এক পরীক্ষার্থীর জন্য ১৩ কর্মকর্তা-কর্মচারী - দৈনিকশিক্ষা

এক পরীক্ষার্থীর জন্য ১৩ কর্মকর্তা-কর্মচারী

দৈনিক শিক্ষাডটকম, বরগুনা |

দৈনিক শিক্ষাডটকম, বরগুনা : বরগুনার বেতাগীতে একজন এসএসসি পরীক্ষার্থীর জন্য দায়িত্বে নিয়োজিত ছিলেন ১৩ জন কর্মকর্তা-কর্মচারী। শনিবার আরবি-১ পরীক্ষায় বেতাগী সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে নুর মোহাম্মদ অনীক নামে মাত্র একজন পরীক্ষার্থী ছিল।

জানা গেছে, অনীক উপজেলার বিবিচিনি ইউনিয়নের রাণীপুর গড়িয়াবুনিয়া এছাহাকিয়া আলীম মাদরাসার শিক্ষার্থী।

কক্ষ পরিদর্শক মাওলানা কবির হোসেন জানান, তার প্রতিষ্ঠানে এ বিষয়ে ৩ জন পরীক্ষার্থী ছিল। কিন্ত তার মধ্যে ২ জন অনুপস্থিত রয়েছে। কী কারণে অনুপস্থিত সে বিষয় জানতে চাইলে তিনি জানান, আরবি বিষয়ে লেখাপড়ায় শিক্ষার্থীদের আগ্রহ কম। তাই তারা আসেনি। 
 
কেন্দ্রে মাত্র একজন পরীক্ষার্থী হলেও সুষ্ঠুভাবে তার পরীক্ষা নেওয়ার ব্যাপারে দায়িত্বে কোনো ঘাটতি ছিল না। তার জন্য পরীক্ষা কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার, ম্যাজিস্ট্রের দায়িত্বে সহকারি কমিশনার (ভূমি), একজন কক্ষ পরিদর্শকসহ একজন কেন্দ্র সচিব, একজন সহকারী কেন্দ্র সচিব, একজন হলসুপার, পুলিশ একজন, পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য ৩ জন, অফিস ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োজিত ছিল ৩ জন। এ কারণে বন্ধের দিনেও পররীক্ষার খাতা ডাক করার জন্য খোলা রাখা হয় উপজেলা ডাকঘরও । সেখানে কর্মরত থাকতে হয়েছে পোস্ট মাস্টারসহ আরেকজন কর্মচারীকে।

পরীক্ষা কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার ফারুক আহমদ বলেন, পরীক্ষার্থী একজন কিংবা আরও বেশি সংখ্যক- সেটা বিবেচ্য বিষয় নয়। যেহেতু সরকারি দায়িত্ব সেহেতু যথাযথভাবেই সকলকে পালন করতে হয়। এর সাথে যারা সংশ্লিষ্ট তাদের এ দায়িত্ব এড়িয়ে যাওয়ার কোন সুযোগ নেই।


 
বেতাগী সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্র সচিব প্রধান শিক্ষক মো. গোলাম কবির  বলেন, মাত্র একজন পরীক্ষার্থী থাকলেও পরীক্ষা গ্রহণের জন্য নিয়ম অনুয়ায়ী তার সকল ব্যবস্থাই গ্রহণ করা হয়। কোনো কিছুর ঘাটতি ছিল না। 

বিদেশি শিক্ষার্থীদের গ্রিন কার্ড দেবেন ট্রাম্প - dainik shiksha বিদেশি শিক্ষার্থীদের গ্রিন কার্ড দেবেন ট্রাম্প বেসরকারি মেডিক্যালে ভর্তি: নিশ্চায়নের এসএমএস শুরু ২৩ জুন - dainik shiksha বেসরকারি মেডিক্যালে ভর্তি: নিশ্চায়নের এসএমএস শুরু ২৩ জুন আমলাদের একাংশ দুর্নীতিপরায়ণ হয়ে উঠেছে - dainik shiksha আমলাদের একাংশ দুর্নীতিপরায়ণ হয়ে উঠেছে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য বাতায়ন হালনাগাদ নিশ্চিতের নির্দেশ - dainik shiksha কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য বাতায়ন হালনাগাদ নিশ্চিতের নির্দেশ মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলছে ২৬ জুন, শনিবারও ছুটি - dainik shiksha মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলছে ২৬ জুন, শনিবারও ছুটি শিক্ষা আমাদেরকে আমলাতান্ত্রিক করছে নাকি আমলাতন্ত্রই শিক্ষাব্যবস্থা সৃষ্টি করেছে - dainik shiksha শিক্ষা আমাদেরকে আমলাতান্ত্রিক করছে নাকি আমলাতন্ত্রই শিক্ষাব্যবস্থা সৃষ্টি করেছে গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ - dainik shiksha গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0032408237457275