এইচএসসি পরীক্ষা শেষ হচ্ছে কাল - দৈনিকশিক্ষা

এইচএসসি পরীক্ষা শেষ হচ্ছে কাল

নিজস্ব প্রতিবেদক |

আগামীকাল বৃহস্পতিবার এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হচ্ছে। ইতোমধ্যে আলিম ও এইচএসসি ভোকেশনাল পরীক্ষা শেষ হয়েছে। আর বৃহস্পতিবার সকালে মানবিক শাখার শিক্ষার্থীদের সমাজবিজ্ঞান ২য় পত্র ও সমাজকর্ম ২য় পত্র পরীক্ষার মধ্য দিয়ে এইচএসসি পরীক্ষা শেষ হবে। 

জানা গেছে, গত ২০ ডিসেম্বর বিজ্ঞান বিভাগের এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা শেষ হয়েছে। আজ বুধবার (২৯ ডিসেম্বর) অর্থনীতি দ্বিতীয় পত্র পরীক্ষার মধ্য দিয়ে শেষ হয়েছে ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের তত্ত্বীয় পরীক্ষা। আর গত ২৩ ডিসেম্বর আলিম এবং ৮ ডিসেম্বর এইচএসসি ভোকেশনাল পরীক্ষা শেষ হয়েছে।

এদিকে বুধবার সকালে অর্থনীতি দ্বিতীয় পত্র পরীক্ষা অনুপস্থিত ছিলেন ৪ হাজার ১৭৩ জন পরীক্ষার্থী। এ পরীক্ষায় কোনো পরীক্ষার্থী বহিষ্কৃত হননি। আর দুপুরে ব্যবহারিক শিল্পকলা এবং বস্ত্র ও পোশাক শিল্প দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এ পরীক্ষায় কোনো বোর্ডেই পরীক্ষার্থী ছিল না। 

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে পাওয়া তথ্যমতে, এবার দেশের সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে শুধু এইচএসসি পরীক্ষা দিচ্ছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৬৩ হাজার ১১৩ জন। ছাত্রী পাঁচ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দিচ্ছেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন। এতে ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন। ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএম বা ভোকেশনাল) পরীক্ষা দিচ্ছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন। এতে ছাত্র এক লাখ চার হাজার ৮২৭ জন। ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।

এইচএসসি পরীক্ষার জন্য ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ বছর ১১টি শিক্ষা বোর্ডে ১৩ লাখ ৯৯ হাজারের বেশি শিক্ষার্থী ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠান থেকে দুই হাজার ৬২১টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0030069351196289