ সুদৃঢ়। সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যে পড়ালেখা করার সুযোগ পেতে আবেদন করতে পারেন। 

যা থাকছে স্কলারশিপে: ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়া স্কলারশিপ ইউরোপের বাইরে থেকে আসা শিক্ষার্থীদের জন্য চমৎকার সুযোগ হতে পারে। ফুল ফান্ডেড এই স্কলারশিপটি টিউশন ফি, বোর্ডিং ও আবাসনের সুবিধার পাশাপাশি পড়ালেখার অন্যান্য খরচ মেটাতে ৩ হাজার ৬০০ ইউরো ভাতা প্রদানের সুবিধা দেবে। এ ছাড়া, ইতালি স্বল্প ব্যয়ে জীবনধারণ করার সুবিধা এবং পার্ট-টাইম কাজের সুযোগের জন্য পরিচিত, যা ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের বিশ্বমানের শিক্ষা অর্জনের জন্য আদর্শ পরিবেশ হতে পারে। মূল্যবান অভিজ্ঞতা, প্রাণবন্ত সংস্কৃতি, একাডেমিক ও পেশাদার সম্ভাবনার দুয়ার খুলে আপনাকে আমন্ত্রণ জানাচ্ছে ইতালি।

ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়া: ইতালির শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়া ব্যতিক্রমী শিক্ষা ও গবেষণা পরিবেশের জন্য বিখ্যাত। এ বিশ্ববিদ্যালয়টি রাষ্ট্রপরিচালিত। বিভিন্ন ক্ষেত্রে অপরিসীম জ্ঞান অর্জনের জন্য বিশ্ববিদ্যালয়ে রয়েছে নিবেদিত পণ্ডিত ও গবেষকদের একটি বিচিত্র কমিউনিটি। ইউরোপীয় দেশের মধ্যে ইতালি উচ্চশিক্ষার জন্য অনন্য স্থান হিসেবে পরিচিত হওয়ায় ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়া দিচ্ছে অসংখ্য কর্মজীবন এবং অমূল্য সাংস্কৃতিক অভিজ্ঞতার সুযোগ। তাই ইতালির একাডেমিক শ্রেষ্ঠত্বের অংশ হওয়ার এ সুযোগটি হাতছাড়া করা শিক্ষার্থীদের ঠিক হবে না। ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়ায় মাস্টার্স ডিগ্রির আবেদন করা যেতে পারে। মোট বৃত্তির সংখ্যা ১২০। আর এর সময়কাল ২ বছর। এ বৃত্তির জন্য আবেদনের শেষ সময় ১০ এপ্রিল ২০২৪।  

স্কলারশিপের সুবিধা: স্নাতকোত্তর প্রোগ্রামের জন্য টিউশন ফি মওকুফ করা হবে। স্কলারশিপ প্রাপকদের জন্য আরামদায়ক আবাসন নিশ্চিত করতে দেয়া হবে কমপ্লিমেন্টারি বোর্ডিং এবং লজিং পরিষেবা।

শিক্ষাবর্ষে জীবনযাত্রার ব্যয় মেটাতে দেয়া হবে ৩ হাজার ৬০০ ইউরো ভাতা। সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং একাডেমিক শ্রেষ্ঠত্বের জন্য বিখ্যাত দেশ ইতালিতে অধ্যয়নের সুযোগ। ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়া দিচ্ছে বিশ্বমানের শিক্ষাগত সুবিধা এবং শিক্ষকদের সঙ্গে যোগাযোগ করার সুযোগ। ইতালির প্রাণবন্ত সংস্কৃতি অমূল্য ব্যক্তিগত এবং একাডেমিক অভিজ্ঞতা প্রদান করে। উচ্চ-মানের শিক্ষা এবং গবেষণার সুযোগের মাধ্যমে ভবিষ্যতের কর্মজীবনের প্রচেষ্টার জন্য প্রদান করা হবে প্রস্তুতি।

