এসএসসির পঞ্চম দিনে অনুপস্থিত সাড়ে ২১ হাজার, বহিষ্কার পাঁচ - পরীক্ষা - দৈনিকশিক্ষা

এসএসসির পঞ্চম দিনে অনুপস্থিত সাড়ে ২১ হাজার, বহিষ্কার পাঁচ

নিজস্ব প্রতিবেদক |

এসএসসির পঞ্চম দিনে রোববার ভুগোল ও পরিবেশ এবং ফিন্যান্স ও ব্যাংকিংপরীক্ষায় সারাদেশের ২১ হাজার ৬১০জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এদিন মোট পাঁচজন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। 

রোববার (২১ নভেম্বর) সকালে সারাদেশের ২ হাজার ২০০টি কেন্দ্রে এসএসসির ভুগোল ও পরিবেশ বিষয়ে পরীক্ষা ও দুপুরের ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোলরুম থেকে বিষয়টি দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করা হয়।

জানা গেছে, সকাল অনুষ্ঠিত ভুগোল ও পরিবেশ বিষয়ের পরীক্ষায় সারাদেশে চার জন শিক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। এ পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ১৬ হাজার ৪০৯জন পরীক্ষার্থী। তবে, কোন কক্ষপরিদর্শককে বহিষ্কার করা হয়নি।

জানা গেছে, ভুগোল ও পরিবেশ পরীক্ষায় মোট ৮ লাখ ৭ হাজার ৭৭২ পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু এ পরীক্ষায় অংশ নেন ৭ লাখ ৯১ হাজার ৩৬৩ জন পরীক্ষার্থী। এদিন ঢাকা বোর্ডে ৩ হাজার ৮৬৯ জন, চট্টগ্রাম বোর্ডে ১ হাজার ৫২৭ জন, রাজশাহী বোর্ডে ১ হাজার ৬৯০ জন, বরিশাল বোর্ডের ১ হাজার ২১৯ জন, সিলেট বোর্ডের  ১ হাজার ৪৪১ জন, দিনাজপুর বোর্ডের ১ হাজার ৪৯৭ জন, কুমিল্লা বোর্ডের ২ হাজার ১২৭ জন, ময়মনসিংহ বোর্ডের  ১ হাজার ১৬৭ জন এবং যশোর বোর্ডের ১ হাজার ৮৬২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় ঢাকা বোর্ডের একজন, বরিশাল বোর্ডের একজন ও দিনাজপুর বোর্ডের দুইজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এ পরীক্ষায় কোনো কক্ষ পরিদর্শক বহিষ্কার হয়নি। 

এদিকে দুপুরে অনুষ্ঠিত ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের পরীক্ষায় সারাদেশে একজন শিক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। এ পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৫ হাজার ২০১ জন পরীক্ষার্থী। তবে, কোন কক্ষপরিদর্শককে বহিষ্কার করা হয়নি।

ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের পরীক্ষায় মোট ৩ লাখ ৩৪ হাজার ৩১০ পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু এ পরীক্ষায় অংশ নেন ৩ লাখ ২৯ হাজার ১০৯ জন পরীক্ষার্থী। এদিন ঢাকা বোর্ডে ২ হাজার ২১ জন, চট্টগ্রাম বোর্ডের ৮৯০ জন, রাজশাহী বোর্ডে ৯৮ জন, বরিশাল বোর্ডের ২৫৬ জন, সিলেট বোর্ডের ১০৫ জন, দিনাজপুর বোর্ডের ৮৮ জন, কুমিল্লা বোর্ডের ১ হাজার ৩৫৩ জন, ময়মনসিংহ বোর্ডের ১২৪ জন এবং যশোর বোর্ডের ২৭০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় কুমিল্লা বোর্ডের একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এ পরীক্ষায় কোনো কক্ষ পরিদর্শক বহিষ্কার হয়নি।

আগামীকাল সোমবার (২২ নভেম্বর) এসএসসির উচ্চতর গণিত ও জীববিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

১৪ নভেম্বর থেকে এসএসসির লিখিত পরীক্ষা শুরু হয়ে ২৩ নভেম্বর পর্যন্ত চলবে। আর ২৮ নভেম্বরের মধ্যে এসএসসির ব্যবহারিক পরীক্ষা শেষ করতে বলা হয়েছে।  চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা আছে। গতবছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। গত বছরের থেকে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন।

শিক্ষা মন্ত্রণালয়ের হিসেব বলছে, চলতি বছর ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে মোট ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছেন। ৯টি সাধারণ বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন ১৭ হাজার ৬৭৬টি স্কুলের ১৮ লাখ ৯৯৮ জন পরীক্ষার্থী।

নটর ডেম শিক্ষার্থীর মৃত্যু : গাড়িচালক হারুন গ্রেফতার - dainik shiksha নটর ডেম শিক্ষার্থীর মৃত্যু : গাড়িচালক হারুন গ্রেফতার স্কুলভর্তি: আবেদনে ভোগান্তি সরকারিতে, তালিকায় নেই সব বেসরকারি - dainik shiksha স্কুলভর্তি: আবেদনে ভোগান্তি সরকারিতে, তালিকায় নেই সব বেসরকারি ঢাবির পর বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম সিয়াম - dainik shiksha ঢাবির পর বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম সিয়াম শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেবে বিআরটিসি - dainik shiksha শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেবে বিআরটিসি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন খালেদা জিয়া - dainik shiksha দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন খালেদা জিয়া নাঈম হাসানের নামে ফুটওভার ব্রিজ হচ্ছে - dainik shiksha নাঈম হাসানের নামে ফুটওভার ব্রিজ হচ্ছে দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ please click here to view dainikshiksha website