ইনডেক্সধারী শিক্ষকদের নিয়োগে আলাদা গণবিজ্ঞপ্তির দাবিতে প্রতীকী অনশন - শিক্ষক নিবন্ধন - দৈনিকশিক্ষা

ইনডেক্সধারী শিক্ষকদের নিয়োগে আলাদা গণবিজ্ঞপ্তির দাবিতে প্রতীকী অনশন

নিজস্ব প্রতিবেদক |

আলাদা গণবিজ্ঞপ্তির দাবিতে প্রতীকী অনশন করেছেন ইতোমধ্যে নিয়োগ পাওয়া ইনডেক্সধারী শিক্ষকরা। সোমবার সকালে রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের সামনে তারা অনশন কর্মসূচি পালন করেন। 

এ সময় শিক্ষকরা বলেন, বেসরকারি শিক্ষকদের অন্যান্য চাকরির মত বদলির দাবি জানিয়ে ফল পাওয়া যায়নি। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ ক্ষমতা এনটিআরসিএর হাতে যাওয়ার পর এখন পর্যন্ত ৩টি গণবিজ্ঞপ্তি হয়েছে। দ্বিতীয় গণবিজ্ঞপ্তি থেকে নিবন্ধিত প্রার্থীরা দেশের বিভিন্ন জেলায় নিয়োগ সুপারিশ পান। কিন্তু এমপিও নীতিমালা অনুযায়ী ইনডেক্সধারী শিক্ষকরা শিক্ষক পদে নিয়োগে আবেদনের সুযোগ পান। তাই তৃতীয় গণবিজ্ঞপ্তিতে আবেদন করে বেশিরভাগ ইনডেক্সধারী শিক্ষক নিয়োগ সুপারিশ পেয়েছেন। তৃতীয় গণবিজ্ঞপ্তির মাধ্যমে ৩৪ হাজারের বেশি প্রার্থীকে সুপারিশ করা হলেও ইনডেক্সধারী প্রার্থীরাই ২১ হাজার ৮৭৩ টি পদে সুপারিশ পান। 

শিক্ষকরা বলেন, আগামী চতুর্থ গণবিজ্ঞপ্তির জন্য শূন্যপদের তথ্য সংগ্রহ করা হয়েছে। এ গণবিজ্ঞপ্তিতে আগের মত ইনডেক্সধারীদের সুযোগ দিলে তারাই বেশিরভাগ পদে সুপারিশ পাবেন। তাই আমরা ইনডেক্সধারীদের আলাদা গণবিজ্ঞপ্তি চাই। 

শিক্ষকরা বলেন, আমরা চাই আগে ইনডেক্সধারীদের পৃথক গণবিজ্ঞপ্তি দিয়ে আগে নিয়োগ দেয়া হোক। তারা নতুন পদে যোগদানের পর তাদের ছেড়ে যাওয়া পদগুলোর তথ্য সংগ্রহ করে নিবন্ধিত প্রার্থীদের নিয়োগ দেয়ার দাবি জানাই। এতে নিবন্ধিত বেকাররাও সব শূন্যপদের নিয়োগ পাবেন, আর শিক্ষক সংকট থাকবে না।

প্রসঙ্গত, এমপিওভুক্ত শিক্ষকরা সরাসরি এনটিআরসিএর গণবিজ্ঞপ্তি অনুসারে নিয়োগ প্রক্রিয়ায় আবেদনের সুযোগ পান। এমপিওভুক্ত শিক্ষকদের বদলি ব্যবস্থা না থাকায় এমপিও নীতিমালাগুলোতে তাদের জন্য এ সুযোগ রাখা হয়েছিলো। তাদের বদলির জন্য আলাদা নীতিমালা করার কথা বলা থাকলেও তা বাস্তবায়ন হয়নি। কিন্তু নিজ বাড়ি থেকে দূরের প্রতিষ্ঠানে চাকরি করা এমপিওভুক্ত বা ইনডেক্সধারী শিক্ষকদের জন্য নতুন প্রতিষ্ঠানে নতুন করে নিয়োগ পাওয়ার বিধান রাখা হয়েছে এমপিও নীতিমালায়। সে অনুসারে ইনডেক্সধারী বা এমপিওভুক্ত শিক্ষকরা সমপদে বা সমস্কেলের পদে নিয়োগের আবেদন করতে পারেন। তৃতীয় গণবিজ্ঞপ্তিতে এমপিও নীতিমালার এ বিধান অনুসারে আবেদন করা হাজার হাজার শিক্ষককে নতুন শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ সুপারিশ করে এনটিআরসিএ। কিন্তু এর ফলে অনেক নিবন্ধিত প্রার্থী নিয়োগ পাননি। আবার যেসব ইনডেক্সধারী শিক্ষক নতুন প্রতিষ্ঠানে সুপারিশ পেয়ে যোগদান করেছেন তাদের আগের পদগুলো খালিই থেকে যাচ্ছে। এতে শিক্ষার সার্বিক মানোন্নয়ন হচ্ছে না। তাই নিবন্ধিত প্রার্থীরা ইনডেক্সধারীদের জন্য আলাদা নিয়োগ প্রক্রিয়ার দাবি জানাচ্ছেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।

কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না - dainik shiksha কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের - dainik shiksha বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী - dainik shiksha ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি - dainik shiksha স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা - dainik shiksha দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা please click here to view dainikshiksha website Execution time: 0.004065990447998