উপবৃত্তি পেতে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের তথ্য সংগ্রহের নির্দেশ - কলেজ - দৈনিকশিক্ষা

উপবৃত্তি পেতে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের তথ্য সংগ্রহের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

উপবৃত্তির টাকা পেতে বিভিন্ন স্কুল কলেজে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়া ও একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শেষে নতুন শিক্ষার্থীদের তথ্য অগ্রীম সংগ্রহ করে রাখার নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের সমন্বিত উপবৃত্তি কর্মসূচি। ভর্তি কার্যক্রম শেষ হওয়ার পরই উপবৃত্তির জন্য আবেদন করা শিক্ষার্থীদের তথ্য এইচএসপি এমআইএস সফটওয়্যারে এন্ট্রি শুরু হবে। এজন্য অগ্রীম শিক্ষার্থীদের তথ্য সংগ্রহের নির্দেশ দেয়া হয়েছে।

উপবৃত্তি কর্মসূচি থেকে এ নির্দেশনা দিয়ে সব উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে চিঠি পাঠানো হয়েছে। মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের সব স্কুল ও কলেজকে অগ্রীম তথ্য সংগহের বিষয়ে জানাতে বলা হয়েছে চিঠিতে। একইসাথে শিক্ষার্থীদের জন্য উপবৃত্তির আবেদন ফরম পাঠানো হয়েছে। বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে সে নির্দেশনা ও আবেদন ফরম প্রকাশ করা হয়েছে। 

গত ১০ জানুয়ারি মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের পাঠানো চিঠিতে বলা হয়েছে, ২০২২ খ্রিষ্টাব্দে ষষ্ঠ শ্রেণি এবং ২০২১-২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় উপবৃত্তি প্রাপ্তির আবেদন প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় তথ্য শিক্ষার্থীদের কাছ থেকে অগ্রীম সংগ্রহ করা বিশেষ প্রয়োজন। চলতি বছরে ষষ্ঠ ও একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম সম্পন্ন হওয়ার পরেই এইচএসপি-এমআইএস সফটওয়্যারে উপবৃত্তির জন্য আবেদনকারী শিক্ষার্থীর তথ্য এন্ট্রির কাজ শুরু হবে। উপবৃত্তির টাকা পেতে আবেদনকারী সব শিক্ষার্থীর তথ্য যথাসময়ে নির্ভুলভাবে এইচএসপি-এমআইএস সফটওয়্যারে এন্ট্রি করার প্রক্রিয়া সুষ্ঠু ও নির্বিঘ্ন করার জন্য উপবৃত্তির নির্ধারিত আবেদন ফরম অনুযায়ী তথ্যা অগ্রীম সংগ্রহ করার জন্য অনুরোধ করা হলো। 

চিঠিতে আরও বলা হয়েছে, উপবৃত্তির জন্য শিক্ষার্থীর তথ্য এইচএসপি এমআইএস সফটওয়্যারে এন্ট্রি করলেই উপবৃত্তি পাওয়ার নিশ্চিয়তা পাওয়া যায় না। আবেদনকারী শিক্ষার্থীর দেয়া তথ্যা এইচএসপি এমআইএস সফটওয়্যারের মাধ্যমে বিশ্লেষণ করে উপবৃত্তি দেয়ার জন্য শিক্ষার্থী নির্বাচন করা হয়।

উপবৃত্তি দিতে শিক্ষার্থীদের কাছ থেকে যেসব তথ্য অগ্রীম সংগহ করতে বলা হয়েছে তা হলো, ১৭ সংখ্যা বিশিষ্ট শিক্ষার্থীর জন্মনিবন্ধন সনদের ফটোকপি, ১০ বা ১৭ সংখ্যা বিশিষ্ট বাবা ও মায়ের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, বাবা-মায়ের অনুপস্থিতিতে অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, আগের শ্রেণির বা পরীক্ষার নাম, প্রযোজ্য ক্ষেত্রে রেজিস্ট্রেশন নম্বর, ফল ও পাসের সনদের ফটোকপি, শিক্ষার্থীর অভিভাবকের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে খোলা সচল ও বৈধ মোবাইল ব্যাংকিং অথবা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর (বাবা অভিভাবক হলে বাবার জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে হবে, মা অভিভাবক হলে মায়ের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে হবে)।

জানা গেছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ভর্তিকৃত শিক্ষার্থীরা এ উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত হবে না।

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য শিক্ষার্থীদের তথ্য সংগ্রহে দেয়া উপবৃত্তির আবেদন ফরম তুলে ধরা হলো। 

ফরম দেখতে ক্লিক করুন

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

ডোপ টেস্ট ছাড়াই কলেজভর্তি - dainik shiksha ডোপ টেস্ট ছাড়াই কলেজভর্তি সব শিক্ষকের করোনা শনাক্ত, স্কুল বন্ধ ঘোষণা - dainik shiksha সব শিক্ষকের করোনা শনাক্ত, স্কুল বন্ধ ঘোষণা প্রাথমিকে স্কুল ফিডিং প্রকল্পের মেয়াদ আরো ৬ মাস বাড়ছে - dainik shiksha প্রাথমিকে স্কুল ফিডিং প্রকল্পের মেয়াদ আরো ৬ মাস বাড়ছে পুলিশের মামলায় আসামি শিক্ষার্থীরা, অভিযোগ ‘গুলি ও পুলিশকে হত্যাচেষ্টার’ - dainik shiksha পুলিশের মামলায় আসামি শিক্ষার্থীরা, অভিযোগ ‘গুলি ও পুলিশকে হত্যাচেষ্টার’ করোনার উচ্চ ঝুঁকিতে ১২ জেলা, মধ্যম ঝুঁকিতে ৩১ - dainik shiksha করোনার উচ্চ ঝুঁকিতে ১২ জেলা, মধ্যম ঝুঁকিতে ৩১ ছাত্রীর পা থেঁতলে দিল বখাটেরা, আহত আরো ২০ - dainik shiksha ছাত্রীর পা থেঁতলে দিল বখাটেরা, আহত আরো ২০ ১৭ বিএড কলেজে ভর্তি চলছে - dainik shiksha ১৭ বিএড কলেজে ভর্তি চলছে সংক্রমণ আরও বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত : শিক্ষামন্ত্রী - dainik shiksha সংক্রমণ আরও বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত : শিক্ষামন্ত্রী please click here to view dainikshiksha website