করোনার টিকা নিলে পুরস্কার ১০ লাখ ডলার - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

করোনার টিকা নিলে পুরস্কার ১০ লাখ ডলার

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনাভাইরাসের টিকা নিতে জনগণকে উদ্বুদ্ধ করতে হিমশিম খাচ্ছেন যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মকর্তারা। এই পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন অঙ্গরাজ্য বিভিন্ন পদক্ষেপ ঘোষণা করেছে। তবে এবার নতুন পথে হাঁটল ওহাইও অঙ্গরাজ্য। তারা টিকা গ্রহণকারীদের জন্য পুরস্কার ঘোষণা করেছে। এই পুরস্কারের অর্থ কম নয়, ১০ লাখ মার্কিন ডলার।

 ওহাইও অঙ্গরাজ্যের গভর্নর মাইক ডিওয়াইন গতকাল বুধবার এক টুইটবার্তায় লিখেছেন, তাঁর রাজ্য প্রতি সপ্তাহে একজন টিকা গ্রহণকারীকে ১০ লাখ ডলার করে পুরস্কার দেবে। আগামী পাঁচ সপ্তাহ পর্যন্ত লটারির মাধ্যমে দেওয়া হবে এই পুরস্কার। তবে শর্ত হলো, টিকা গ্রহীতার বয়স ১৮ বছরের বেশি হতে হবে। তবে টিকার এক ডোজ নিলেও এই পুরস্কারের যোগ্য হবেন গ্রহীতা। আরেকটি শর্ত হলো, ওই ব্যক্তিকে ওহাইও অঙ্গরাজ্যের বাসিন্দা হতে হবে।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

রিপাবলিকান এই গভর্নর বলেন, ‘আমি জানি, অনেকে বলবেন “ডিওয়াইন পাগল হয়েছেন। আপনার এই মিলিয়ন ডলার দেওয়ার আইডিয়া জলে যাবে।” কিন্তু বাস্তবিক অর্থে অপচয় হলো, কোভিড-১৯-এ একজনের মৃত্যু—যখন করোনাভাইরাসের টিকা টিকা পর্যাপ্ত রয়েছে।’

মাইক ডিওয়াইন বলেন, প্রথম বিজয়ীর নাম ঘোষণা করা হবে ২৬ মে। এরপর প্রতি বুধবার একজন করে বিজয়ী নাম ঘোষণা করা হবে। প্রত্যেক বিজয়ীর পাবেন ১০ লাখ ডলার।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

এদিকে ১৮ বছরের কম বয়সীদের জন্য পুরস্কার ঘোষণা করেছে ওহাইও অঙ্গরাজ্য। এই অঙ্গরাজ্যে উচ্চশিক্ষায় খরচ বেশি। তাই শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষায় চার বছরের স্কলারশিপ ঘোষণা করা হয়েছে। অর্থাৎ লটারিতে বিজয়ীরা পাবেন রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোয় চার বছরের স্কলারশিপ।

এমন পুরস্কার ঘোষণা করেছে মেরিল্যান্ড। তারা বলেছে, সেখানকর অঙ্গরাজ্যের কর্মীরা যদি টিকা নেন, তবে ১০০ ডলার পাবেন। ওয়েস্ট ভার্জিনিয়াও একই পুরস্কার ঘোষণা করেছে। তবে সেটি প্রযোজ্য হবে ১৬ থেকে ৩৫ বছর বয়সীদের জন্য। কারণ, এই বয়সীরা টিকা নেওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি অনীহার প্রকাশ করছেন।

টিকা নিতে এমন উৎসাহ দেওয়ার অন্যতম কারণ হলো দেশটিতে টিকার নেওয়ার হার কমে যাচ্ছে।

পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী - dainik shiksha পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ৫ শর্তে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পরীক্ষা নেয়ার অনুমতি দিলো ইউজিসি - dainik shiksha ৫ শর্তে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পরীক্ষা নেয়ার অনুমতি দিলো ইউজিসি এনটিআরসিএর নতুন চেয়ারম্যানকে আদালত অবমাননার মামলায় অন্তর্ভুক্তির নির্দেশ - dainik shiksha এনটিআরসিএর নতুন চেয়ারম্যানকে আদালত অবমাননার মামলায় অন্তর্ভুক্তির নির্দেশ এক স্কুলশিক্ষার্থীর শরীরে করোনা পেয়েই তড়িঘড়ি ৩ দিনের লকডাউন - dainik shiksha এক স্কুলশিক্ষার্থীর শরীরে করোনা পেয়েই তড়িঘড়ি ৩ দিনের লকডাউন গভীর রাতে পরীক্ষার সময় রেখে পাবিপ্রবিতে রুটিন প্রকাশ - dainik shiksha গভীর রাতে পরীক্ষার সময় রেখে পাবিপ্রবিতে রুটিন প্রকাশ ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা - dainik shiksha লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ please click here to view dainikshiksha website