উপবৃত্তি দিতে শিক্ষার্থীদের কাছ থেকে অবৈধভাবে টাকা আদায় - স্কুল - দৈনিকশিক্ষা

উপবৃত্তি দিতে শিক্ষার্থীদের কাছ থেকে অবৈধভাবে টাকা আদায়

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি |

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার কয়ড়া খাদিজা সাঈদ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুল করিম চলতি শিক্ষাবর্ষে উপবৃত্তির জন্য অবৈধভাবে শিক্ষার্থীদের কাছ থেকে জনপ্রতি ১২০ টাকা করে আদায় করেছেন। যদিও উপবৃত্তির জন্য স্কুল কর্তপক্ষের টাকা আদায়ের কোন বিধান নেই। অভিভাবকদের অভিযোগের প্রেক্ষিতে বিষয়টি মাঠপর্যায়ের কর্মকর্তাদের নজরে আসে। বিষয়টি নিয়ে এলাকায় তোলপাড় শুরু হলে প্রধান শিক্ষক অবৈধভাবে নেয়া টাকা ফেরত দেয়া শুরু করেছেন। 

অভিভাবকরা অভিযোগ করেন, স্কুলের প্রধান শিক্ষক উপবৃত্তি করে দেয়ার খরচ বাবদ তাদের শিক্ষার্থীদের কাছ থেকে ১২০ টাকা করে জমা নেন। তবে, উপবৃত্তির নীতিমালায় কোন টাকা নেয়ার বিধান নেই। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বিষয়টি জানিয়েছি। এখন প্রধান শিক্ষক শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া টাকা ফেরত দিতে শুরু করেছেন। তবে অনেক অভিভাবক এখন পর্যন্ত তাদের দেয়া টাকা পাননি বলেও অভিযোগ করেন। 

এ ব্যাপারে খাদিজা সাঈদ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুল করিমের সাথে যোগাযোগ করা হলে তিনি দৈনিক শিক্ষাডটকমকে জানান, স্কুলের শিক্ষার্থীদের উপবৃত্তির অনলাইনে কাজ করার জন্য খরচ বাবদ ১২০ টাকা করে নেয়া হয়েছিল। কিন্তু পরে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার নির্দেশনায় শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া টাকা ফিরিয়ে দেয়া হচ্ছে। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কে এম শামছুল হক দৈনিক শিক্ষাডটকমকে জানান, স্কুলে শিক্ষার্থীদের কাছ থেকে উপবৃত্তির জন্য অবৈধভাবে টাকা নেয়ার অভিযোগ পেয়ে তাৎক্ষণিকভাবে প্রধান শিক্ষক ফজলুল করিমকে শিক্ষার্থীদের টাকা ফিরিয়ে দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। একই সাথে উপজেলার অন্যান্য স্কুলেও যাতে উপবৃত্তির জন্য কোন টাকা না নেয়া হয় সে ব্যাপারেও নির্দেশনা দেয়া হয়েছে।

বুয়েটে ভর্তি আবেদন শুরু - dainik shiksha বুয়েটে ভর্তি আবেদন শুরু আড়াই বছরে কোন ক্লাস নেননি সহকারী প্রধান শিক্ষিকা - dainik shiksha আড়াই বছরে কোন ক্লাস নেননি সহকারী প্রধান শিক্ষিকা করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন পর নেয়া যাবে টিকা - dainik shiksha করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন পর নেয়া যাবে টিকা ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র সাময়িক বন্ধ - dainik shiksha ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র সাময়িক বন্ধ সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে স্কুলের কমিটি বাতিল, টাকা ফেরতের নির্দেশ - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে স্কুলের কমিটি বাতিল, টাকা ফেরতের নির্দেশ বিশেষজ্ঞদের একহাত নিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক - dainik shiksha বিশেষজ্ঞদের একহাত নিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ‘দ্বিতীয় ডোজ টিকা প্রাপ্তদের সনদ শিগগিরই’ - dainik shiksha ‘দ্বিতীয় ডোজ টিকা প্রাপ্তদের সনদ শিগগিরই’ সাবেক ডাকসু নেতা আখতার ২ দিনের রিমান্ডে - dainik shiksha সাবেক ডাকসু নেতা আখতার ২ দিনের রিমান্ডে দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website