একাদশে ভর্তিতে অতিরিক্ত ফি আদায় বন্ধের দাবি - দৈনিকশিক্ষা

একাদশে ভর্তিতে অতিরিক্ত ফি আদায় বন্ধের দাবি

ময়মনসিংহ প্রতিনিধি |

একাদশ শ্রেণির ভর্তিতে অতিরিক্ত ফি আদায় বন্ধের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতারা। বেশ কিছু কলেজ শিক্ষার্থীদের কাছ থেকে বোর্ড নির্ধারিত ফিয়ের অতিরিক্ত টাকা আদায় করছে বলে অভিযোগ জানিয়ে সংগঠনটির নেতারা তা বন্ধে প্রশাসন কোনো পদক্ষেপ গ্রহণ করনি। তারা অতিরিক্ত ফি আদায় বন্ধে প্রশাসনকে ব্যবস্থা নেয়ার এবং শিক্ষার্থী ও অভিভাবকদের সোচ্চার হওয়ার আহ্বান জানান।

 

রোববার সংগঠনটির ময়মনসিংহ জেলা শাখার আহ্বায়ক অজিত দাস এবং সাধারণ সম্পাদক আরিফুল হাসান এক বিবৃতি একাদশে ভর্তিতে অতিরিক্ত ফি আদায় বন্ধের দাবি জানান। 

বিবৃতি নেতারা বলেন, ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এ বছর শহরাঞ্চলের কলেজের জন্য বোর্ড নির্ধারিত ভর্তি ফি ও সেশন ফি মোট ৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। কিন্তু ময়মনসিংহে প্রায় সব কলেজে বোর্ড নির্ধারিত ফির অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে। ময়মনসিংহের নটরডেম  কলেজে ৭ হাজার ৭০০ টাকা, আলমগীর মনসুর মেমোরিয়াল (মিন্টু) কলেজে  ৬ হাজার টাকা, কৃষি বিশ্ববিদ্যালয় কলেজে ৫হাজার ৪০০ টাকা এবং অন্যান্য কলেজেগুলোতেও একইভাবে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে। 

নেতারা আরও বলেন, করোনা মহামারির কারণে অভিভাবকদের আয় কমে গেছে। অনেক শিক্ষার্থী শিক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়েছে। অনেক শিক্ষার্থী বিভিন্ন কাজের সাথে যুক্ত হয়ে পরেছে। নারী শিক্ষার্থীরা বাল্যবিয়ের শিকার হয়েছে। শিক্ষা জীবন স্বাভাবিক রাখতে এ সময় সব প্রকার বেতন-ফি মওকুফ করা প্রয়োজন ছিল। কিন্তু ঘটছে তার উল্টো। অতিরিক্ত ফি আদায় করার কারণে অনেক শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে না।

 

ছাত্র ফ্রন্ট নেতারা দাবি করেন, ১৭ ফেব্রয়ারি অতিরিক্ত ফি আদায় বন্ধে ময়মনসিংহ ডিসি বরাবর স্মারকলিপি দিয়েছি। তারাপরও অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে। প্রশাসন অতিরিক্ত ফি আদায় বন্ধে কোন পদক্ষেপ গ্রহণ করে নি।

নেতারা অতিরিক্ত ফি আদায় বন্ধে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্যে প্রশাসনের প্রতি দাবি  জানান। একইসাথে মহামারি পরিস্থিতিতে অতিরিক্ত ফি আদায়ের বিরুদ্ধে ছাত্র-শিক্ষক-অভিভাবকদের সোচ্চার হওয়ার আহ্বান জানান তারা।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.014436006546021