এইচএসসি ও সমমান : ৩৬ পরীক্ষার্থী বহিষ্কার - পরীক্ষা - দৈনিকশিক্ষা

এইচএসসি ও সমমান : ৩৬ পরীক্ষার্থী বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক |

এইচএসসির ও সমমান পরীক্ষায় বৃহস্পতিবার সারাদেশে ৩৬ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। বহিষ্কৃতদের ১৫ জন এইচএসসির পদার্থবিজ্ঞান, হিসাববিজ্ঞান ও যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র পরীক্ষা দিচ্ছিলেন। আর আলিমের ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষা দেয়ার সময় ১৭ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ভোকেশনালের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের রসায়ন বিজ্ঞান-২, একাদশ শ্রেণির শিক্ষার্থীদের রসায়ন বিজ্ঞান-১, বিএম-বিএমটির দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-২ এবং একাদশ শ্রেণির শিক্ষার্থীদের হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১ বিষয়ের পরীক্ষার সময় ৪ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। এ দিন এইচএসসি ও সমমানে সারাদেশের ১৮ হাজার ৮৬৫ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার সারাদেশে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসির পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র, হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র, যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিমের ইংরেজি দ্বিতীয় পত্র, কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ভোকেশনালের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের রসায়ন বিজ্ঞান-২, একাদশ শ্রেণির শিক্ষার্থীদের রসায়ন বিজ্ঞান-১, বিএম-বিএমটির দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-২ এবং একাদশ শ্রেণির শিক্ষার্থীদের হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন সন্ধ্যায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সারাদেশে ৩৬ জন পরীক্ষার্থী বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করে।

জানা গেছে, বৃহস্পতিবার সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত নয়টি সাধারণ বোর্ডের অধীনে ১ হাজার ৫১৯টি কেন্দ্রে এইচএসসির পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র, হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র, যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় ৫ লাখ ৬৭ হাজার ৩৩১ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা ছিলো। কিন্তু পরীক্ষায় অংশ নেন ৫ লাখ ৫৮ হাজার ৫৯৩ জন। অনুপস্থিত ছিলেন ৮ হাজার ৭৩৮ জন।

জানা গেছে, ঢাকা বোর্ডের ২ হাজার ৫৯ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ২২ জন, কুমিল্লা বোর্ডের ১ হাজার ৩২৮ জন, যশোর বোর্ডের ৭৩৭ জন, চট্টগ্রাম বোর্ডের ৫৯৩ জন, সিলেট বোর্ডের ৬৭৬ জন, বরিশাল বোর্ডের ৪৯৩ জন, দিনাজপুর বোর্ডের ১ হাজার ৩৭৫ জন এবং ময়মনসিংহ বোর্ডের ৪৫৫ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অনুপস্থিত ছিলেন। 

এ পরীক্ষায় ঢাকা বোর্ডের ১ জন, সিলেট বোর্ডের ৯ জন, বরিশাল বোর্ডের ৪ জন ও দিনাজপুর বোর্ডের ১ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। 

মাদরাসা শিক্ষা বোর্ডে আলিমের ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষায় ১৭ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। সকাল ১১টা থেকে দুপুরে একটা পর্যন্ত চলা এ পরীক্ষায় সারাদেশের ৪৪৮টি কেন্দ্রে ৯২ হাজার ১৮৭ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা থাকলেও অংশ নিয়েছেন ৮৬ হাজার ৬৫০ জন পরীক্ষার্থী, অনুপস্থিত ছিলেন ৫ হাজার ৫৩৭ জন পরীক্ষার্থী।  

কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ভোকেশনালের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান-২, একাদশ শ্রেণির শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান-১, বিএম-বিএমটির দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বিজনেস ইংলিশ অ্যান্ড কমিউনিকেশন এবং একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ব্যবসায় গণিত ও পরিসংখ্যান বিষয়ের পরীক্ষায় বহিষ্কৃত হয়েছেন ৪ শিক্ষার্থী। ৬৭২টি কেন্দ্রে সকাল ও বিকেলে অনুষ্ঠিত এসব পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিলো ১ লাখ ২১ হাজার ৬২৬ জন পরীক্ষার্থীর। পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ১৮ হাজার ৩৬ জন পরীক্ষার্থী। অনুপস্থিত ছিলেন ৩ হাজার ৫৯০ জন।

আগামী বৃহস্পতিবার এইচএসসির ভূগোল প্রথম পত্র, আলিমের হাদিস ও উসূলুল হাদিস, কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ভোকেশনালের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ট্রেড-১ দ্বিতীয় পত্র, একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ট্রেড-১ প্রথম পত্র, বিএম-বিএমটির দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অফিস ম্যানেজমেন্ট এবং একাদশ শ্রেণির শিক্ষার্থীদের অর্থনৈতিক ও বাণিজ্যিক ভূগোল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেলেন পৌনে পাঁচ হাজার নতুন শিক্ষক - dainik shiksha চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেলেন পৌনে পাঁচ হাজার নতুন শিক্ষক চাকরি ছেড়ে পালাচ্ছেন জাল শিক্ষকরা - dainik shiksha চাকরি ছেড়ে পালাচ্ছেন জাল শিক্ষকরা প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন - dainik shiksha প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন সভাপতির বাড়িতে মাদরাসার নিয়োগ পরীক্ষা নয় - dainik shiksha সভাপতির বাড়িতে মাদরাসার নিয়োগ পরীক্ষা নয় শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয় - dainik shiksha শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয় please click here to view dainikshiksha website Execution time: 0.0046257972717285