এমপিওর দাবিতে অনার্স-মাস্টার্স শিক্ষকদের ক্লাস বর্জন - কলেজ - দৈনিকশিক্ষা

এমপিওর দাবিতে অনার্স-মাস্টার্স শিক্ষকদের ক্লাস বর্জন

ময়মনসিংহ প্রতিনিধি |

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকদের দ্রুত এমপিওভুক্তির দাবিতে ক্লাস বর্জন ও অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা। বুধবার (২৪ নভেম্বর) সকালে ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলা সদরের ফুলবাড়ীয়া কলেজের সামনে ঘন্টাব্যাপী কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশন।

শিক্ষকরা বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা নিয়মতান্ত্রিক উপায়ে কলেজে আসবো কিন্তু কোন ক্লাস নেবো না। প্রয়োজনে আরও কঠোর কর্মসূচী দিতে বাধ্য হবো।

কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সদস্য মো. নাজমুল হক, ফুলবাড়ীয়া (অনার্স) কলেজ শাখার সভাপতি মাহফুজুল হক, প্রভাষক শফিউদ্দিন আহমেদ, আফরোজা আক্তার, সারোয়ার কাইয়ুম, রিকুলা খাতুনসহ অনেকে।

শিক্ষকরা বলেন, বেসরকারি কলেজগুলোতে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত সারাদেশের ৫ হাজার ৫০০ জন অনার্স মাস্টার্স শিক্ষক জনবলে অন্তর্ভুক্ত না থাকার দীর্ঘ ২৯ বছর থেকে এমপিওভুক্ত হতে পারছেন না। প্রতিষ্ঠান থেকে শতভাগ বেতন দেয়ার কথা থাকলেও অধিকাংশ কলেজ কর্তৃপক্ষ তা আমলে নেয়না। অধিকাংশ কলেজে শিক্ষকরা নামমাত্র বা বেতনহীন অবস্থায় মানবেতর জীবন-যাপন করছেন। একই প্রক্রিয়ায় নিয়োগ পেয়ে সরকারিকৃত কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকরা ক্যাডার ও নন-ক্যাডারভুক্ত হয়েছেন, ডিগ্রি ৩য় শিক্ষকরা জনবলে না থাকার পরেও এমপিওভুক্ত হয়েছেন। অন্যদিকে মাদরাসার কামিল (মাস্টার্স) শ্রেণির শিক্ষকরাও এমপিওভুক্ত হয়েছেন। অথচ অনার্স-মাস্টার্স শিক্ষকরা এনটিআরসিএ সনদধারী এবং সরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত হয়েও জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত না থাকায় এমপিওভুক্ত হতে পারছেন না।

২০২২ খ্রিষ্টাব্দে স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২২ খ্রিষ্টাব্দে স্কুলের ছুটির তালিকা আবরার হত্যা : ২০ আসামির মৃত্যুদণ্ড, পাঁচ জনের যাবজ্জীবন - dainik shiksha আবরার হত্যা : ২০ আসামির মৃত্যুদণ্ড, পাঁচ জনের যাবজ্জীবন ১২ বছর পূর্ণ না হলে নবম শ্রেণিতে ভর্তি নয় - dainik shiksha ১২ বছর পূর্ণ না হলে নবম শ্রেণিতে ভর্তি নয় সব বিভাগে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha সব বিভাগে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো - dainik shiksha স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ শৈত্য প্রবাহ আসছে , তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে - dainik shiksha শৈত্য প্রবাহ আসছে , তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে সব আসামির মৃত্যুদণ্ড চান আবরারের মা - dainik shiksha সব আসামির মৃত্যুদণ্ড চান আবরারের মা please click here to view dainikshiksha website