এমপিওভুক্ত করা হবে আরো ৬৬১ শিক্ষককে - এমপিও - দৈনিকশিক্ষা

এমপিওভুক্ত করা হবে আরো ৬৬১ শিক্ষককে

নিজস্ব প্রতিবেদক |

২০১২ খ্রিষ্টাব্দের আগে বিভিন্ন নিম্নমাধ্যমিক স্কুলে নিয়োগ পাওয়া আরও ৬৬১ জন আইসিটি শিক্ষক এমপিওভুক্ত হচ্ছেন। তাদের এমপিওভুক্তির বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের সিদ্ধান্ত হয়েছে। যে কোনো সময় লিখিত আকারে আদেশ জারি হবে। তাদের পদ প্যাটার্নভুক্ত হলে সমন্বয় করে তাদের এমপিওভুক্ত করা হবে। তবে, সেক্ষেত্রে নির্বাহী আদেশ জারি করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।  

জানা গেছে, ১৯৯৭-৯৮ খ্রিষ্টাব্দ থেকে ২০১২ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন নিম্নমাধ্যমিক স্কুলে নিয়োগ পাওয়া ৬৬১ জন শিক্ষকের তথ্য সংগ্রহ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তাদের এমপিওভুক্ত করার বিষয়ে সিদ্ধান্ত চেয়ে সেসব তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। বিষয়টি নিয়ে এমপিও পুর্নবিবেচনা কমিটির সভায় আলোচনা হলে, এসব শিক্ষকদের পদ প্যাটার্নভুক্ত হলে সমন্বয় করে তাদের এমপিওভুক্ত করা যেতে পারে বলে সিদ্ধান্ত নিয়েছেন কর্মকর্তারা। 

জানা গেছে, ২০১২ খ্রিষ্টাব্দের আগ পর্যন্ত কম্পিউটার বিষয়ে নিয়োগপ্রাপ্ত হয়েছিলেন এ ৬৬১ শিক্ষক জন শিক্ষক। যদিও তাদের নিয়োগের সময় কম্পিউটার পদটি অনুমোদিত ছিলনা। তবে, নতুন এমপিওভুক্ত মাধ্যমিক শাখাও পদ সমন্বয় করে অনেকে ইতোমধ্যে এমপিওভুক্ত হয়েছেন। 

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, এর আগে এসব শিক্ষকের নিয়োগ কিভাবে হয়েছে তা যাচাই বাছাই করে তাদের নিম্ন মাধ্যমিকে এমপিওভুক্ত করা যায় কিনা সে বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছিল। তথ্য সংগ্রহ করে তা মন্ত্রণালয়ে পাঠিয়েছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। একইসাথে পদ সমন্বয় করে এসব শিক্ষককেএমপিওভুক্ত করা যায় কিনা সে বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নির্দেশনা চাওয়া হয়েছিল। 

জানা গেছে, এসব শিক্ষককে এমপিওভুক্ত করা হলে তারা ১০ কোডে বেতন পাবেন। বেতনের বেসিক হবে ১৬ হাজার টাকা। 

শিক্ষা মন্ত্রণালয় থেকে পাওয়া তথ্য অনুসারে ২০১২ খ্রিষ্টাব্দের আগে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে ৬৬১ জন আইসিটি শিক্ষক কর্মরত আছেন। এদের মধ্যে ঢাকা অঞ্চলে ১৪ জন, চট্টগ্রাম অঞ্চলে ৩ জন, রাজশাহী অঞ্চলে ২২১ জন, খুলনা অঞ্চলে ১৩২ জন, বরিশাল অঞ্চলে ১৯ জন, কুমিল্লা অঞ্চলে ৪ জন, রংপুর অঞ্চলে ২০৭ জন এবং ময়মনসিংহ অঞ্চলে ৬১ জন আইসিটি শিক্ষক ২০১২ খ্রিষ্টাব্দের আগে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ পেয়ে কর্মরত আছেন। তবে, সিলেট অঞ্চলে এ রকম একজন শিক্ষকও নেই। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ পরীক্ষার দাবিতে শাহবাগে বিক্ষোভের চেষ্টা, আটক ১০ শিক্ষার্থী - dainik shiksha পরীক্ষার দাবিতে শাহবাগে বিক্ষোভের চেষ্টা, আটক ১০ শিক্ষার্থী ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা - dainik shiksha মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা হল না খোলার শর্তে সাত কলেজের পরীক্ষা গ্রহণের অনুমতি - dainik shiksha হল না খোলার শর্তে সাত কলেজের পরীক্ষা গ্রহণের অনুমতি স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানিদাতারা দেশের শত্রু: আমু - dainik shiksha স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানিদাতারা দেশের শত্রু: আমু ভ্যাকসিন নিয়েও দেশে করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মী - dainik shiksha ভ্যাকসিন নিয়েও দেশে করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মী ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি - dainik shiksha করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি please click here to view dainikshiksha website