এইচএসসি ও সমমান : ৩ পরীক্ষার্থী বহিষ্কার - পরীক্ষা - দৈনিকশিক্ষা

এইচএসসি ও সমমান : ৩ পরীক্ষার্থী বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক |

এইচএসসির ও সমমান পরীক্ষায় সোমবার সারাদেশে ৩ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। এইচএসসির ভূগোল, উচ্চাঙ্গ সঙ্গীত, পালি ও আরবি দ্বিতীয় পত্র পরীক্ষায় কোনো শিক্ষার্থী বহিষ্কৃত হননি। আর আলিমের আরবি দ্বিতীয় পত্র পরীক্ষা দেয়ার সময় ৩ জন বহিষ্কৃত হয়েছে। কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ভোকেশনাল ও বিএম-বিএমটির কোনো পরীক্ষা ছিলো না। এ দিন এইচএসসি ও সমমানে সারাদেশের ৯ হাজার ৩৩২ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

সোমবার সারাদেশে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসির ভূগোল, উচ্চাঙ্গ সঙ্গীত, পালি ও আরবি দ্বিতীয় পত্র, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিমের আরবি দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন সন্ধ্যায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সারাদেশে ৩ জন পরীক্ষার্থী বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করে।

জানা গেছে, রোববার সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত নয়টি সাধারণ বোর্ডের অধীনে ১ হাজার ৫১৯টি কেন্দ্রে এইচএসসির ভুগোল দ্বিতীয় পত্র ও দুপুর ২টা থেকে চারটা পর্যন্ত উচ্চাঙ্গ সঙ্গীত, পালি ও আরবি দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় ১ লাখ ৭৩ হাজার ৫৬২ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা ছিলো। কিন্তু পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৬৯ হাজার ৫২৮ জন। অনুপস্থিত ছিলেন ৪ হাজার ৩৪ জন।

জানা গেছে, ঢাকা বোর্ডের ৯০১ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ২৩০ জন, কুমিল্লা বোর্ডের ২২৭ জন, যশোর বোর্ডের ৯২৬ জন, চট্টগ্রাম বোর্ডের ২৩ জন, সিলেট বোর্ডের ১৭ জন, বরিশাল বোর্ডের ৮৩ জন, দিনাজপুর বোর্ডের ৪২০ জন এবং ময়মনসিংহ বোর্ডের ২০৭ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অনুপস্থিত ছিলেন। 

মাদরাসা শিক্ষা বোর্ডে আলিমের আরবি দ্বিতীয় পত্র পরীক্ষায় ৩ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। সকাল ১১টা থেকে দুপুরে একটা পর্যন্ত চলা এ পরীক্ষায় সারাদেশের ৪৪৮টি কেন্দ্রে ৮৪ হাজার ৮৯০ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা থাকলেও অংশ নিয়েছেন ৭৯ হাজার ৫৯২ জন পরীক্ষার্থী, অনুপস্থিত ছিলেন ৫ হাজার ২৯৮ জন পরীক্ষার্থী।  

আগামীকাল মঙ্গলবার সকালে এইচএসসির রাসায়ন প্রথম পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম পত্র, ইতিহাস প্রথম পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন প্রথম পত্র, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপনন প্রথম পত্র ও দুপুরে লঘু সঙ্গীত প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। এদিন আলিমের আল ফিকহ প্রথম পত্র ও এইচএসসি ভোকেশনালের দ্বাদশ শ্রেণির ট্রেড-২ দ্বিতীয় পত্র, একাদশ শ্রেণির ট্রেড-২ প্রথম পত্র, বিএম-বিএমটির দ্বাদশ শ্রেণি ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা-২ ও একাদশ শ্রেণির ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা-১ বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না - dainik shiksha কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের - dainik shiksha বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী - dainik shiksha ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি - dainik shiksha স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা - dainik shiksha দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা please click here to view dainikshiksha website Execution time: 0.004155158996582