করোনার উৎস জানাতে চীনকে চাপ দেয়ার ক্ষমতা নেই : ডব্লিউএইচও - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনার উৎস জানাতে চীনকে চাপ দেয়ার ক্ষমতা নেই : ডব্লিউএইচও

নিজস্ব প্রতিবেদক |

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, করোনাভাইরাসের (কোভিড-১৯) উৎস সম্পর্কে তথ্য প্রকাশে চীনের ওপর তারা জোরাজুরি করতে পারেন না। তবে এই মহামারি বিশ্বব্যাপী মারাত্মক আকারে ছড়িয়ে পড়তে ঠিক কোন জায়গাটি মুখ্য ভূমিকা পালন করেছে সে বিষয়ে গবেষণার জন্য প্রস্তাব দেবে ডব্লিউএইচও।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

করোনাভাইরাসের উৎস সম্পর্কে তথ্য দিতে চীনকে ‘চাপ’ দেয়া হবে কি-না, এক সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে সংস্থাটির ইমার্জেন্সিস প্রোগ্রাম ডিরেক্টর মাইক রায়ান বলেন, ‘এ বিষয়ে কাউকে জোর করার ক্ষমতা ডব্লিউএইচও’র নেই।’

সোমবার তিনি বলেন, ‘এই উদ্যোগে সবগুলো সদস্য রাষ্ট্রের কাছ থেকে আমরা পূর্ণ সহায়তা, তথ্য এবং সমর্থন আশা করছি।’ তবে, ভাইরাসটি বাদুড় থেকে মানুষের শরীরে সংক্রমিত হয়েছে নাকি উহানের ল্যাবরেটরি থেকে ছড়িয়েছে তা নিয়ে দ্বিধান্বিত বিশ্বের গবেষকরা।

সম্প্রতি একাধিক নামকরা বিজ্ঞানী করোনাভাইরাসের উৎস নিয়ে পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানালে উহানের ল্যাব থেকে ছড়িয়ে পড়ার বিষয়টি নিয়ে আবার আলোচনা শুরু হয়।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

যদিও করোনাভাইরাস মহামারির শুরুর দিকে উহানের ল্যাব থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার বিষয়টি বিজ্ঞানীরা মেনে নিতে নারাজ ছিলেন। চীনও বিষয়টি অস্বীকার করে আসছিল। এদিকে, চলতি বছরের শুরুতে ডব্লিউএইচওর একটি দল করোনাভাইরাসের উৎস সন্ধানে চীনে গিয়েছিল। তবে সব ধরনের তথ্য পাচ্ছিলেন না বলে অভিযোগ করেন তারা। এ ঘটনায় চীন সরকারের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ওঠে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার সমর্থকদের দাবি ছিল, চীন ‘জেনেশুনেই’ এই ভাইরাস ছড়িয়েছে। গত বছরের শেষদিকে তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, ভাইরাসটি ল্যাব থেকেই ছড়িয়েছে এবং তার স্বপক্ষে ‘সুনির্দিষ্ট প্রমাণও আছে’। যদিও তিনি কোনো ধরনের প্রমাণ দেখাতে পারেননি।

 

৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু - dainik shiksha ৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! - dainik shiksha এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ - dainik shiksha বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! - dainik shiksha ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি - dainik shiksha নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ - dainik shiksha উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ please click here to view dainikshiksha website