এলো পশুপাখির করোনা ভ্যাকসিন - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

এলো পশুপাখির করোনা ভ্যাকসিন

নিজস্ব প্রতিবেদক |

করোনা মহামারিতে পুরো বিশ্ব প্রায় বিপর্যস্ত। মানুষের পাশাপাশি পশুপাখির প্রাণ রক্ষায় উদ্বেগের শেষ নেই। এরই মধ্যে আরেকটি ভ্যাকসিন বা টিকা নিয়ে সুখবর এলো। তৈরি হয়েছে পশুপাখির টিকা। রাশিয়ায় প্রস্তুত করা হয়েছে এর প্রায় ১৭ হাজার ডোজ। ইতোমধ্যে এই টিকা কেনার আগ্রহ দেখিয়েছে জার্মানি, দক্ষিণ কোরিয়া, ইরানসহ অন্তত ১২টি দেশ। করোনার কাছে নিরুপায় হয়ে গেছে অনেক দেশ ও অঞ্চল। এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন কোটি কোটি মানুষ। করোনাভাইরাস সংক্রমিত হয়েছে অন্য প্রাণীর মধ্যেও। মানুষ থেকে অন্য প্রাণী এবং অন্য প্রাণী থেকে মানুষের দেহে ব্যাপক হারে ভাইরাস ছড়াতে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে।

মানুষের জন্য করোনা টিকার প্রথম নিবন্ধন দেওয়ার পর গত মার্চ মাসে পশুপাখির জন্য করোনা টিকা তৈরি নিয়ে অগ্রগতির সুখবর দেয় রাশিয়া। সে সময় কুকুর, বিড়াল, শিয়ালসহ বেশ কয়েকটি প্রাণীর দেহে তাদের উদ্ভাবিত ভ্যাকসিন 'কারনিভ্যাক-কভ' অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে বলে জানানো হয় এবং সেটির নিবন্ধন দেওয়া হয়। এবার সেই টিকার প্রথম ব্যাচ তৈরি করা হয়েছে এবং এগুলো দেশটির কয়েকটি অঞ্চলে সরবরাহ করা হচ্ছে বলে গতকাল শুক্রবার রুশ এগ্রিকালচারাল রেগুলেটর রোসেলখোজনাজোর জানিয়েছে। কারনিভ্যাক-কভ প্রাণীর দেহে ভাইরাস সংক্রমণ রুখে দেওয়ার পাশাপাশি এদের থেকে অন্যের দেহে ছড়ানোও রোধ করবে। সূত্র :এনডিটিভি।

বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ও স্টাডি সেন্টার বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ও স্টাডি সেন্টার বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক করোনার প্রভাবে শিক্ষক এখন কচু ব্যবসায়ী - dainik shiksha করোনার প্রভাবে শিক্ষক এখন কচু ব্যবসায়ী অনলাইন পরীক্ষা সুফল বয়ে আনবে না : উপাচার্য - dainik shiksha অনলাইন পরীক্ষা সুফল বয়ে আনবে না : উপাচার্য মিতু হত্যা : সাবেক এসপি বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা - dainik shiksha মিতু হত্যা : সাবেক এসপি বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা ঈদের আগে জামা-জুতার টাকা পেল না শিক্ষার্থীরা, উপবৃত্তি ৫০০ টাকায় উন্নীত করার সুপারিশ - dainik shiksha ঈদের আগে জামা-জুতার টাকা পেল না শিক্ষার্থীরা, উপবৃত্তি ৫০০ টাকায় উন্নীত করার সুপারিশ এমপিও কমিটির ভার্চুয়াল সভা ১৭ মে - dainik shiksha এমপিও কমিটির ভার্চুয়াল সভা ১৭ মে শিক্ষক পাবেন পাঁচ হাজার, কর্মচারী আড়াই হাজার টাকা করে - dainik shiksha শিক্ষক পাবেন পাঁচ হাজার, কর্মচারী আড়াই হাজার টাকা করে ২৫ শতাংশ পর্যন্ত শিক্ষার্থীর পড়াশোনা বন্ধ হয়ে গেছে - dainik shiksha ২৫ শতাংশ পর্যন্ত শিক্ষার্থীর পড়াশোনা বন্ধ হয়ে গেছে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ‘কওমি মাদরাসায় জাতীয় চেতনা ও সংস্কৃতিবোধ উপেক্ষিত’ - dainik shiksha ‘কওমি মাদরাসায় জাতীয় চেতনা ও সংস্কৃতিবোধ উপেক্ষিত’ please click here to view dainikshiksha website