এইচএসসির কেন্দ্রে নকল, অধ্যক্ষকে শোকজ - পরীক্ষা - দৈনিকশিক্ষা

এইচএসসির কেন্দ্রে নকল, অধ্যক্ষকে শোকজ

নিজস্ব প্রতিবেদক |

এইচএসসির পরীক্ষার কেন্দ্রে গাদাগাদি করে পরীক্ষার্থীদের বসানো ও পরীক্ষার সময় শিক্ষার্থীরা দেখাদেখি করায় রাজধানীর হাবিবুল্লাহ বাহার কলেজ কেন্দ্রকে শোকজ করেছে ঢাকা বোর্ড। শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা প্রতিষ্ঠানটির কেন্দ্র পরিদর্শনে গেলে এ অবস্থা দেখতে পান। পরীক্ষার্থীরা দেখাদেখি করলেও সেময় প্রত্যকেক্ষকরা তৎপর ছিলেন না। বিষয়টিকে পরীক্ষা পরিচালনার নীতিমালা লঙ্ঘন বলছে ঢাকা বোর্ড। 

তাই হাবিবুল্লাহ কলেজ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও অধ্যক্ষ ড. মো. আবদুল জব্বার মিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। প্রাথমিকভাবে তাকে শোকজ করা হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় শোকজের বিষয়টি দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার। 

তিনি জানান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবু ইউসুফ মহোদয় ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষায় হাবিবুল্লাহ বাহার কলেজ কেন্দ্র পরিদর্শনে গিয়ে কিছু অনিয়ম দেখতে পান। তাই কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে শোকজ করা হয়েছে। প্রতিষ্ঠানের অধ্যক্ষই ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করেন। 

গতকাল সোমবার ঢাকা বোর্ড থেকে পাঠানো শোকজ নোটিশের কপি দৈনিক শিক্ষাডটকমের হাতে এসেছে। এতে বোর্ড বলছে, ১৩ নভেম্বর অনুষ্ঠিত ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র পরীক্ষায় হাবিবুল্লাহ বাহার কলেজ কেন্দ্রে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আবু ইউসুফ পরিদর্শনে গিয়ে দেখতে পেয়েছেন, কোনো কোনো কক্ষে ছোট ছোট (৪ ফুট) বেঞ্চে ২ জন, কোনো কোনো কক্ষে ৬ ফুট বেঞ্চে ৩ জন পরীক্ষার্থীকে বসানো হয়েছে। অনেক কক্ষে পরীক্ষার্থীরা নিজেদের মধ্যে কথাবার্তা ও পারস্পরিক উত্তরপত্র দেখাদেখি করে লিখছিলো। হল প্রত্যাবেক্ষকরা দায়িত্ব পালনে যথাযথভাবে তৎপর ছিলেন না, যা এইচএসসি পরীক্ষা পরিচালনা নীতিমালা-২০২২-এর সুস্পষ্ট লঙ্ঘন।

নোটিশে আরও বলা হয়, এইচএসসি পরীক্ষার নির্দেশনা মোতাবেক নতুনভাবে কেন্দ্রের এইচএসসি পরীক্ষার্থীদের যথাযথ সিট প্ল্যান করে বোর্ডকে অবহিত করার জন্য বলা হলো। এ ঘটনার পরিপ্রেক্ষিতে আপনার বিরুদ্ধে কেন বিধিমোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না, তার লিখিত জবাব আগামী তিন কর্মদিবসের মধ্যে পাঠাতে নির্দেশ দেয়া হলো।

জানা গেছে, হাবিবুল্লাহ বাহার কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন আইডিয়াল কলেজ, মতিঝিল মডেল কলেজ, সিদ্ধেশ্বরী কলেজ, ন্যাশনাল আইডিয়াল কলেজ, পুরানো পল্টন গার্লস কলেজ, টি এন্ড টি কলেজ, মহানগর কলেজ ও কদমতলা পূর্ব বাসাবো কলেজের পরীক্ষার্থীরা। 

 

বোর্ড থেকে পাঠানো শোকজের বিষয়ে মন্তব্য জানতে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হয় হাবিবুল্লাহ কলেজ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও অধ্যক্ষ ড. মো. আবদুল জব্বার মিয়ার সঙ্গে। কিন্তু একাধিকবার চেষ্টা করার পরেও তার ব্যবহৃত মুঠোফোনটি বন্ধ পাওয়া যায়। তাই তার মন্তব্য জানা যায়নি।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেলেন পৌনে পাঁচ হাজার নতুন শিক্ষক - dainik shiksha চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেলেন পৌনে পাঁচ হাজার নতুন শিক্ষক চাকরি ছেড়ে পালাচ্ছেন জাল শিক্ষকরা - dainik shiksha চাকরি ছেড়ে পালাচ্ছেন জাল শিক্ষকরা প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন - dainik shiksha প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন সভাপতির বাড়িতে মাদরাসার নিয়োগ পরীক্ষা নয় - dainik shiksha সভাপতির বাড়িতে মাদরাসার নিয়োগ পরীক্ষা নয় শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয় - dainik shiksha শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয় please click here to view dainikshiksha website Execution time: 0.0046319961547852