এমপিও বাতিল হচ্ছে ৩ শিক্ষক-কর্মচারীর - দৈনিকশিক্ষা

এমপিও বাতিল হচ্ছে ৩ শিক্ষক-কর্মচারীর

নিজস্ব প্রতিবেদক |

অবৈধ নিয়োগ, জাল সনদে এমপিওভুক্তি এবং ডাবল এমপিও ভোগের অভিযোগ প্রমাণিত হওয়ায় এমপিও বাতিল হচ্ছে রাজশাহীর বাগমারার পীরগঞ্জ টেকনিক্যাল বিজনেস ম্যানেজমেন্ট কলেজের ৩ শিক্ষক কর্মচারীর। এরা হলেন প্রতিষ্ঠানটির বাংলার প্রভাষক মো: আনিসুর রহমান প্রামাণিক, কম্পিউটার অপারেশনের প্রভাষক মো: আব্দুল আজিজ এবং লাইব্রেরিয়ান মো: সাইফুল ইসলাম।

তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়ায় ‘কেন তাদের এমপিও বাতিল করা হবে না’ মর্মে পৃথক শোকজ নোটিস পাঠিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। 

তদন্তে প্রভাষক মো: আব্দুল আজিজ ও লাইব্রেরিয়ান মো: সাইফুল ইসলাম জাল সনদে নিয়োগপ্রাপ্ত এবং প্রভাষক মো: আনিসুর রহমান প্রামাণিক ডাবল এমপিও ভোগ করছেন বলে প্রমাণ পেয়েছে সিআইডি। 

জানা গেছে, অবৈধ নিয়োগের অভিযোগ এলে বিষয়টি তদন্ত করে ৩ শিক্ষক-কর্মচারীর বিরুদ্ধে অভিযোগের সত্যতা পেয়েছে সিআইডি। রাজশাহীর সিআইডি পুলিশ পরিদর্শক মোহাম্মদ মোস্তাক আহমেদ বাগমারা থানায় তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন। প্রতিবেদনের প্রেক্ষিতে পীরগঞ্জ টেকনিক্যাল বিজনেস ম্যানেজমেন্ট কলেজের ৩ শিক্ষক-কর্মচারীর বিরুদ্ধে রাজশাহীর বাগমারা থানায় একটি মামলা দায়ের করা হয়েছে বলে জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, প্রভাষক মো: আনিসুর রহমান প্রামাণিক ২০০৭ খ্রিস্টাব্দের ২৬ জুলাই পীরগঞ্জ টেকনিক্যাল বিজনেস ম্যানেজমেন্ট কলেজে যোগদান করে এখনো কর্মরত আছেন। কিন্তু তিনি ২০০০ খ্রিস্টাব্দের ১ এপ্রিল থেকে ২০১০ খ্রিস্টাব্দের ৩ অক্টোবর পর্যন্ত রাণী রিভার ভিউ হাইস্কুলের এমপিওভুক্ত শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। তদন্ত প্রতিবেদনে বলা হয়, তিনি ২০০৭ খ্রিস্টাব্দের ২৬ জুলাই থেকে ২০১০ খ্রিস্টাব্দের ৩ অক্টোবর পর্যন্ত একই সময়ে দুই প্রতিষ্ঠানে শিক্ষক হাজিরা খাতায় স্বাক্ষর করেছেন। যা নিয়ম বহির্ভূত। 

এমপিও নীতিমালা ২০১৮ এর ১৫.১ ধারা মোতাবেক এমপিও আবেদনকারী শিক্ষক-কর্মচারী একই সাথে একাধিক চাকরিতে নিয়োজিত থাকতে পারবে না।

তদন্ত প্রতিবেদনে আরও বলা হয়, প্রভাষক মো: আব্দুল আজিজ ২০০৯ খ্রিস্টাব্দে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলদেশ থেকে অর্জিত ৪ বছর মেয়াদি বিএসসি ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের যে সনদটি জমা দিয়ে পীরগঞ্জ টেকনিক্যাল বিজনেস ম্যানেজমেন্ট কলেজে নিয়োগ পেয়েছেন তা জাল বলে প্রমাণিত হয়েছে।  

এছাড়া লাইব্রেরিয়ান মো: সাইফুল ইসলামের ‘সার্টিফিকেট কোর্স ইন লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সাইন্স’ বিষয়ের যে সনদপত্রটি জমা দিয়ে পীরগঞ্জ টেকনিক্যাল বিজনেস ম্যানেজমেন্ট কলেজে যোগদান করেছেন, তা জাল প্রমাণিত হয়েছে।

উল্লেখ্য, এমপিও নীতিমালা ২০১৮ এর ২৮.১.৫ ধারা মোতাবেক জাল সনদ, তথ্য গোপন, অসত্য তথ্য দিয়ে নিয়োগপ্রাপ্তি অবৈধ ও শাস্তি যোগ্য অপরাধ। এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রার্থীর এমপিও স্থগিত বা বাতিল বলে গণ্য হবে বলে নীতিমালায় উল্লেখ করা হয়েছে। 

অভিযোগ প্রমানিত হওয়ায় এ ৩ শিক্ষককে ‘ কেন তাদের এমপিও বাতিল করা হবেনা’ তার জবাব ৭দিনে মধ্যে লিখিত ভাবে পাঠাতে বলেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।      

দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা - dainik shiksha চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? - dainik shiksha স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার - dainik shiksha কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর - dainik shiksha বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031781196594238