একাদশ শ্রেণিতে ভর্তি কবে জানে না কেউ - কলেজ - দৈনিকশিক্ষা

একাদশ শ্রেণিতে ভর্তি কবে জানে না কেউ

দৈনিক শিক্ষা ডেস্ক: |

এসএসসি ও সমমানে সারা দেশ থেকে এ বছর ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন ছাত্র-ছাত্রী পাস করেছে। এসব শিক্ষার্থী এখন একাদশে ভর্তির অপেক্ষায় রয়েছে। জানা গেছে, সরকারি-বেসরকারি কলেজ ও মাদ্রাসা মিলে সারা দেশে একাদশে ভর্তিযোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে প্রায় ১০ হাজার। এসব প্রতিষ্ঠানে ভর্তিযোগ্য আসন রয়েছে প্রায় ৩০ লাখ। 

প্রতিবছর এসএসসি ও সমমানের পরীক্ষা ফল প্রকাশের এক সপ্তাহ পরে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়। তবে করোনাভাইরাস সংক্রমণের কারণে এ বছর একাদশে ভর্তি প্রক্রিয়া বিলম্ব হবে। কবে নাগাদ এ প্রক্রিয়া শুরু হবে তা নির্দিষ্ট করে জানাতে পারেনি শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। সারা দেশে মানসম্মত কলেজের সংখ্যা কত, এমন প্রশ্নের জবাবে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, সব কলেজেই প্রয়োজনীয় শিক্ষক রয়েছে। তাই কোনটি মানসম্মত নয়, এটি বলা যাবে না। তিনি বলেন, কিছু কলেজে ভর্তি হতে শিক্ষার্থীদের আগ্রহ বেশি রয়েছে। তাছাড়া ভালো ফল করা ছাত্র-ছাত্রীরা যেসব কলেজে ভর্তি হবে সেই কলেজ এমনিতেই তুলনামূলকভাবে ভালো ফল করে। আর সুনাম থাকা কলেজগুলোতে ভর্তির একটি প্রতিযোগিতা সারা বিশ্বেই দেখা যায়।

জানা গেছে, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিমে সারা দেশে ভর্তিযোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ৯ হাজার। এসব মাদ্রাসায় আসন রয়েছে ৩ লাখ ২ হাজার ২৬০টি। এ বোর্ড থেকে সারা দেশে পাস করেছে ২ লাখ ২৮ হাজার ৪১০ জন। সে হিসাবে এ শিক্ষার্থীদের আসন পেতেও কোনো ভোগান্তি পোহাতে হবে না। প্রতিবছর এসএসসি ও সমমানের পরীক্ষা ফল প্রকাশের এক সপ্তাহ পরে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়। অনলাইন ও মোবাইলে মেসেজের মাধ্যমে চলে ভর্তি কার্যক্রম। ভর্তি কার্যক্রম শেষে প্রতিবছর ১ জুলাই কলেজগুলোতে একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়। কিন্তু করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হওয়ায় একাদশে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশে সময় লাগবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে। একাদশে ভর্তি কার্যক্রম শুরুর জন্য শিক্ষা বোর্ডগুলো বর্তমানে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার অপেক্ষায় রয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. মো. হারুন অর রশিদ এ প্রতিবেদককে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা পেলেই একাদশের ভর্তি কার্যক্রম শুরু করা হবে।

 

অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী - dainik shiksha অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী - dainik shiksha শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা - dainik shiksha ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু - dainik shiksha এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ - dainik shiksha অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ - dainik shiksha করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ please click here to view dainikshiksha website