উপবৃত্তির টাকা আত্মসাৎ, অভিযোগ অধ্যক্ষের বিরুদ্ধে - দৈনিকশিক্ষা

উপবৃত্তির টাকা আত্মসাৎ, অভিযোগ অধ্যক্ষের বিরুদ্ধে

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি |

নবীগঞ্জ সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সফর আলীসহ ১৮ জনের বিরুদ্ধে অর্থ কেলেঙ্কারিসহ প্রশাসনিক নানা অনিয়মের সত্যতা পেয়েছে তদন্ত কমিটি। এর আগে অধ্যক্ষের অর্থ কেলেঙ্কারির বিষয়ে নবীগঞ্জ সরকারি কলেজের ১২ জন শিক্ষক যৌথ স্বাক্ষর দিয়ে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ দায়ের করেন।

অভিযোগে বলা হয়, শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা বেতন সঠিকভাবে শিওর ক্যাশের মাধ্যমে পোস্টিং না দেওয়া, গত কয়েক বছর ধরে বেতন আদায়ের ক্ষেত্রে বেতন রেজিস্টার বহি রক্ষণাবেক্ষণ না করাসহ বিভিন্ন অনিয়ম করেছেন অধ্যক্ষ।

অভিযোগের পরিপ্রেক্ষিতে নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশকে প্রধান করে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। দীর্ঘ তদন্ত শেষে গত ৩১ আগস্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে প্রতিবেদন জমা দেয় কমিটি। 

তদন্তের শুনানি চলাকালে অনার্স দ্বিতীয় বর্ষের ৩২ জন শিক্ষার্থীর মওকুফের আবেদন, অনলাইন বেতন শিট পর্যালোচনা করে তদন্ত কমিটি। পর্যালোচনায় দেখা যায়, ওই ৩২ জন শিক্ষার্থীর বেতনের ৬৩ হাজার ৭০০ টাকা সার্ভারে এন্ট্রি না করে প্রতিষ্ঠানের হিসাব সহকারী জ্যোতিষ রঞ্জন সরকার, নিম্নমান সহকারী বিন্দু ভূষণ বৈদ্য, খণ্ডকালীন কম্পিউটার অপারেটর নয়ন মনি সরকার কলেজ কর্তৃপক্ষের যোগসাজশে আত্মসাৎ করেন।\হপ্রতিবেদনে বলা হয়, যেহেতু একটি শ্রেণির একটি শিক্ষাবর্ষের ৩২ জন শিক্ষার্থীর ৬৩ হাজার ৭০০ টাকা আত্মসাতের ঘটনা ঘটেছে, সে হিসাবে অনার্স প্রথম, তৃতীয় বর্ষ, ডিগ্রি (পাস) প্রথম, দ্বিতীয়, তৃতীয় বর্ষ এবং উচ্চ মাধ্যমিক প্রথম ও দ্বিতীয় বর্ষে গড়ে ৩২ জন শিক্ষার্থীর (১ বছরে) ৪ লাখ ৪০ হাজার টাকা দুর্নীতি হয়েছে।

তদন্ত প্রতিবেদনে আরও বলা হয়, ২০১৮ সালের ২৭ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বেসরকারি কলেজ-৬ শাখার প্রজ্ঞাপন অনুযায়ী, শিক্ষার্থীদের বেতন মওকুফসহ সব আর্থিক বিষয়াদিসহ অন্যান্য কার্যক্রমে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও অধ্যক্ষের যৌথ স্বাক্ষর ও অনুমোদন দেওয়ার কথা থাকলেও ভারপ্রাপ্ত অধ্যক্ষ সফর আলী একচ্ছত্রভাবে নিয়মবহির্ভূতভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তার অনুমোদন ছাড়াই কমিটি গঠন করেছেন, শিক্ষার্থীদের বেতন মওকুফ করেছেন। এর ফলে বেতন ফি যথাযথভাবে সার্ভারে এন্ট্রির ক্ষেত্রে অনিয়ম হয়েছে। এ ছাড়া বেতন রেজিস্টার বই, ক্যাশ বই রক্ষণাবেক্ষণ করা হয়নি।

এ ব্যাপারে নবীগঞ্জ সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সফর আলীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি অভিযোগ অস্বীকার করে বলেন, তার বিরুদ্ধে তোলা অভিযোগ মিথ্যা ও ষড়যন্ত্রমূলক।

নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহি উদ্দিন বলেন, ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কাছে বিভিন্নভাবে দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ, নবীগঞ্জ কলেজে অধ্যক্ষ পদায়ন ও কলেজের আর্থিক বিষয়ে জরুরি ভিত্তিতে সরকারি অডিটের ব্যবস্থা গ্রহণের সুপারিশ পাঠানো হয়েছে।

শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় - dainik shiksha অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত হিটস্ট্রোকে সাতক্ষীরায় শিক্ষকের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে সাতক্ষীরায় শিক্ষকের মৃত্যু হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় - dainik shiksha হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে চাকরিতে আবেদনের বয়স ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ - dainik shiksha চাকরিতে আবেদনের বয়স ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ - dainik shiksha শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি - dainik shiksha সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0054538249969482