একাদশ শ্রেণিতে ভর্তি কবে জানে না কেউ - কলেজ - দৈনিকশিক্ষা

একাদশ শ্রেণিতে ভর্তি কবে জানে না কেউ

দৈনিক শিক্ষা ডেস্ক: |

এসএসসি ও সমমানে সারা দেশ থেকে এ বছর ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন ছাত্র-ছাত্রী পাস করেছে। এসব শিক্ষার্থী এখন একাদশে ভর্তির অপেক্ষায় রয়েছে। জানা গেছে, সরকারি-বেসরকারি কলেজ ও মাদ্রাসা মিলে সারা দেশে একাদশে ভর্তিযোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে প্রায় ১০ হাজার। এসব প্রতিষ্ঠানে ভর্তিযোগ্য আসন রয়েছে প্রায় ৩০ লাখ। 

প্রতিবছর এসএসসি ও সমমানের পরীক্ষা ফল প্রকাশের এক সপ্তাহ পরে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়। তবে করোনাভাইরাস সংক্রমণের কারণে এ বছর একাদশে ভর্তি প্রক্রিয়া বিলম্ব হবে। কবে নাগাদ এ প্রক্রিয়া শুরু হবে তা নির্দিষ্ট করে জানাতে পারেনি শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। সারা দেশে মানসম্মত কলেজের সংখ্যা কত, এমন প্রশ্নের জবাবে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, সব কলেজেই প্রয়োজনীয় শিক্ষক রয়েছে। তাই কোনটি মানসম্মত নয়, এটি বলা যাবে না। তিনি বলেন, কিছু কলেজে ভর্তি হতে শিক্ষার্থীদের আগ্রহ বেশি রয়েছে। তাছাড়া ভালো ফল করা ছাত্র-ছাত্রীরা যেসব কলেজে ভর্তি হবে সেই কলেজ এমনিতেই তুলনামূলকভাবে ভালো ফল করে। আর সুনাম থাকা কলেজগুলোতে ভর্তির একটি প্রতিযোগিতা সারা বিশ্বেই দেখা যায়।

জানা গেছে, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিমে সারা দেশে ভর্তিযোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ৯ হাজার। এসব মাদ্রাসায় আসন রয়েছে ৩ লাখ ২ হাজার ২৬০টি। এ বোর্ড থেকে সারা দেশে পাস করেছে ২ লাখ ২৮ হাজার ৪১০ জন। সে হিসাবে এ শিক্ষার্থীদের আসন পেতেও কোনো ভোগান্তি পোহাতে হবে না। প্রতিবছর এসএসসি ও সমমানের পরীক্ষা ফল প্রকাশের এক সপ্তাহ পরে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়। অনলাইন ও মোবাইলে মেসেজের মাধ্যমে চলে ভর্তি কার্যক্রম। ভর্তি কার্যক্রম শেষে প্রতিবছর ১ জুলাই কলেজগুলোতে একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়। কিন্তু করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হওয়ায় একাদশে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশে সময় লাগবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে। একাদশে ভর্তি কার্যক্রম শুরুর জন্য শিক্ষা বোর্ডগুলো বর্তমানে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার অপেক্ষায় রয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. মো. হারুন অর রশিদ এ প্রতিবেদককে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা পেলেই একাদশের ভর্তি কার্যক্রম শুরু করা হবে।

 

প্রাইমারি স্কুল-কিন্ডারগার্টেনের ছুটিও ৩১ আগস্ট পর্যন্ত - dainik shiksha প্রাইমারি স্কুল-কিন্ডারগার্টেনের ছুটিও ৩১ আগস্ট পর্যন্ত লকডাউন আরও ১০ দিন বাড়ানোর সুপারিশ - dainik shiksha লকডাউন আরও ১০ দিন বাড়ানোর সুপারিশ রপ্তানিমুখী সব শিল্পকারখানা খুলছে রোববার - dainik shiksha রপ্তানিমুখী সব শিল্পকারখানা খুলছে রোববার জাতীয় বিশ্ববিদ্যালয়ে আগে শিক্ষার্থী ভর্তি করানো ঠিক হবে না : ইউজিসি - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে আগে শিক্ষার্থী ভর্তি করানো ঠিক হবে না : ইউজিসি ভিকারুননিসার অধ্যক্ষ দুঃখ প্রকাশ করলে শিক্ষক সমাজ লজ্জার হাত থেকে রক্ষা পায় - dainik shiksha ভিকারুননিসার অধ্যক্ষ দুঃখ প্রকাশ করলে শিক্ষক সমাজ লজ্জার হাত থেকে রক্ষা পায় এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের তিন বিষয়ের অ্যাসাইনমেন্ট করতে হবে - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের তিন বিষয়ের অ্যাসাইনমেন্ট করতে হবে নিয়মনীতিহীন আইপি টিভির বিরুদ্ধে অচিরেই ব্যবস্থা : তথ্যমন্ত্রী - dainik shiksha নিয়মনীতিহীন আইপি টিভির বিরুদ্ধে অচিরেই ব্যবস্থা : তথ্যমন্ত্রী ‘অন্য দেশের মডেল নিয়ে বাংলাদেশের শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়’ - dainik shiksha ‘অন্য দেশের মডেল নিয়ে বাংলাদেশের শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়’ দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় please click here to view dainikshiksha website