এমপিওভুক্ত স্কুল জাতীয়করণের পক্ষে প্রতিমন্ত্রী - দৈনিকশিক্ষা

এমপিওভুক্ত স্কুল জাতীয়করণের পক্ষে প্রতিমন্ত্রী

সাবিহা সুমি, দৈনিক শিক্ষাডটকম |

সাবিহা সুমি, দৈনিক শিক্ষাডটকম: এমপিওভুক্ত স্কুল সরকারিকরণ জরুরি মনে করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি। তিনি বলেন, এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলো সরকারি টাকা পাচ্ছে। আরেকটু বেশি টাকা খরচ করে এসব প্রতিষ্ঠানকে সরকারীকরণ করা যেতে পারে। বিষয়টি বিবেচনা করতে শিক্ষামন্ত্রীর প্রতি অনুরোধ জানান তিনি।

আন্তর্জাতিক শিক্ষা দিবস উপলক্ষে রাজধানীতে আয়োজিত এক সভায় এমন মন্ত্রব্য করেন তিনি। 

সভায় অর্থনীতিবিদ ও এডুকেশন ওয়াচের চেয়ারপারসন ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, ‘শিক্ষা নিয়ে খুব বেশি পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। ঠিক করে নিতে হবে কোন নীতি, কোন শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে। চলার পথে শিক্ষাক্রমের কিছু পরিবর্তন, পরিমার্জন হবেই। কিন্তু কিছুদিন পর পর খোলনলচে বদলে ফেলার কারণে শিক্ষা খাতে অস্থিরতা সৃষ্টি হয়েছে।  

তিনি আরও বলেন, দেশে সবচেয়ে বড় সমস্যা হলো বাস্তবায়ন। আমাদের নীতি ও কর্মসূচির কোনো সমস্যা নেই। অনেক ক্ষেত্রে বরাদ্দেরও সমস্যা নেই। কিন্তু ঠিকঠাক বাস্তবায়ন হয় না। পরিকল্পনা করে সঠিকভাবে বাস্তবায়ন না করতে পারলে কোনো লাভ হবে না। 

গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, বাকস্বাধীনতার জন্য অনেক সময় ডিজিটাল নিরাপত্তা আইন ব্যবহার করা হয়। কিন্তু এসব অপপ্রচারকারীর বিরুদ্ধে কেন এই আইন ব্যবহার করা হচ্ছে না? একটা কারিকুলামে ভুল থাকতেই পারে। সেটাকে সংশোধনের দাবি তোলা যেতে পারে। এটা তো একটা চলমান প্রক্রিয়া। কিন্তু সরাসরি বিরোধিতা করতে পারি না। 

তিনি আরও বলেন, নতুন শিক্ষাক্রম নিয়ে গ্রামের অভিভাবকরা কিছুটা ভীতসন্ত্রস্ত। কিন্তু কেউ বলছেন না নতুন কারিকুলাম খারাপ। তারা বলছেন, শিক্ষকরা পড়াতে পারছেন না। কিন্তু এটাকে অন্য চোখ দিয়ে দেখার সুযোগ নেই। 

কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ - dainik shiksha কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ ভিকারুননিসার শিক্ষক মুরাদকে ৭ দিনের রিমান্ডে চায় পুলিশ - dainik shiksha ভিকারুননিসার শিক্ষক মুরাদকে ৭ দিনের রিমান্ডে চায় পুলিশ ২০২৬ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি পরীক্ষা - dainik shiksha ২০২৬ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি পরীক্ষা পাঠ্যবই ছাপতে আগ্রহী অধিদপ্তর, বিপদের শঙ্কায় এনসিটিবি - dainik shiksha পাঠ্যবই ছাপতে আগ্রহী অধিদপ্তর, বিপদের শঙ্কায় এনসিটিবি শিক্ষার্থীদের সঙ্গে মদপান, দুই শিক্ষক বরখাস্ত - dainik shiksha শিক্ষার্থীদের সঙ্গে মদপান, দুই শিক্ষক বরখাস্ত মাধ্যমিকে বয়ঃসন্ধিকাল ও পিয়ার মেন্টরিং - dainik shiksha মাধ্যমিকে বয়ঃসন্ধিকাল ও পিয়ার মেন্টরিং পাঁচ হাজার টাকা সহায়তা পাবেন শিক্ষার্থীরা, আবেদন বৃহস্পতিবার পর্যন্ত - dainik shiksha পাঁচ হাজার টাকা সহায়তা পাবেন শিক্ষার্থীরা, আবেদন বৃহস্পতিবার পর্যন্ত অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদন বৃহস্পতিবার পর্যন্ত, টাকা যাবে নগদে - dainik shiksha অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদন বৃহস্পতিবার পর্যন্ত, টাকা যাবে নগদে দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন - dainik shiksha দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন please click here to view dainikshiksha website Execution time: 0.0038559436798096