করোনার প্রভাবে ভারতে পেছালো আরও দুই পরীক্ষা - ভারতের শিক্ষা - দৈনিকশিক্ষা

করোনার প্রভাবে ভারতে পেছালো আরও দুই পরীক্ষা

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনাভাইরাসের সংক্রম বৃদ্ধি পাওয়ায় সিবিএসইর পর ভারতের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষাও পিছিয়ে দিল সিআইএসসিই। আগামী ৪ মে এ পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ বাড়ার জেরে সিআইএসসিই’র পক্ষ থেকে তরফে জানানো হয়, চলতি বছরের জুনে পরীক্ষার নতুন সূচি ঘোষণা করা হবে। আপাতত নির্ধারিত দিনে হচ্ছে না পরীক্ষা।

কিছুদিন আগে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করার পর সবার মনে প্রশ্ন জাগে, তাহলে কি একই পথে হাঁটবে সিআইএসসিই? তাদের নোটিস অনুযায়ী, দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের পরে পরীক্ষায় বসতে হবে। কিন্তু দশম শ্রেণির শিক্ষার্থীরা চাইলে দ্বাদশ শ্রেণির পরীক্ষার সময়ই অফলাইন পরীক্ষায় বসতে পারে। চাইলে তারা নাও বসতে পারে। যারা অফলাইন পরীক্ষায় বসতে পারবে না, তাদের মূল্যায়ন করার জন্য একটি নিরপেক্ষ পদ্ধতি গ্রহণ করা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, আগামী ৪ জুন থেকে সিবিএসই’র দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষা শুরুর কথা ছিল। বছরের শুরুর দিকে ভারতের দৈনিক করোনা সংক্রমণ ছিল ১৫ হাজারের কাছাকাছি। কিন্তু করোনা সংক্রমণের গতি বৃদ্ধি পাওয়ায় তা বাতিলের দাবি তোলা হয়। স্বাস্থ্যবিধি মেনে আদৌ তা সম্ভব কিনা তা ঘিরেও প্রশ্ন ওঠে।

এ অবস্থায় গত বুধবার বেলায় বৈঠকে বসেন ভারতের কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল, বোর্ডের শীর্ষ কর্তা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরই সিবিএসই-র দশমের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত হয়। পিছিয়ে দেওয়া হয়েছে দ্বাদশের পরীক্ষা। এবার সিবিএসই-র পথে হেঁটে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দিল সিআইএসসিই।

ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের - dainik shiksha ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা - dainik shiksha পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে - dainik shiksha সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী - dainik shiksha কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি - dainik shiksha শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার - dainik shiksha চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website