এসএসসি পরীক্ষায় পূজা বিঘ্নিত হওয়ার কথা না : চেয়ারম্যান তপন কুমার - স্কুল - দৈনিকশিক্ষা

এসএসসি পরীক্ষায় পূজা বিঘ্নিত হওয়ার কথা না : চেয়ারম্যান তপন কুমার

নিজস্ব প্রতিবেদক |

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১ অক্টোবর পর্যন্ত চলবে এসএসসি পরীক্ষা। গতকাল রোববার এ পরীক্ষার সূচি প্রকাশ করা হয়েছে। সে অনুসারে ১ অক্টোবর এসএসসির উচ্চতর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২রা অক্টোবর  থেকে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার সপ্তমি। বিজয়া দশমি হলো ৫ অক্টোবর। সেদিনই সরকারি ছুটি। আর ১ অক্টোবর উচ্চতর গণিত পরীক্ষা। যদিও কোনো কোনো সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থী ও অভিভাবক উচ্চতর গণিত পরীক্ষা পিছিয়ে দেয়ার দাবি তুলেছেন ফেসবুকে।

কিন্তু দৈনিক শিক্ষার প্রশ্নের জবাবে শিক্ষা বোর্ডগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, ষষ্ঠী পূজার দিন এসএসসির উচ্চতর গণিত পরীক্ষা নিতে কোনো বাধা দেখছেননা শিক্ষা বোর্ডগুলো। এ বিষয়ে দেশের শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সমন্বয়ে গঠিত আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ১ অক্টোবর ষষ্ঠী পূজা অনুষ্ঠিত হবে। দূর্গা পূজার সরকারি ছুটি ৫ অক্টোবর অর্থাৎ দশমীর দিন। তাই, ১ অক্টোবর পরীক্ষা নেয়ায় কোন জটিলতা দেখছি না। পরীক্ষা পেছাতে হলে অনেক দেরি হয়। আর পরীক্ষাটা আগে হয়ে গেলে পূজার মূল আকর্ষণ দশমির দিন তারা ফ্রি থাকবে।  

জানা গেছে, আগামী ১ অক্টোবর থেকে আনুষ্ঠানিকতা শুরু হয়ে চলবে ৫ অক্টোবর পর্যন্ত। সরকারি ছুটির তালিকা অনুসারে ৫ অক্টোবর অর্থাৎ দশমী পূজার দিন ছুটি। যদিও ২০২২ খ্রিষ্টাব্দের মাধ্যমিক স্কুল ছুটির তালিকা অনুসারে ১ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত দেশের সব সরকারি বেসরকারি মাধ্যমিক স্কুল দুর্গাপূজা, ঈদে মিলাদুন্নবী, লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ছুটি থাকার কথা আছে।

গতকাল রোববার এসএসসি পরীক্ষার সূচি প্রকাশ এর পরেই সনাতন ধর্মাবলম্বী অভিভাবকরা উচ্চতর গণিত পরীক্ষার তারিখ নিয়ে আপত্তি তোলেন। এ পরীক্ষাটি একদিন এগিয়ে আনার দাবি জানাচ্ছেন তারা।

তারা বলছেন, যেদিন চলতি বছরের দুর্গাপূজা শুরু হবে সেদিন অর্থাৎ ১ অক্টোবর এসএসসির উচ্চতর গণিত পরীক্ষা। সঙ্গতকারণে এইদিনের পরীক্ষাটি একদিন এগিয়ে ৩০ সেপ্টেম্বরে নেয়ার দাবি জানাচ্ছি। কারণ পূজার শুরুর দিন উচ্চতর গণিত তাহলে শিক্ষার্থীদের পূজার আনন্দ ম্লান হয়ে যাবে। তাই, একদিন এগিয়ে ৩১ সেপ্টেম্বর (শুক্রবার) বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা নেয়ার দাবি জানিয়েছেন অভিভাবকরা।

জানা গেছে, ইতোমধ্যে ১ অক্টোবরের উচ্চতর গণিত পরীক্ষা এক দিন এগিয়ে বা কয়েকদিন পেছানোর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।

জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না - dainik shiksha জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান - dainik shiksha ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই - dainik shiksha অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ - dainik shiksha মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় please click here to view dainikshiksha website