এইচএসসির ফল প্রকাশের আগেই ভর্তি শুরু করেছে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো - ভর্তি - দৈনিকশিক্ষা

এইচএসসির ফল প্রকাশের আগেই ভর্তি শুরু করেছে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো

নিজস্ব প্রতিবেদক |

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার ফল প্রকাশের আগে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু না করতে বলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ফল প্রকাশের আগে শিক্ষার্থী ভর্তির কোন সুযোগ নেই বলেও জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়গুলোকে। বুধবার (১১ নভেম্বর) কমিশন থেকে এসব নির্দেশনা দিয়ে চিঠি দেশের সব প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে। ইউজিসি সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

 

চলতি বছর করোনা ভাইরাস মহামারি থেকে শিক্ষার্থী শিক্ষক ও অভিভাবকদের সুরক্ষিত রাখতে চলতি বছর এসএসসি ও সমমানের  পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। তাই, সব শিক্ষার্থীই এইচএসসি পাস করবেন বলে সিদ্ধান্ত দিয়েছে সরকার। এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে তাদের এইচএসসি পরীক্ষার ফল দেয়া হয়ে বলেও জানানো হয়েছে। কি উপায়ে ফল তৈরি করা যায় তা নিরুপণে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলো। 

এ পরিস্থিতিতে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো মরিয়া হয়ে উঠেছে শিক্ষার্থী ভর্তিতে। তারা সম্প্রতি মহামারির মাধ্যও স্বাস্থ্য বিধি মেনে ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেয়ার অনুমতি পেয়েছে। যদিও ক্লাস ও পরীক্ষার সময় কোন শিক্ষক শিক্ষার্থী করোনা আক্রান্ত হলে তার দায় বিশ্ববিদ্যালয়কেই নিতে বলেছে ইউজিসি। এ পরিস্থিতিতে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো তড়িঘড়ি করে পরবর্তী সেমিস্টারে শিক্ষার্থী ভর্তির জন্য মড়িয়া। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া শুরু করে দিয়েছে বলেও অভিযোগ উঠেছে। এমন পরিস্থিতিতে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোকে ভর্তি শুরু না করতে বলে চিঠি পাঠালো ইউজিসি। 

কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, এ বছর উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষার ফল এখনো প্রকাশিত হয়নি। কমিশন অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করছে যে, উল্লেখযোগ্য সংখ্যক বেসরকারি বিশ্ববিদ্যালয় এইচএসসি বা সমমানের পাবলিক পরীক্ষার ফল প্রকাশের পূর্বেই শিক্ষার্থী ভর্তি কার্যক্রম ও শিক্ষা কার্যক্রম শুরু করেছে। 

নিয়মানুযায়ী বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষার প্রতিটি পর্যায়ে অবশ্যই ন্যূনতম দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ ২ দশমিক ৫০ অথবা সমমানের গ্রেড থাকতে হবে। তবে কোন একটি পরীক্ষা ন্যূনতম জিপিএ ২ থাকলে উভয় পরীক্ষায় অবশ্যই মোট জিপিএ অন্যূন ৬ থাকতে হবে। সে অনুসারে, ২০২০ খ্রিষ্টাব্দের উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল প্রকাশের আগে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির কোন সুযোগ নেই। 

উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল প্রকাশের পরে এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের শিক্ষার্থী ভর্তির যোগ্যতা সংক্রান্ত নীতিমালা অনুসরণ করে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম শুরু করার জন্য চিঠিতে বলেছে ইউজিসি।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন - dainik shiksha নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন টিউশন ফি দিতে হবে সরকারি স্কুলের শিক্ষার্থীদেরও - dainik shiksha টিউশন ফি দিতে হবে সরকারি স্কুলের শিক্ষার্থীদেরও একই রোল নিয়ে পরের ক্লাসে যাবে প্রাথমিকের শিক্ষার্থীরা - dainik shiksha একই রোল নিয়ে পরের ক্লাসে যাবে প্রাথমিকের শিক্ষার্থীরা ৪৩তম বিসিএসে ১ হাজার ৮১৪ জন প্রার্থী নিয়োগের উদ্যোগ - dainik shiksha ৪৩তম বিসিএসে ১ হাজার ৮১৪ জন প্রার্থী নিয়োগের উদ্যোগ এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন - dainik shiksha এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে - dainik shiksha ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ - dainik shiksha সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন please click here to view dainikshiksha website