কন্যার শিক্ষায় আপোসহীন সাদামাটা জীবনের ধোনি - দৈনিকশিক্ষা

কন্যার শিক্ষায় আপোসহীন সাদামাটা জীবনের ধোনি

আমাদের বার্তা ডেস্ক |

তিনি নিজে সাধারণ স্কুলে পড়াশোনা করেছেন। তাঁর বড় হয়ে ওঠাও অতি সাধারণ এক মধ্যবিত্ত পরিবারে। বাবা ছিলেন সরকারি আবাসনের রক্ষণাবেক্ষণের কর্মী। কিন্তু তিনি তো মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় ক্রিকেট দলের অন্যতম কীর্তিমান অধিনায়ক। তাঁর সন্তান কোথায় পড়াশোনা করে?

সাধারণত ভারতীয় তারকাদের সন্তান-সন্ততিদের পড়াশোনা করতে বিদেশে যাওয়াই দস্তুর। ধোনি অবশ্য তাঁর কন্যাকে পড়াশোনার জন্য বেশি দূরে পাঠাননি।

ধোনির কন্যার নাম জিভা সিংহ ধোনি। বয়স কম হলেও জনপ্রিয়তায় ক্যাপ্টেন কুলের থেকে কম যায় না সে। ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট আছে তার। সেখানে তার অনুরাগী সংখ্যায় ২৩ লাখ। এ ব্যাপারে মা সাক্ষী ধোনিকেও টক্কর দেয় সে।

জন্ম ২০১৫ খ্রিষ্টাব্দের ৬ ফেব্রুয়ারি। আগামী বছর ৯ বছর বয়স হবে জিভার। হিসাব মতো তৃতীয় শ্রেণিতে ওঠার কথা তার। সবে বছর চারেক হল শুরু হয়েছে স্কুলজীবন।

কন্যা জিভাকে রাঁচীরই একটি স্কুলে ভর্তি করিয়েছেন ধোনি। যেমন তিনি নিজেও পড়তেন তাঁর নিজের শহরেরই স্কুলে। রাঁচীর দাভ জওহর বিদ্যামন্দিরের ছাত্র ছিলেন ধোনি। মেয়েকে অবশ্য ভর্তি করিয়েছেন রাঁচীর সেরা স্কুলে।

আন্তর্জাতিক মানের একটি বেসরকারি বোর্ডিং স্কুল। রাঁচী তো বটেই, দেশের অন্যতম সেরা বোর্ডিং স্কুলগুলির একটি এই স্কুল।

২০০৮ খ্রিষ্টাব্দে স্কুলটি তৈরি করেন অমিত বাজলা। অমিত লন্ডন স্কুল অফ ইকনমিক্সের ছাত্র। অমিতের স্কুল দেশের সেরা স্কুলগুলোর মধ্যে জায়গা করে নিয়েছে তাদের পড়াশোনা করানোর ধরনের জন্য।

বাঁধাধরা পুঁথিগত পড়াশোনার থেকে হাতেকলমে শিক্ষায় বিশ্বাসী এই স্কুল। প্র্যাকটিক্যাল পড়াশোনার পাশাপাশি ছাত্র-ছাত্রীদের ব্যক্তিত্ব তৈরি করার দিকেও সমান মনোযোগ দেন এই স্কুলের শিক্ষকেরা। এ দিক থেকে অনেকটা ‘থ্রি ইডিয়টস’ রঞ্চোরদাস চাঞ্চরের স্কুলের সঙ্গে মিল পাওয়া যায় এই স্কুলের।

এই স্কুল পড়ুয়াদের সামগ্রিক শিক্ষার দেখভাল করে। তাই কৃষিকাজ থেকে শুরু করে ঘোড়ায় চড়া, সাঁতার, খেলাধুলা— সবই শেখে এখানকার পড়ুয়ারা।

৬৫ একর জোড়া বিস্তৃত সবুজে ঘেরা ক্যাম্পাস। তার মধ্যেই সাজানো পড়ুয়াদের জন্য নানা ব্যবস্থা। কেয়ারি করা বাগান, নানা রকম খেলার মাঠ। ক্রিকেট, ফুটবল, ব্যাডমিন্টন, টেনিস সব কিছুই।

এমনকি, খোলা আকাশের নীচে ছাত্র-ছাত্রীদের নাচ, গান, আঁকা, নানা রকম বাদ্যযন্ত্র শেখার ব্যবস্থাও আছে।

দ্বাদশ শ্রেণি পর্যন্ত এই স্কুলে মেয়েকে পড়ানোর জন্য কত বেতন দিতে হয় ধোনিকে?

স্কুলের ওয়েবসাইটের বেতন পরিকাঠামো বলছে অষ্টম শ্রেণি পর্যন্ত বাৎসরিক বেতন ৪ লাখ ৪০ হাজার টাকা। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত এই বেতনের অঙ্ক ৪ লাখ ৮০ হাজার টাকা।

ধোনি জাতীয় ক্রিকেট থেকে অবসর নিলেও আইপিএল খেলেন নিয়মিত। গত আইপিএলে চেন্নাই সুপারকিংসের ক্যাপ্টেন ছিলেন তিনি। তাঁর নেতৃত্বে আইপিএলের ট্রফি জেতে তাঁর দল। ধোনি-কন্যা জিভাকে দেখা গিয়েছিল মাঠের মধ্যেই ট্রফি নিয়ে ছবিশিকারিদের সামনে পোজ দিতে। সমাজমাধ্যমেও জিভার সঙ্গে ধোনির ছবি পোস্ট হলেই মুহূর্তে ভাইরাল হয়।

ক্রিকেট নিয়ে ব্যস্ত ধোনি সময় পেলেই পরিবারের সঙ্গে রাঁচীতে তাঁর বাড়িতে সময় কাটান। সমাজমাধ্যমের ছবি বলছে, জীবনযাপনে তেমন বাহুল্য নেই ধোনির। তবে কন্যার শিক্ষার জন্য তিনি কোনও রকম আপস করেননি।

চাঁদাবাজি-নির্যাতন করায় ১০ ঢাবি ছাত্র বহিষ্কার - dainik shiksha চাঁদাবাজি-নির্যাতন করায় ১০ ঢাবি ছাত্র বহিষ্কার বিশেষ ক্লাসের নামে স্কুলে কোচিং করানো যাবে না - dainik shiksha বিশেষ ক্লাসের নামে স্কুলে কোচিং করানো যাবে না চাঁদাবাজি-নির্যাতন করায় ১০ ঢাবি ছাত্র বহিষ্কার - dainik shiksha চাঁদাবাজি-নির্যাতন করায় ১০ ঢাবি ছাত্র বহিষ্কার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ধর্ষণ মামলার তথ্য গোপন করে প্রধান শিক্ষক পদে যোগদান - dainik shiksha ধর্ষণ মামলার তথ্য গোপন করে প্রধান শিক্ষক পদে যোগদান দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন - dainik shiksha দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন সনদ বাঁচাতে এনটিআরসিএর সামনে নিয়োগবঞ্চিত শিক্ষক ফোরামের মানববন্ধন - dainik shiksha সনদ বাঁচাতে এনটিআরসিএর সামনে নিয়োগবঞ্চিত শিক্ষক ফোরামের মানববন্ধন please click here to view dainikshiksha website Execution time: 0.0090970993041992