এক ম্যাচে পাঁচ ফুটবলার পরিবর্তনের নিয়ম করতে যাচ্ছে ফিফা - খেলাধুলা - দৈনিকশিক্ষা

এক ম্যাচে পাঁচ ফুটবলার পরিবর্তনের নিয়ম করতে যাচ্ছে ফিফা

দৈনিক শিক্ষা ডেস্ক |

এক ম্যাচে পাঁচ ফুটবলার পরিবর্তনের নিয়ম করতে যাচ্ছে ফিফা। বদলি হিসেবে একম্যাচে পাঁচজন ফুটবলার খেলানোর নিয়ম করতে যাচ্ছে তারা। আর নকআউট পর্বের ম্যাচ যদি অতিরিক্ত সময়ে গড়ায় সেক্ষেত্রে আরো একজন অর্থাৎ ছয়জন ফুটবলার বদলি হিসেবে নামতে পারবেন। স্থগিত হওয়া চলমান মৌসুম এবং আগামী মৌসুমে এই নিয়ম চালু করার কথা ভাবছে ফিফা। ফুটবলার বদলের এই নিয়ম জাতীয় দলের ম্যাচেও প্রযোজ্য হবে। এক বিবৃতিতে এমন ভাবনার কথা জানিয়েছে ফুটবল নিয়ন্ত্রণের সর্বোচ্চ সংস্থাটি।

ইউরোপের শীর্ষ পাঁচ লীগসহ বহু দেশের পেশাদার লিগ স্থগিত হয়ে গেছে। আবার দ্রুততম সময়ের মধ্যে ঘরোয়া আসর শেষ করে নতুন মৌসুম শুরুর তাড়াও রয়েছে। এক্ষেত্রে সপ্তাহে দুটি ম্যাচ খেলে চলমান মৌসুম শেষ করার পরিকল্পনা করছে বিভিন্ন দেশের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা। এত কম সময়ের মধ্যে বেশি ম্যাচ খেললে ঘনঘন ইনজুরিতে পড়বেন ফুটবলাররা। ইনজুরি শঙ্কা এড়াতে বদলি ফুটবলারের সংখ্যা তিন থেকে বাড়িয়ে পাঁচ করার নিয়ম চালুর ভাবনা ফিফার। এটা শুধুমাত্র স্থগিত হওয়া চলমান মৌসুম ও আগামী মৌসুমের জন্য। আর জাতীয় দলের জন্য ২০২১ সাল পর্যন্ত বহাল থাকবে পাঁচ ফুটবলার পরিবর্তনের নিয়ম।

পাঁচ ফুটবলার পরিবর্তনের নিয়মটি ফিফা অনুমোদনের জন্য পাঠিয়েছে ফুটবলের আইন-কানুন নিয়ে কাজ করা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (আইএফএবি) কাছে। আইএফএবিতে রয়েছে ফিফার কর্মকর্তা এবং চারটি ব্রিটিশ ফুটবল অ্যাসোসিয়েশনের (ইংল্যান্ড, ওয়েলশ, স্কটল্যান্ড ও নর্দান আয়ারল্যান্ড) নির্বাচিত সদস্যরা। তাদের অনুমোদন পেলেই ফুটবল ইতিহাসে দেখা মিলবে একই ম্যাচে পাঁচজন ফুটবলার বদলের দৃশ্য।

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রভাবে স্থগিত সারা বিশ্বের ফুটবল। চলমান ফুটবল মৌসুম শেষ করতে না পারলে বড় অঙ্কের আর্থিক ক্ষতির মুখে পড়বে ফুটবল ক্লাব ও সংশ্লিষ্ট দেশের ফুটবল নিয়ন্ত্রক সংস্থাগুলো। লোকসান এড়াতে সবরকম চেষ্টা করছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ইতোমধ্যে ২১১ সদস্য দেশকে ৪ কোটি ২৫ লাখ টাকা করে অনুদানের ঘোষণাও দিয়েছে ফিফা।

এমসি কলেজে গণধর্ষণ : ৮ ছাত্রলীগ কর্মীকে অভিযুক্ত করে চার্জশিট - dainik shiksha এমসি কলেজে গণধর্ষণ : ৮ ছাত্রলীগ কর্মীকে অভিযুক্ত করে চার্জশিট সুখবর আসছে ১১ থেকে ১৬ গ্রেডের কর্মচারীদের জন্য - dainik shiksha সুখবর আসছে ১১ থেকে ১৬ গ্রেডের কর্মচারীদের জন্য একজনের সাটিফিকেট তুলে নেয় আরেকজন, শিক্ষাবোর্ডে জালিয়াত চক্র বেপরোয়া - dainik shiksha একজনের সাটিফিকেট তুলে নেয় আরেকজন, শিক্ষাবোর্ডে জালিয়াত চক্র বেপরোয়া প্রাথমিক শিক্ষকদের বদলিতে অনিয়ম: দুদকের অনুসন্ধান শুরু - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের বদলিতে অনিয়ম: দুদকের অনুসন্ধান শুরু চার ধরনের ভাতা চান দশম গ্রেডের কর্মকর্তারা - dainik shiksha চার ধরনের ভাতা চান দশম গ্রেডের কর্মকর্তারা স্কুল-কলেজ শিক্ষকদের নভেম্বর মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের নভেম্বর মাসের এমপিওর চেক ছাড় প্রশাসন ক্যাডারে আত্তীকৃত হতে চায় তিন ক্যাডার - dainik shiksha প্রশাসন ক্যাডারে আত্তীকৃত হতে চায় তিন ক্যাডার সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ মার্চে মেডিকেলে ভর্তি পরীক্ষা নেয়ার পরিকল্পনা - dainik shiksha মার্চে মেডিকেলে ভর্তি পরীক্ষা নেয়ার পরিকল্পনা please click here to view dainikshiksha website