করোনার লড়াইয়ে হাল না ছাড়ার আহ্বান ডব্লিউএইচও'র - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

করোনার লড়াইয়ে হাল না ছাড়ার আহ্বান ডব্লিউএইচও'র

দৈনিকশিক্ষা ডেস্ক |

দ্বিতীয় দফায় সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে হাল ছেড়ে না দিতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনার বিরুদ্ধে লড়াইয়ে পুরোদমের লকডাউন এড়াতে মাস্ক পরা, শারীরিক দূরত্ব মেনে চলা এবং অন্যান্য পদক্ষেপের ওপর জোর দিয়েছে সংস্থাটি।

সংস্থাটির প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস এক অনলাইন সম্মেলনে বলেছেন, তিনি মহামারির অবসাদ বুঝতে পেরেছেন; যা কিছু মানুষ অনুভব করছেন। তবে কোনও ভ্যাকসিন অথবা ওষুধ এখন পর্যন্ত না আসায় এই ভাইরাস মোকাবিলায় প্রতিরোধমূলক ব্যবস্থার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন তিনি।

তিনি বলেন, বাসায় থেকে কাজ, স্কুলের শিশুদের দূর থেকে পাঠদান, পরিবার অথবা স্বজনদের সঙ্গে কোনও মাইলফলক উদযাপন অথবা প্রিয়জনের বিদায়ে শোক জানাতে না পারাটা– অত্যন্ত কঠিন এবং এই অবসাদ বাস্তব। কিন্তু আমরা হাল ছেড়ে দিতে পারি না। আমরা অবশ্যই হাল ছাড়বো না।

বিশ্বজুড়ে বিশেষ করে ইউরোপ এবং আমেরিকায় করোনাভাইরাসের নতুন করে উত্থান শুরু হয়েছে। গত মার্চের প্রথম দফার সংক্রমণের চেয়ে এবারের ধাক্কা গুরুতর হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, বিশ্বজুড়ে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৩০ লাখ ছাড়িয়ে গেছে। গত বছরের ডিসেম্বরে চীনের উহানে উৎপত্তি হওয়া এই ভাইরাস বিশ্বজুড়ে প্রাণ কেড়েছে প্রায় ১২ লাখ মানুষের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি সেবাবিভাগের প্রধান মাইকেল রায়ান বলেন, করোনার সংক্রমণ দমনের চেষ্টা দেশগুলোর এখনই ছেড়ে দেয়া উচিত নয়। গত সপ্তাহে বিশ্বজুড়ে যতজন করোনায় আক্রান্ত হয়েছেন; তার ৪৬ শতাংশই ইউরোপের।

এটি নিয়ে বিশেষ উদ্বেগ প্রকাশ করেছেন রায়ান। তিনি বলেন, ইউরোপীয় অঞ্চল এই মহামারির কেন্দ্রে পরিণত হয়েছে এটি নিয়ে কোনও ধরনের প্রশ্ন নেই।

এসএসসি-এইচএসসি পরীক্ষা দু’একমাস পেছাতে পারে - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষা দু’একমাস পেছাতে পারে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তি : শিক্ষামন্ত্রী - dainik shiksha প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তি : শিক্ষামন্ত্রী এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল - dainik shiksha এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল অষ্টম শ্রেণি উত্তীর্ণদের সার্টিফিকেট দেবে শিক্ষাবোর্ডগুলোই - dainik shiksha অষ্টম শ্রেণি উত্তীর্ণদের সার্টিফিকেট দেবে শিক্ষাবোর্ডগুলোই অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা - dainik shiksha অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা মাদরাসায় জ্যেষ্ঠ প্রভাষকের পদ - dainik shiksha মাদরাসায় জ্যেষ্ঠ প্রভাষকের পদ এমপিওর অর্ধেক টাকা পাওয়ার শর্তে জাল সনদধারীকে নিয়োগ দিয়েছিলেন অধ্যক্ষ - dainik shiksha এমপিওর অর্ধেক টাকা পাওয়ার শর্তে জাল সনদধারীকে নিয়োগ দিয়েছিলেন অধ্যক্ষ please click here to view dainikshiksha website