একাদশ শ্রেণির শিক্ষার্থীদের টিসির আবেদন ৭ জানুয়ারি পর্যন্ত - দৈনিকশিক্ষা

একাদশ শ্রেণির শিক্ষার্থীদের টিসির আবেদন ৭ জানুয়ারি পর্যন্ত

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিকশিক্ষাডটকম প্রতিবেদক : একাদশ শ্রেণির শিক্ষার্থীদের কলেজ বা বোর্ড পরিবর্তনের আবেদন শুরু করেছে ঢাকা বোর্ড। আগামী ৭ জুনয়ারি পর্যন্ত অনলাইনে কলেজ পরিবর্তনের ইটিসির আবেদন করা যাবে। এসময়েই বোর্ড পরিবর্তনের আবেদন ম্যানুয়ালি গ্রহণ করা হবে। গত ৬ ডিসেম্বর থেকে শিক্ষার্থীদের কলেজ বা বোর্ড পরিবর্তনের আবেদন শুরু হয়।

এসব তথ্য জানিয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তিকৃত একাদশ শ্রেণির শিক্ষার্থীদের টিসির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। 

বোর্ড জানিয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা অনলাইনে কলেজ পরিবর্তন ও ম্যনুয়ালি বোর্ড পরিবর্তনের আবেদন করতে পারবেন। ৬ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত অনলাইনে ইটিসি ও ম্যানুয়ালি বিটিসির (বোর্ড টিসি) আবেদন করা যাবে।

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে শিক্ষার্থীদের অনলাইনে প্রতিষ্ঠান পরিবর্তন বা ইটিসির আবেদন করতে হবে। এক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং টিসির মাধ্যমে কাঙ্ক্ষিত উভয় কলেজে পঠিত বিষয়গুলো একই হতে হবে।

জানা গেছে, ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) ইটিসি (eTC) অপশনে গিয়ে আবেদন করা যাবে। টিসি আবেদনের ফি ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে।  বোর্ড় পরিবর্তনের ছাড়পত্রের ফিও ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে। বিষয় পরিবর্তনে ২০০ টাকা, গ্রুপ পরিবর্তনের ৮০০ টাকা ও ভর্তি বাতিলে ৬০০ টাকা ফি দিতে হবে। তবে শিফট, ভার্সন, ছবি পরিবর্তন ও চতুর্থ বিষয় বাতিলে কোনো ফি লাগবে না।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ - dainik shiksha কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ নতুন শিক্ষাক্রমে এসএসসি নিয়ে এখনো ধোঁয়াশা - dainik shiksha নতুন শিক্ষাক্রমে এসএসসি নিয়ে এখনো ধোঁয়াশা জুনের শেষে এইচএসসি শুরু - dainik shiksha জুনের শেষে এইচএসসি শুরু ডেঙ্গু রোধে শীতের শেষেই শিক্ষা প্রতিষ্ঠান পরিচ্ছন্ন রাখার নির্দেশ - dainik shiksha ডেঙ্গু রোধে শীতের শেষেই শিক্ষা প্রতিষ্ঠান পরিচ্ছন্ন রাখার নির্দেশ ঢাবির প্রশ্নফাঁসের দাবি করা চক্রের হোতা গ্রেফতার - dainik shiksha ঢাবির প্রশ্নফাঁসের দাবি করা চক্রের হোতা গ্রেফতার নতুন শিক্ষাক্রমের ইংরেজি বই পড়ানোর কৌশল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ইংরেজি বই পড়ানোর কৌশল জাল সনদে বিশ্ববিদ্যালয়ে চাকরি, পাঁচজনের বিরুদ্ধে দুদকের মামলা - dainik shiksha জাল সনদে বিশ্ববিদ্যালয়ে চাকরি, পাঁচজনের বিরুদ্ধে দুদকের মামলা শিক্ষক-কর্মচারীদের বদলিতে বৈষম্য নয় - dainik shiksha শিক্ষক-কর্মচারীদের বদলিতে বৈষম্য নয় দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন - dainik shiksha দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন অষ্টম-নবম শ্রেণির ইংরেজি বই পড়ানোর কৌশল - dainik shiksha অষ্টম-নবম শ্রেণির ইংরেজি বই পড়ানোর কৌশল ভিকারুননিসার শিক্ষক মুরাদের যৌন হয়রানির সত্যতা মিলেছে - dainik shiksha ভিকারুননিসার শিক্ষক মুরাদের যৌন হয়রানির সত্যতা মিলেছে please click here to view dainikshiksha website Execution time: 0.0031678676605225