একইদিনে এসএসসি ও এমএড পরীক্ষা : শিক্ষকরা বিপাকে - দৈনিকশিক্ষা

একইদিনে এসএসসি ও এমএড পরীক্ষা : শিক্ষকরা বিপাকে

নিজস্ব প্রতিবেদক |

এসএসসি ও সমমান পরীক্ষা চলছে। আর আগামীকাল শুক্রবার থেকে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এমএড প্রথম ও তৃতীয় সেমিস্টার পরীক্ষা শুরু হচ্ছে। কিন্তু আগামী শনিবার (১ অক্টোবর) সারাদেশে এসএসসির উচ্চতর গণিত এবং আগামী ১৫ অক্টোবর দিনাজপুর বোর্ডের এসএসসির পদার্থবিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর শনিবার এমএড প্রথম সেমিস্টার ও তৃতীয় সেমিস্টার এবং আগামী ১৫ অক্টোবর এমএড প্রথম সেমিস্টারের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিনে এমএড ও এসএসসি পরীক্ষার তারিখ ঘোষণা হওয়ায় বিপাকে পড়েছেন বিভিন্ন স্কুলের এমএড প্রশিক্ষণার্থী শিক্ষকরা। 

তারা বলছেন, শনিবার এসএসসির পরীক্ষার দায়িত্ব থাকায় তারা এমএড পরীক্ষায় অংশ নিতে পারবেন না। আর দিনাজপুর বোর্ডের শিক্ষকদের এমএডের দুইটি বিষয়ের পরীক্ষায় বসা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

এমএড প্রশিক্ষণার্থী শিক্ষকরা বলছেন, আগামী ১ অক্টোবর শনিবার এসএসসির উচ্চতর গণিত পরীক্ষা। সারাদেশের মাধ্যমিক পর্যায়ের বেশিরভাগ শিক্ষক এসএসসি পরীক্ষার দায়িত্ব পালন করছেন। এদিন সকাল নয়টায় এমএড প্রথম সেমিস্টারের শিক্ষার দার্শনিক ও মনোবিজ্ঞানের ভিত্তি এবং উচ্চ শিক্ষা মনোবিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। আর এদিন দুপুর ২টায় এমএড তৃতীয় সেমিস্টারের বয়স্ক ও অব্যহত শিক্ষা বিষয়ের পরীক্ষা হওয়ার কথা আছে। এসএসসি পরীক্ষার দায়িত্ব পালন করে শিক্ষকরা এ পরীক্ষায় বসতে পারবেন না। 

এদিকে চিরিরবন্দর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় সহকারী শিক্ষক এস এম রেজাউর রহমান বকুল দৈনিক শিক্ষাডটকমকে জানান, প্রশ্নফাঁস হওয়ার দিনাজপুর বোর্ডের এসএসসির চার বিষয়ের পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১৫ অক্টোবর দিনাজপুর বোর্ডের এসএসসির পদার্থবিজ্ঞান পরীক্ষা হওয়ার কথা আছে। কিন্তু এদিন সকাল ৯টা থেকে বাউবির এমএড প্রথম সেমিস্টারের তুলনামূলক শিক্ষা পরীক্ষা হওয়ার কথা। আমরা এমএড পরীক্ষা স্থগিত করার দাবি জানাচ্ছি। ১ অক্টোবর ও ১৫ অক্টোবরের এমএড পরীক্ষা স্থগিত করা হলে প্রশিক্ষণার্থী শিক্ষকরা এবারই এমএড উত্তীর্ণ হবে। 

এদিকে এ বিষয়ে জানতে চাইলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ইনচার্জ) এ এস এম নোমান আলম এসএসসি পরীক্ষায় দায়িত্বরত শিক্ষকদের পাঁচ মাস পরে বাদ যাওয়ার পরীক্ষায় বসার পরামর্শ দিয়েছেন। তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, পাঁচ মাস পরে অন্য শিক্ষার্থীদের এ সেমিস্টারের পরীক্ষা নেয়া হবে। তখন শিক্ষকরা এক বা দুই বিষয়ে এসব পরীক্ষায় অংশ নিতে পারবেন। শিক্ষকদের এ পাঁচ মাস অপেক্ষা করতে হবে। 

এসএসসি ও এমএড পরীক্ষা একদিনে কেনো নেয়া হচ্ছে জানতে চাইলে পরীক্ষা নিয়ন্ত্রক আরও বলেন, আমাদের কেন্দ্রগুলো যেভাবে সময় দিয়েছে সেভাবেই পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0037569999694824