যেসব প্রোগ্রামে পড়ার সুযোগ: কৃত্রিম বুদ্ধিমত্তা এবং কম্পিউটার বিজ্ঞান, এনভায়রনমেন্টাল এবং টেরিটোরিয়াল সেফটি ইঞ্জিনিয়ারিং, রোবোটিক্স এবং অটোমেশন ইঞ্জিনিয়ারিং, টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, স্বাস্থ্য জৈবপ্রযুক্তি, পুষ্টি বিজ্ঞান, রসায়ন, গণিত ও পদার্থবিজ্ঞান ইত্যাদি।  

আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা: আবেদনকারীকে অবশ্যই ইউরোপের বাইরের নাগরিক হতে হবে। প্রার্থীদের অবশ্যই একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক ডিগ্রি বা সমমানের যোগ্যতা থাকতে হবে। স্কলারশিপ প্রোগ্রামের অধীনে সব কোর্স ইংরেজি ভাষায় হওয়ায় ইংরেজি ভাষার দক্ষতার স্কোর থাকতে হবে।

নির্বাচিত অধ্যয়নের ক্ষেত্রে ভবিষ্যতের সাফল্যের জন্য একাডেমিক শ্রেষ্ঠত্ব ও সম্ভাব্যতা প্রদর্শনের জন্য লেটার অব রেকমেন্ডেশন থাকতে হবে।

প্রার্থীদের অবশ্যই নির্বাচিত স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামের জন্য অন্যান্য প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। 

শক্তিশালী নেতৃত্বের দক্ষতা, পাঠ্যক্রম বহির্ভূত সম্পৃক্ততা এবং সমাজে অবদান রাখার প্রতিশ্রুতি থাকা প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হতে পারে। আবেদনের সময়সীমা মেনে প্রয়োজনীয় নথি সঠিকভাবে সময়মত জমা দিতে হবে। 

যেসব ডকুমেন্ট জমা দিতে হবে: একাডেমিক ট্রানস্ক্রিপ্ট ও স্নাতক ডিগ্রির সার্টিফিকেট, ইংরেজি দক্ষতার প্রমাণ (যেমন-টোফেল, আইইএলটিএস), জীবনবৃত্তান্ত, এসওপি বা ব্যক্তিগত বিবৃতি, সুপারিশপত্র ও পাসপোর্ট বা শনাক্তকরণ নথি।

আবেদন করবেন যেভাবে: ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়ার স্কলারশিপ প্রোগ্রাম ও স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রাম সম্পর্কে ধারণা অর্জন করুন আগে। একজন যোগ্যতার মানদণ্ড পূরণ করেন কি না এবং আবেদনের প্রয়োজনীয়তা বুঝতে পেরেছেন কি না নিশ্চিত হোন। যে মাস্টার্স ডিগ্রি প্রোগ্রামের জন্য আবেদন করতে চান তা নির্বাচন করুন। প্রোগ্রামের নির্দিষ্ট ভর্তির প্রয়োজনীয়তা এবং সময়সীমা পর্যালোচনা করুন।

অনলাইন আবেদনপত্র অ্যাক্সেস করতে ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়ার অফিসিয়াল ওয়েবসাইটের স্কলারশিপ পোর্টালে যান। আবেদনের সব বিভাগ সঠিকভাবে সম্পূর্ণ করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুযায়ী প্রয়োজনীয় নথি আপলোড করুন। আবেদনপত্র পূরণ করে এবং সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করার পর নির্দিষ্ট সময়সীমার আগে আপনার আবেদন জমা দেয়া যাবে।

আবেদন জমা দেয়ার পর বিশ্ববিদ্যালয় ভর্তি অফিস পর্যালোচনা প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে। কোনো কিছু প্রয়োজন হলে ইমেইলে জানিয়ে দেয়া হবে। 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

 

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0072159767150879