এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ - এমপিও - দৈনিকশিক্ষা

এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ

নিজস্ব প্রতিবেদক |

দ্বিতীয় নিয়োগ চক্রে যোগদান ও এমপিও বঞ্চিত প্রার্থীর বাড়ির কাছেই সুপারিশ পাবেন। আগে এমপিওভুক্ত পদে নিয়োগ সুপারিশ পেয়েও যারা যোগদান করতে পারেনি কিন্তু বয়স ৩৫ হয়ে গেছে তারাও মানবিক বিবেচনায় নতুন করে সুপারিশ পাবেন। যোগদান ও এমপিওবঞ্চিতদের জটিলতা নিরসনে এমনটিই পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এ জটিলতায় ভুক্তভোগী ১ হাজার ২৫৯ জন প্রার্থীর তথ্য সংগ্রহ করা হয়েছে। তবে, নতুন করে সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেলের অফিস থেকে মতামত নেয়া হবে। ১৩তম নিবন্ধিতদের দায়ের করা রিট মামলার আদেশ ও এ নিয়ে এনটিআরসিএর করা রিভিউ আবেদন করায় সুপারিশের আইনি মতামত নেয়া হবে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছে এনটিআরসিএ সূত্র।  

দীর্ঘ অপেক্ষার পর যোগদান ও এমপিওবঞ্চিতদের জটিলতা নিরসন হচ্ছে। এ পরিস্থিতিকে দৈনিক শিক্ষাডটকমকে টেলিফোন ও ইমেইল করে বঞ্চিতদের বাড়ির কাছে সুপারিশ দেয়ার দাবি জানিয়েছিলেন। আর যারা নির্ধারিত বয়সে সুপারিশ পেয়েও এখন ৩৫ অতিক্রম করেছেন তারাও মানবিক বিবেচনায় তাদের সমস্য সমাধানের দাবি জানিয়েছিলেন। এসব প্রার্থী নিয়োগ সুপারিশ পেয়েও দীর্ঘ ১৮ মাস যোগদান বা এমপিওভুক্ত হতে পারেনি। এসব সমস্যার বিষয় শিক্ষা মন্ত্রণালয় ও এনটিআরসিএর কর্মকর্তাদের নজরে আনা হয়েছিল। 

এনটিআরসিএ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, সম্প্রতি যোগদান ও এমপিওবঞ্চিত প্রার্থীদের বাড়ির কাছে সুপারিশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সাথে যারা আগে সুপারিশ পেয়েছিলেন কিন্তু সমস্যা সমাধান হতে তাদের বয়স ৩৫ অতিক্রম করেছে, তাদেরও মানবিক বিবেচনায় এবং নির্ধারিত বয়সে পাওয়া সুপারিশের আলোকে নতুন করে সুপারিশ করা হবে। সুপারিশ পাওয়ার সময় যাদের বয়স ৩৫ থেকে কমছিল। কিন্তু সমস্যা সমাধান হতে হতে তাদের বয়স ৩৫ পার হয়েছে। তাদের এতে কোন দোষ নেই। তাই, মানবিক বিবেচনায় তাদের নতুন করে সুপারিশ করা হবে। 

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে আরও জানায়, এমপিও ও যোগদান বঞ্চিত ১ হাজার ২৫৯জন প্রার্থীর তথ্য সংগ্রহ করা হয়েছে। তাদের জটিলতা নিরসনে কাজ চলছে। তবে, ১৩তম নিবন্ধিতদের দায়ের করা একটি রিট মামলার আদেশে রিটকারীদের নিয়োগ সুপারিশ করতে বলা হয়েছিল। যে আদেশের রিভিউ করে আবেদন করেছে এনটিআরসিএ। তবে, আগের নিয়োগ সুপারিশ পাওয়া ভুক্তভোগী প্রার্থীদের নতুন করে সুপারিশ করতে এ আদেশ ও রিভিউ নিয়ে কোন জটিলতা হবে কি-না তা জানতে অ্যার্টনি জেনারেল অফিসের মতামত নেয়া হবে। এ প্রক্রিয়া শুরু হয়েছে।

   

জানা গেছে, যারা এমপিও পদে সুপারিশ পেয়েও যোগদান করতে পারেনি বা যোগদান করেও এমপিওভুক্ত হতে পারেনি তাদের নতুন করে সুপারিশ করা হবে। মূলত প্যাটার্ন জটিলতায় ভুক্তভোগীরা যোগদান করেও এমপিওভুক্ত হতে পারেনি। যোগদান না করা ও এমপিও না পাওয়া ১ হাজার ২৫৯ জন প্রার্থীর তালিকা তৈরি করেছে এনটিআরসিএ। তাদের নিজ এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নতুন করে সুপারিশ করার প্রস্তুতি শুরু হয়েছে। 

এ নিয়ে জানতে চাইলে এনটিআরসিএর একজন উর্ধ্বতন কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, নতুন করে সুপারিশে প্রার্থীদের কোন আইনি জটিলতা সৃষ্টি হবে কিনা তা জানতেই অ্যাটর্নি জেনারেলের অফিসের মতামত নেয়া হবে। মতামত অনুসারে এমপিওবঞ্চিতদের সুপারিশ করা হবে। এ বিষয়ে কাজ চলছে।   

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং - dainik shiksha আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website