এক কর্মস্থলে তিন বছরের বেশি থাকতে পারবেন না প্রাথমিকের কর্মচারীরা - স্কুল - দৈনিকশিক্ষা

এক কর্মস্থলে তিন বছরের বেশি থাকতে পারবেন না প্রাথমিকের কর্মচারীরা

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) অধীন কর্মচারীরা একই কর্মস্থলে তিন বছরের বেশি থাকতে পারবেন না। এ সময়ের পর তাকে অন্য কর্মস্থলে বদলি করা হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, প্রাথমিকের সব কর্মকর্তা-কর্মচারীর আলাদা নিয়োগ বিধিমালা রয়েছে। সে অনুযায়ী নিয়োগ ও বদলি করা হয়। তবে কয়েক বছর আগে কর্মচারীদের নিয়োগ বিধিমালার অনেক কিছু অনুসরণ করা হচ্ছে না।

কর্মচারী এক কর্মস্থলে তিন বছরের বেশি না রাখতে নিয়োগ বিধিমালায় উল্লেখ থাকলেও তা অনুসরণ করা হচ্ছে না। বর্তমানে সেটি কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডিপিইর অধীন যেসব কর্মচারী তিন বছরের বেশি এক স্থানে রয়েছেন, তাদের তালিকা তৈরি করা হচ্ছে। নির্ধারিত সময় পার হয়ে যাওয়াদের অন্য স্থানে বদলি করা হবে বলে জানা গেছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, অধিদপ্তরের আওতাধীন শিক্ষক-কর্মচারীদের নিয়োগ-বদলি নীতিমালা কার্যকর হলেও কর্মচারীদের শতভাগ কার্যকর হচ্ছে না। এ কারণে সেটি শতভাগ বাস্তবায়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিধিমালা অনুযায়ী কর্মচারীদের এক স্থানে তিন বছরের বেশি রাখা হবে না, অন্য কর্মস্থলে বদলি করা হবে। চলতি বছর থেকে সেটি কার্যকর করা হবে। এ জন্য তালিকা তৈরি করা হচ্ছে বলেও জানান তিনি।

অনুদানের টাকা পেতে শিক্ষক-শিক্ষার্থীদের অনলাইন আবেদন শুরু ১ ফেব্রুয়ারি - dainik shiksha অনুদানের টাকা পেতে শিক্ষক-শিক্ষার্থীদের অনলাইন আবেদন শুরু ১ ফেব্রুয়ারি উপবৃ্ত্তি পেতে প্রাথমিক শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন বাধ্যতামূলক - dainik shiksha উপবৃ্ত্তি পেতে প্রাথমিক শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন বাধ্যতামূলক পিকে হালদার কাণ্ডে এন আই খানের নাম ভুলভাবে যুক্ত হওয়ায় বাংলাদেশ ব্যাংকের আবেদন - dainik shiksha পিকে হালদার কাণ্ডে এন আই খানের নাম ভুলভাবে যুক্ত হওয়ায় বাংলাদেশ ব্যাংকের আবেদন বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষায় ন্যূনতম ফি নেয়ার সিদ্ধান্ত - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষায় ন্যূনতম ফি নেয়ার সিদ্ধান্ত সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি - dainik shiksha সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি সব সহকারী শিক্ষককে ১৩তম গ্রেডে বেতন দিতে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি - dainik shiksha সব সহকারী শিক্ষককে ১৩তম গ্রেডে বেতন দিতে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি প্রাথমিকে ভর্তি হওয়া শিক্ষার্থীর সংখ্যা জানতে চেয়ে চিঠি - dainik shiksha প্রাথমিকে ভর্তি হওয়া শিক্ষার্থীর সংখ্যা জানতে চেয়ে চিঠি please click here to view dainikshiksha website