ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবি - দৈনিকশিক্ষা

ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবি

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক বিদ্যালয়ের মত ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণসহ সাত দফা দাবি জানিয়েছে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতি।

বুধবার (২২ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আলোচনা সভায় বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদারাসা শিক্ষক সমিতি এই দাবি জানায়।

অন্য দাবিগুলো হলো, কোডবিহীন ইবতেদায়ি মাদরাসাগুলোকে বোর্ডের মাধ্যমে কোড নম্বরে অন্তর্ভুক্ত করা, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা নীতিমালা-২০১৮ সংশোধন করে আলিম শিক্ষক এক জনের পরিবর্তে এইচএসসি পাস-সমমান এক জন অন্তর্ভুক্ত করা, প্রাইমারির মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় অফিস সহায়ক নিয়োগ, প্রাইমারির মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদেরকে পিটিআই ট্রেনিংয়ের ব্যবস্থা করা, প্রাইমারির মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় আসবাবপত্রসহ ভবন নির্মাণ এবং প্রাইমারির মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার স্থায়ী রেজিষ্ট্রেশনের ব্যবস্থা করা।

সংগঠনের সভাপতি কাজী ফয়েজুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খন্দকার গোলাম নকশাবন্দি, আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা আলিয়া মাদরাসার সাবেক অধ্যক্ষ অধ্যাপক ড. এ কে এম ইয়াকুব হোসাইন, বাংলাদেশ ইসলামিক ঐক্যজোটের চেয়ারম্যান মেছবাহুর রহমান চৌধুরী, গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহদাত হোসেন, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া, সমিতির উপদেষ্টা মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী, মহাসচিব কাজী মোখলেছুর রহমানসহ অনেকে।

ছবি : সংগ্রহীত

আলোচনা সভায় সমিতির নেতারা বলেন, প্রাইমারির মতো ইবতেদায়ি মাদারাসায় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শিক্ষার্থীদের পাঠদান করা হয়। সরকারের বিভিন্ন কাজ প্রাইমারির শিক্ষকদের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরাও করে থাকেন। ১৯৯৪ খ্রিষ্টাব্দে প্রাইমারির মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদেরও ৫০০ টাকা ভাতা দেওয়া হয়। কিন্তু প্রাইমারির শিক্ষকদের বেতন ধাপে ধাপে বৃদ্ধি করার পরও তাদেরকে ২০১৩ খ্রিষ্টাব্দে বর্তমান সরকার ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করে। অথচ মাত্র ১ হাজার ৫১৯টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের বেতন ৫০০ থেকে বৃদ্ধি করে প্রধান শিক্ষক ২ হাজার ৫০০ এবং সহকারী শিক্ষক ২ হাজার ৩০০ টাকা পান। যা এই দ্রব্যমূল্যের বাজারে অমানবিক। বাকি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো কোনো বেতন ভাতা পায় না। তাই কর্তৃপক্ষকে আমাদের দাবি মেনে নেওয়ার আহ্বান জানান শিক্ষক নেতারা।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0037469863891602