এমপিওভুক্ত হতে আপিল করা মাদরাসা-কারিগরি প্রতিষ্ঠানের শুনানি শুরু সোমবার - এমপিও - দৈনিকশিক্ষা

এমপিওভুক্ত হতে আপিল করা মাদরাসা-কারিগরি প্রতিষ্ঠানের শুনানি শুরু সোমবার

নিজস্ব প্রতিবেদক |

এমপিওভুক্তির আবেদন করেও নির্বাচিত হতে না পারা মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলো করা আপিলের শুনানি আগামী সোমবার (৮ আগস্ট) থেকে শুরু হচ্ছে। আগামী বুধবার ও এর পরদিন বৃহস্পতিবার গ্রহণ করা হবে এসব প্রতিষ্ঠানের আপিলের শুনানি। এ তিনদিন রাজধানীর শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) আপিল করা প্রতিষ্ঠানগুলোর বক্তব্য শুনবেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কর্মকর্তারা। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি ২ হাজার ৭১৬টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে সরকার। এ তালিকায় ৬৬৫টি মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯৭টি এসএসসি ও দাখিল ভোকেশনাল প্রতিষ্ঠান, ২০০টি এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি প্রতিষ্ঠান, ২টি ডিপ্লোমা ইন এগ্রিকালচার প্রতিষ্ঠান, ২৬৪টি দাখিল মাদরাসা, ৮৫টি আলিম মাদরাসা, ৬টি ফাজিল মাদরাসা, ১১টি কামিল মাদরাসা রয়েছে। এমপিওভুক্তির আবেদন করে অনেক প্রতিষ্ঠান নির্বাচিত হতে পারেনি। এমপিওর আবেদন করেও নির্বাচিত না হওয়া মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানকে আপিল করার সুযোগ দিয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। গত ২১ জুলাই পর্যন্ত বিভাগে আপিল আবেদন করতে পেরেছেন মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রধানরা।

মন্ত্রণালয় বলছে, এমপিওভুক্ত হতে না পারা প্রতিষ্ঠানগুলো থেকে পাওয়া আবেদন ও আপিলকারীদের শুনানি গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে। রাজধানীর শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) এসব প্রতিষ্ঠান আপিল শুনানি করা হবে। সোমবার(৮ আগস্ট) সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত খুলনা বিভাগের মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আপিল শুনানি করা হবে। একইদিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ঢাকা, সিলেট ও ময়মনসিংহ বিভাগের মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আপিল শুনানি করা হবে। এরপর দিন মঙ্গলবার কোন প্রতিষ্ঠানের আপিল শুনানি করা হবে না।

বুধবার (১০ আগস্ট) সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত রাজশাহী বিভাগের রাজশাহী, নাটোর, নওগাঁ ও চাপাইনবাবগঞ্জ জেলার এবং দুপুর একইদিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা জয়পুরহাট জেলার মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আপিল শুনানি করা হবে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত রংপুর বিভাগের এবং একইদিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বরিশাল ও চট্টগ্রাম বিভাগের মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আপিল শুনানি করা হবে।

আপিল করা মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রধানদের নির্ধারিত দিনে নির্ধারিত সময় কাগজপত্রসহ রাজধানীর ব্যানবেইসে আপিল শুনানিতে উপস্থিত থাকতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না - dainik shiksha জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান - dainik shiksha ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই - dainik shiksha অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ - dainik shiksha মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় please click here to view dainikshiksha website