একাডেমিক ক্যালেন্ডার নিয়ে খুবি শিক্ষার্থীদের অসন্তোষ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

একাডেমিক ক্যালেন্ডার নিয়ে খুবি শিক্ষার্থীদের অসন্তোষ

খুবি প্রতিনিধি |

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) স্নাতক পর্যায়ের সকল বর্ষের প্রথম সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা বিষয়ক একাডেমিক ক্যালেন্ডার ঘোষণা করা হয়েছে। রবিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেনের সভাপতিত্বে ডিনবৃন্দের সঙ্গে অনুষ্ঠিত এক সভায় এই ক্যালেন্ডারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত এ ক্যালেন্ডারে শিক্ষার্থীদের মাঝে অসন্তোষ দেখা গেছে।

বেশি অসন্তোষ রয়েছে বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের মধ্যে। শিক্ষার্থীদের দাবি, ইতমধ্যেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে তাদের সহপাঠীদের স্নাতক শেষ হয়ে গিয়েছে। এমনকি বেশ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয় চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে পরীক্ষা নেওয়া হচ্ছে।

তারা বলছেন, এই পরিস্থিতিতে আরো দেড়ি করে অক্টোবরের মাঝামাঝি খুলনা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নেওয়া শুরু হলে তাদেরকে আরো বড় সেশনজটের সম্মুক্ষীণ হয়ে চাকরির বাজারে পিছিয়ে পড়তে হবে। এদিকে দ্বিতীয় ও তৃতীয় বর্ষের বেশ কয়েকজন শিক্ষার্থীও এই নিয়ে হতাশা প্রকাশ করেছেন।

শিক্ষার্থীদের দাবি, অন্তত মডেল টেস্ট এবং প্রশিক্ষণের মতো বিষয়গুলোর জন্য আলাদা করে ২১ দিন বরাদ্দ রাখার কোনো প্রয়োজন ছিল না; এগুলো রিভিউ ক্লাসের পাশাপাশি সমানতালেই চলতে পারত। এতে করে পূজার ছুটির আগেই হয়তো পরীক্ষা নিয়ে নেওয়া যেতো। এ ছাড়া চূড়ান্ত পরীক্ষার জন্য ৪৫ দিন সময় ধরা হয়েছে। অথচ করোনা পূর্ববর্তী সময়ে চূড়ান্ত পরীক্ষা এক মাসের মধ্যেই শেষ করা হতো।

বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত ক্যালেন্ডারের তথ্যানুযায়ী, খুবিতে স্নাতক সকল বর্ষের প্রথম সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা শুরু হবে আগামী ১৭ অক্টোবর, যা নভেম্বর মাসের ৩০ তারিখ অবধি চলবে। প্রথম সেমিস্টারের প্রথম দফার রিভিউ ক্লাসগুলো পহেলা আগস্টে শুরু হয়ে ১৪ আগস্ট পর্যন্ত নেওয়া হবে। এরপরে অনলাইনে পরীক্ষা সংক্রান্ত প্রশিক্ষণ চলবে ১৬ আগস্ট থেকে ৩১ আগস্ট তারিখ অবধি।

পরবর্তীতে ১ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত পরীক্ষা বিষয়ক মডেল টেস্ট নেওয়া হবে। দ্বিতীয় দফার রিভিউ ক্লাস ৭ সেপ্টেম্বর আরম্ভ হয়ে ২০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। পরীক্ষা সংক্রান্ত প্রস্তুতিমূলক ছুটি (পিএল) ২১ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত এবং ৬ অক্টোবর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত আখেরি চাহার সোম্বা ও শারদীয় দূর্গা পূজার ছুটি থাকবে।

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সজীব চৌধুরি বলেন, ফাইনাল ইয়ারের শিক্ষার্থীদের জন্য প্রশাসনের কাছ থেকে অগ্রাধিকার ভিত্তিতে সিদ্ধান্ত আশা করেছিলাম। এসময় তিনি সদ্য পাশ হওয়া একাডেমিক ক্যালেন্ডার সংশোধন করে এ বছরের মধ্যেই চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের দুই সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা নেওয়ার আহ্বান জানান।

পরীক্ষা প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতা নিয়ে শিক্ষার্থীদের অসন্তোষের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস বলেন, শিক্ষার্থীদের অসন্তোষের বিষয়টি আমার জানা নেই, বেশিরভাগ শিক্ষার্থীদের সমস্যা হলে পরবর্তীতে এই সিদ্ধান্ত পর্যালোচনা করা হতে পারে।

তিনি বলেন,অনলাইনে চূড়ান্ত পরীক্ষা পদ্ধতির সঙ্গে আমরা নতুনভাবে পরিচিত হচ্ছি। মূলত শতভাগ শিক্ষার্থী যেন ভালোভাবে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে সেইদিকটির কথায় মাথায় রেখে প্রশিক্ষণ ও মডেল টেস্টের মতো বিষয়গুলো সংযুক্ত করা হয়েছে।

বিধিনিষেধ গতবারের চেয়ে কঠিন হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha বিধিনিষেধ গতবারের চেয়ে কঠিন হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী কঠোর লকডাউনে যা করা যাবে, যা করা যাবে না - dainik shiksha কঠোর লকডাউনে যা করা যাবে, যা করা যাবে না ফোনে আড়িপাতার তালিকায় ব্রিটিশ-বাংলাদেশি মঞ্জিলা পলা উদ্দিন - dainik shiksha ফোনে আড়িপাতার তালিকায় ব্রিটিশ-বাংলাদেশি মঞ্জিলা পলা উদ্দিন কারিগরি এইচএসসির অ্যাসাইনমেন্ট শুরু হচ্ছে ২৬ জুলাই থেকে - dainik shiksha কারিগরি এইচএসসির অ্যাসাইনমেন্ট শুরু হচ্ছে ২৬ জুলাই থেকে কলেজছাত্রী মুনিয়ার মৃত্যু : বসুন্ধরার এমডিকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন - dainik shiksha কলেজছাত্রী মুনিয়ার মৃত্যু : বসুন্ধরার এমডিকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন বিদেশগামী শিক্ষার্থীদের টিকার নতুন ফরম - dainik shiksha বিদেশগামী শিক্ষার্থীদের টিকার নতুন ফরম করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির - dainik shiksha করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির please click here to view dainikshiksha website