উচ্চতর গণিত ও জীববিজ্ঞান পরীক্ষায় অনুপস্থিত তিন হাজার, বহিষ্কার ২ - পরীক্ষা - দৈনিকশিক্ষা

উচ্চতর গণিত ও জীববিজ্ঞান পরীক্ষায় অনুপস্থিত তিন হাজার, বহিষ্কার ২

নিজস্ব প্রতিবেদক |

এসএসসির ষষ্ঠ দিনে সোমবার উচ্চতর গণিত ও জীববিজ্ঞান পরীক্ষায় সারাদেশের ৩ হাজার ৪৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এদিন মোট দুইজন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। তবে, কোন কক্ষ পরিদর্শক বহিষ্কার হননি। 

সোমবার (২২ নভেম্বর) সকালে সারাদেশের ২ হাজার ২০০টি কেন্দ্রে এসএসসির উচ্চতর গণিত ও জীববিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোলরুম থেকে বিষয়টি দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করা হয়।

জানা গেছে, উচ্চতর গণিত ও জীববিজ্ঞান পরীক্ষায় মোট ৪ লাখ ৮৪ হাজার ৬৩৫ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু এ পরীক্ষায় অংশ নেন ৪ লাখ ৮১ হাজার ৫৮৬ জন পরীক্ষার্থী। এদিন ঢাকা বোর্ডে ৮৬৫ জন, চট্টগ্রাম বোর্ডের ১৯০ জন, রাজশাহী বোর্ডে ৪২৩ জন, বরিশাল বোর্ডের ১৪০ জন, সিলেট বোর্ডের ১৪৭ জন, দিনাজপুর বোর্ডের ৩৭৭ জন, কুমিল্লা বোর্ডের ৪৩৩ জন, ময়মনসিংহ বোর্ডের  ২৮৯ জন এবং যশোর বোর্ডের ১৮৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় বরিশাল বোর্ডের একজন ও কুমিল্লা বোর্ডের একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। 

আগামীকাল মঙ্গলবার (২৩ নভেম্বর) সকাল ১০টা থেকে এসএসসির পৌরনীতি ও নাগরিকতা ও অর্থনীতি এবং দুপুর ২টায় ব্যবসায় উদ্যোগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

১৪ নভেম্বর থেকে এসএসসির লিখিত পরীক্ষা শুরু হয়ে ২৩ নভেম্বর পর্যন্ত চলবে। আর ২৮ নভেম্বরের মধ্যে এসএসসির ব্যবহারিক পরীক্ষা শেষ করতে বলা হয়েছে।  চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা আছে। গতবছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। গত বছরের থেকে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন।

শিক্ষা মন্ত্রণালয়ের হিসেব বলছে, চলতি বছর ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে মোট ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছেন। ৯টি সাধারণ বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন ১৭ হাজার ৬৭৬টি স্কুলের ১৮ লাখ ৯৯৮ জন পরীক্ষার্থী।

ডোপ টেস্ট ছাড়াই কলেজভর্তি - dainik shiksha ডোপ টেস্ট ছাড়াই কলেজভর্তি সব শিক্ষকের করোনা শনাক্ত, স্কুল বন্ধ ঘোষণা - dainik shiksha সব শিক্ষকের করোনা শনাক্ত, স্কুল বন্ধ ঘোষণা প্রাথমিকে স্কুল ফিডিং প্রকল্পের মেয়াদ আরো ৬ মাস বাড়ছে - dainik shiksha প্রাথমিকে স্কুল ফিডিং প্রকল্পের মেয়াদ আরো ৬ মাস বাড়ছে পুলিশের মামলায় আসামি শিক্ষার্থীরা, অভিযোগ ‘গুলি ও পুলিশকে হত্যাচেষ্টার’ - dainik shiksha পুলিশের মামলায় আসামি শিক্ষার্থীরা, অভিযোগ ‘গুলি ও পুলিশকে হত্যাচেষ্টার’ করোনার উচ্চ ঝুঁকিতে ১২ জেলা, মধ্যম ঝুঁকিতে ৩১ - dainik shiksha করোনার উচ্চ ঝুঁকিতে ১২ জেলা, মধ্যম ঝুঁকিতে ৩১ ছাত্রীর পা থেঁতলে দিল বখাটেরা, আহত আরো ২০ - dainik shiksha ছাত্রীর পা থেঁতলে দিল বখাটেরা, আহত আরো ২০ ১৭ বিএড কলেজে ভর্তি চলছে - dainik shiksha ১৭ বিএড কলেজে ভর্তি চলছে সংক্রমণ আরও বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত : শিক্ষামন্ত্রী - dainik shiksha সংক্রমণ আরও বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত : শিক্ষামন্ত্রী please click here to view dainikshiksha website