এমপিওভুক্ত শিক্ষক প্রতিষ্ঠান পরিবর্তন করলে আগের অভিজ্ঞতা গণনাযোগ্য - এমপিও - দৈনিকশিক্ষা

এমপিওভুক্ত শিক্ষক প্রতিষ্ঠান পরিবর্তন করলে আগের অভিজ্ঞতা গণনাযোগ্য

নিজস্ব প্রতিবেদক |

এমপিওভুক্ত শিক্ষক সমপদে থেকে প্রতিষ্ঠান পরিবর্তন করলে তার আগের অভিজ্ঞতা গণনাযোগ্য হবে। শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে যোগদানের জন্য এ বিধান বহাল থাকবে। এমন বিধান রেখে স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সম্প্রতি মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে নীতিমালাটি প্রকাশ করা হয়েছে। 

নতুন নীতিমালার ১১.১৫ অনুচ্ছেদে বলা হয়েছে, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের ইনডেক্সধারী শিক্ষক-প্রদর্শক শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন এক প্রতিষ্ঠান থেকে অন্য শিক্ষা প্রতিষ্ঠানে সমপদে বা সমস্কেলে চাকরিতে যোগদান করলে আগের অভিজ্ঞতা গণনাযোগ্য হবে।

সম্প্রতি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ৫৪ হাজারের বেশি এন্ট্রি লেভেলের শিক্ষক পদে নিয়োগ সুপারিশের লক্ষ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনটিআরসিএ। গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী নিবন্ধিত শিক্ষকরা বয়সের বাধা ছাড়াই আবেদনের সুযোগ পাচ্ছেন। তাদের অনেকেই অভিজ্ঞতা ও ইনডেক্স বহাল থাকবে কিনা তা দৈনিক শিক্ষাডটকমে ইমেইল ও টেলিফোন করে জানতে চাচ্ছেন। 

জানা গেছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তর তিনটি আলাদা প্রক্রিয়ায় শিক্ষকদের এমপিওর ব্যবস্থাপনে করে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ইএমআইএস সেলের মাধ্যমে, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর মেমিস সার্ভারের মাধ্যমে এবং কারিগরি শিক্ষা অধিদপ্তর সনাতনী পদ্ধতিতে শিক্ষকদের এমপিওর কাগজপত্র সংরক্ষণ ও ব্যবস্থাপনা করে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

হেফাজত নেতা মামুনুল গ্রেফতার - dainik shiksha হেফাজত নেতা মামুনুল গ্রেফতার লকডাউন আরো এক সপ্তাহ বাড়তে পারে - dainik shiksha লকডাউন আরো এক সপ্তাহ বাড়তে পারে পিঠে অক্সিজেন সিলিন্ডার বেঁধে মোটরসাইকেলে শিক্ষিকা মাকে নিয়ে হাসপাতালে - dainik shiksha পিঠে অক্সিজেন সিলিন্ডার বেঁধে মোটরসাইকেলে শিক্ষিকা মাকে নিয়ে হাসপাতালে উপবৃত্তির টাকা হাতিয়ে নেয়া প্রতারক চক্রের বিরুদ্ধে অ্যাকশন শুরু - dainik shiksha উপবৃত্তির টাকা হাতিয়ে নেয়া প্রতারক চক্রের বিরুদ্ধে অ্যাকশন শুরু পাস কম তাই মাদরাসার এমপিও বন্ধ - dainik shiksha পাস কম তাই মাদরাসার এমপিও বন্ধ মিনা পাল থেকে যেভাবে ঢাকাই চলচ্চিত্রের 'মিষ্টি মেয়ে' - dainik shiksha মিনা পাল থেকে যেভাবে ঢাকাই চলচ্চিত্রের 'মিষ্টি মেয়ে' ইবতেদায়ি শিক্ষকদের তিন মাসের অনুদানের চেক ব্যাংকে - dainik shiksha ইবতেদায়ি শিক্ষকদের তিন মাসের অনুদানের চেক ব্যাংকে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website