কওমিসহ সব মাদরাসা বন্ধের কঠোর নির্দেশ - মাদরাসা - দৈনিকশিক্ষা

কওমিসহ সব মাদরাসা বন্ধের কঠোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

দেশে করোনা ভাইরাসের ঊর্ধ্বমূখী সংক্রমণ রোধে কওমি মাদরাসাসহ দেশের সব মাদরাসা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আবাসিক অনাবাসিক সব মাদরাসা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশ মানায় কোনো ধরণের শৈথিল্য বরদাশত করা হবে না বলে সাফ জানিয়েছে মন্ত্রণালয়। মঙ্গলবার (৬ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে বিষয়টি জানিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে মন্ত্রণালয় বলছে, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ার মাদরাসাসহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে হত ২৯ মার্চ প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বর্তমানে দেশে লকডাউন বলবৎ আছে। সরকার ২২মে পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে। কিন্তু সরকারি নির্দেশনা সত্ত্বেও দেশের বিভিন্ন স্থানে কিছু আবাসিক ও অনাবাসিক মাদরাসা খোলা আছে বলে জানা গেছে। যা বর্তমান করোনা পরিস্থিতির জন্য ঝুঁকিপূর্ণ।

তাই পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত কওমি মাদরাসাসহ (এতিমখানা ব্যাতিক) সব মাদরাসা (অবাসিক অনাবাসিক) বন্ধ রাখতে প্রজ্ঞাপনে নির্দেশ দিয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। এ নির্দেশ কঠোরভাবে পালন করতে সব মাদরাসাকে নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।


 
জানা গেছে. করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে সরকার লকডাউন জারি করে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করলেও দাওরায়ে হাদিস (তাকমিল) পরীক্ষা চলছে। সরকার স্বীকৃত কওমি মাদ্রাসার সর্বোচ্চ সংস্থা আল হাইয়াতুল উলালিল জাতিয়াতুল কওমিয়া এ পরীক্ষা নিচ্ছে। এতে সারাদেশে ২৯ হাজার পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

আল হাইয়াতুল উলালিলের অফিসিয়াল ফেসবুক পেজে গত রোববার দেয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩১ মার্চ শুরু হওয়া দাওরায়ে হাদিস পরীক্ষা লকডাউনেও চলবে। ৮ এপ্রিলের মধ্যে পরীক্ষা শেষ করা হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

হেফাজত নেতা মামুনুল গ্রেফতার - dainik shiksha হেফাজত নেতা মামুনুল গ্রেফতার লকডাউন আরো এক সপ্তাহ বাড়তে পারে - dainik shiksha লকডাউন আরো এক সপ্তাহ বাড়তে পারে পিঠে অক্সিজেন সিলিন্ডার বেঁধে মোটরসাইকেলে শিক্ষিকা মাকে নিয়ে হাসপাতালে - dainik shiksha পিঠে অক্সিজেন সিলিন্ডার বেঁধে মোটরসাইকেলে শিক্ষিকা মাকে নিয়ে হাসপাতালে উপবৃত্তির টাকা হাতিয়ে নেয়া প্রতারক চক্রের বিরুদ্ধে অ্যাকশন শুরু - dainik shiksha উপবৃত্তির টাকা হাতিয়ে নেয়া প্রতারক চক্রের বিরুদ্ধে অ্যাকশন শুরু পাস কম তাই মাদরাসার এমপিও বন্ধ - dainik shiksha পাস কম তাই মাদরাসার এমপিও বন্ধ মিনা পাল থেকে যেভাবে ঢাকাই চলচ্চিত্রের 'মিষ্টি মেয়ে' - dainik shiksha মিনা পাল থেকে যেভাবে ঢাকাই চলচ্চিত্রের 'মিষ্টি মেয়ে' ইবতেদায়ি শিক্ষকদের তিন মাসের অনুদানের চেক ব্যাংকে - dainik shiksha ইবতেদায়ি শিক্ষকদের তিন মাসের অনুদানের চেক ব্যাংকে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website