কমিটি ছাড়া মাদরাসায় অ্যাডহক কমিটি গঠনের নির্দেশ - মাদরাসা - দৈনিকশিক্ষা

কমিটি ছাড়া মাদরাসায় অ্যাডহক কমিটি গঠনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাস সংক্রমণ রোধে মাদরাসার ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি নির্বাচন স্থগিত করা হয়েছিল। তবে, এসব মাদরাসার নির্বাচন নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে মাদরাসা শিক্ষা বোর্ড। যেসব মাদরাসার কমিটির নির্বাচন গত ১৭ মার্চের আগে হয়ে গেছে কিন্তু সভাপতি নির্বাচন হয়নি, সেসব মাদরাসাকে সভাপতি নির্বাচন শেষ করতে বলা হয়েছে। আর যেসব মাদরাসা কমিটির ও সভাপতির উভয় নির্বাচন স্থগিত আছে, তাদের অ্যাডহক কমিটি গঠন করার নির্দেশনা দিয়েছে মাদরাসা বোর্ড।

সোমবার (১৫ জুন) বিকেলে বোর্ড থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

বোর্ড থেকে জারি করা নির্দেশনায় বলা হয়েছে, যেসব মাদরাসার ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি নির্বাচন ১৭ মার্চের আগে সম্পন্ন হয়েছে, কিন্তু সভাপতি নির্বাচন সম্পন্ন হয়নি, সেসব মাদরাসাকে সভাপতি নির্বাচন শেষ করে বোর্ড থেকে অনুমোদন নেয়ার জন্য প্রস্তাব অনলাইনে দাখিল করতে হবে। জানা গেছে, ২০০৯ খ্রিষ্টাব্দে জারি মাদরাসা শিক্ষা বোর্ড (গভর্নিং বডি ও ম্যানেজিং) কমিটি প্রবিধানমালা অনুসারে এই নির্বাচন সম্পন্ন করতে হবে।

বোর্ড থেকে জারি করা নির্দেশনায় আরও বলা হয়, যেসব মাদরাসা কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে বা ম্যানেজিং কমিটি গভর্নিং বডি নির্বাচনও অনুষ্ঠিত হয়নি তাদের মাদ্রাসা পরিচালনার জন্য প্রবিধানমালার ৩৯ ধারা অনুসারে অনুমতি নিয়ে অ্যাডহক কমিটি গঠন করতে হবে। এরপর তা অনুমোদনের জন্য প্রস্তাব অনলাইনে দাখিল করতে হবে।

দেশে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ায় সব শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটির নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছিল। গত ১০ জুন ম্যানেজিং কমিটি ও গভর্ণিং বডি না থাকা স্কুল-কলেজগুলোকে অ্যাডহক কমিটি গঠন করতে বলেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু - dainik shiksha ৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! - dainik shiksha এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ - dainik shiksha বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! - dainik shiksha ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি - dainik shiksha নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ - dainik shiksha উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ please click here to view dainikshiksha website