একাদশ শ্রেণিতে অনলাইন ক্লাসের উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী - কলেজ - দৈনিকশিক্ষা

একাদশ শ্রেণিতে অনলাইন ক্লাসের উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

আজ রোববার একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস শুরু হয়েছে। কলেজগুলো অনলাইনে ক্লাসের উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এদিকে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক রেজিস্ট্রেশন শুরু হয়েছে। চলবে ১১ অক্টোবর পর্যন্ত। চলতি বছর একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করেছে ৭ হাজার ৫০১ টি প্রতিষ্ঠান। এরমধ্যে ৪ হাজার ৭৩৪ কলেজ এবং ২ হাজার ৭৬৭টি মাদরাসা রয়েছে।

রোববার সকালে ঢাকা কলেজের উদ্যোগে আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাসের উদ্বোধন ঘোষণা করেন শিক্ষামন্ত্রী। এসময় তিনি বলেন, নানা প্রতিবন্ধকতা থাকার পড়েও অনলাইনে ক্লাস শুরু হচ্ছে। ডিজিটাল বাংলাদেশের জন্য তা সফল হয়েছে। তিনি বঙ্গবন্ধুর আদর্শে নিজেকে গড়ে তুলতে শিক্ষার্থীদের আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী আরও বলেন, সংকট সম্ভাবনার দ্বার খুলে দেয়। আমাদের সামনে এখন সেই সম্ভাবনা এসেছে। এটিকে কাজে লাগাতে হবে। তিনি আরও বলেন, আগে আমাদের ধারণা ছিল শিক্ষকরা সব জ্ঞানের উৎস। কিন্তু আধুনিক প্রযুক্তির যুগে সব তথ্যই সবার হাতের কাছে। তাই আমরা শিক্ষকদের নিজেদের জ্ঞানের উৎস না ভেবে আদর্শ গাইড হিসেবে ভাবতে হবে। তারা আগামী প্রজন্মকে দক্ষ পথ প্রদর্শকের মতই এগিয়ে নেবেন।

কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদের সঞ্চালনায় এতে আরও অংশগ্রহণ করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী বলেন, কাজে ন্যায় অন্যায় আছে। কিন্তু ছোট বড় ভেদাভেদ নেই। প্রয়োজনের তাগিদে আমি নিজেও অনেক ধরনের কাজ করেছি। অনুষ্ঠানে শিক্ষার্থীদের সাথে নিজের জীবন অভিজ্ঞতা নিয়ে আলোচনা করেছেন তিনি। তিনি বলেন, করোনার সময় আমাদের নিজেকে মাল্টি স্কিলড করে গড়ে তোলার সুযোগ হয়েছে। আমরা যখন বিশ্ববিদ্যালয়ে পড়েছি তখন অনেক পরিশ্রমের কাজ করেছি। নিজের হাতে গাড়ি ধুয়েছি, বার্গারও পুড়িুয়েছি। তাতে, আমার মানইজ্জত কমে যায় নাই। কিন্তু আমরা বাচ্চাদের শিখাই ডাক্তার ইঞ্জিনিয়ার হতে হবে। 

তিনি আরও বলেন, আরও অনেক দক্ষতা কাজে লাগানোর সুযোগ এসেছে। অনেক দক্ষতা অয়ত্ব করার সুযোগ এসেছে। আজ আমরা শিক্ষিত হয়ে আভিজাত্যের অসুস্থতায় ভুগছি। সমাজের সকল মানুষকে সম্মানের সাথে দেখতে হবে। কারো স্কিলকেই ছোট করে দেখার সুযোগ নেই।

জাল সনদধারী শিক্ষক শনাক্তকরণ শুরু - dainik shiksha জাল সনদধারী শিক্ষক শনাক্তকরণ শুরু এমপিও নীতিমালা সংশোধনের চূড়ান্ত সভার যত আলোচনা - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধনের চূড়ান্ত সভার যত আলোচনা নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন - dainik shiksha নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন - dainik shiksha এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে - dainik shiksha ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন please click here to view dainikshiksha website