ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় প্রক্সি : জলঢাকায় ৮ শিক্ষার্থী বহিষ্কার - স্কুল - দৈনিকশিক্ষা

ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় প্রক্সি : জলঢাকায় ৮ শিক্ষার্থী বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক |

নীলফামারীর জলঢাকায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার দ্বিতীয় দিনে প্রক্সি পরীক্ষার দায়ে ৮ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। সোমবার (১৮ নভেম্বর) উপজেলার কাঁঠালী ইউনিয়নের উত্তর দেশীবাই বিদ্যালয় কেন্দ্রে এই ঘটনা ঘটে।

আটককৃতরা হলো আজীম ইসলাম, বাবু, তারিকুল ইসলাম, রবিউল ইসলাম, সিয়াম, তানিয়া, আইরিন ও লিমন ইসলাম। তারা কাঁঠালী ইউনিয়নের বিভিন্ন স্কুল ও মাদরাসার শিক্ষার্থী। তারা উত্তর দেশীবাই ইসলামীয়া কছিমিয়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার হয়ে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় বাংলা বিষয়ে প্রক্সি পরীক্ষা দিচ্ছিলো। প্রক্সি পরীক্ষা দিচ্ছে এমন অভিযোগের বিষয়টি সাংবাদিকরা ওই কেন্দ্রে দায়িত্বরত উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মোশফেকুর রহমানকে অবগত করে। তিনি খোঁজ নিয়ে তাদের চিহ্নিত করেন। শিক্ষার্থীরা অভিযোগ করে, মাদরাসার সহকারী শিক্ষক অলিয়ার রহমান টাকা দেয়ার প্রলোভন দেখানোর পর তারা এই কাজ করেছে।  পরে প্রক্সি পরীক্ষার্থীদের বয়স বিবেচনা করে কাঁঠালী ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন তুহিনের জিম্বায় মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। 

এ বিষয়ে উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মোশফেকুর রহমান বলেন, সুনির্দিষ্ট অভিযোগ প্রমাণ পাওয়ায় তাদেরকে বহিস্কার করা হয়েছে এবং অভিযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হবে। তবে অভিযুক্ত ওই মাদ্রাসার সহকারী শিক্ষক অলিয়ার রহমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও  তাকে পাওয়া যায়নি। 

একই কেন্দ্রে রোববার ইংরেজি পরীক্ষার সময় বাইরে থেকে প্রশ্ন পত্রের ছবি তোলার অপরাধে ফিরোজুল (২৫) নামে এক যুবককে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং - dainik shiksha আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল - dainik shiksha এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website