কলেজশিক্ষার্থীদের রাতে সাড়ে ছয় ঘণ্টা ঘুম দরকার - দৈনিকশিক্ষা

বিশ্ব ঘুম দিবসকলেজশিক্ষার্থীদের রাতে সাড়ে ছয় ঘণ্টা ঘুম দরকার

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

রাতের ঘুম শিক্ষার্থীদের জন্য পরীক্ষার ফল ভালো করার জন্য দরকারি। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের কার্নগি মেলন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বলছেন, রাতে সাড়ে ছয় ঘণ্টা ঘুমায়, এমন কলেজশিক্ষার্থীদের গ্রেড পয়েন্ট অ্যাভারেজ (জিপিএ) ভালো। শিক্ষার্থীদের মান যাচাইয়ের একটি গুরুত্বপূর্ণ মাপকাঠি জিপিএ।

কলেজজীবন গুরুত্বপূর্ণ ক্রান্তিকাল। অনেকের ক্ষেত্রে কলেজজীবনেই স্বাধীনভাবে সময় কাটানোর প্রথম সুযোগ আসে। এই সময়ে পড়াশোনা, সামাজিক নানা বিষয় এবং ঘুমের মধ্যে একধরনের টানাপোড়েন চলে। জীবনের এই সময়ে তিনটি বিষয়ই সমান গুরুত্বপূর্ণ।

একাধিক প্রতিষ্ঠানের মনোবিজ্ঞান, স্নায়ুবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের গবেষকেরা সম্মিলিতভাবে দেখার চেষ্টা করেছেন, প্রথম সেমিস্টারের শুরুর দিকে শিক্ষার্থীদের রাতের ঘুমের পরিমাণ সেমিস্টার শেষে তাদের ফলাফলের ওপর কী প্রভাব রাখে।

গবেষণার জন্য তিনটি পৃথক শিক্ষাপ্রতিষ্ঠানের ৬০০ শিক্ষার্থীকে বেছে নেয়া হয়েছিল। ঘুমের ধরন পর্যবেক্ষণ ও রেকর্ড করার জন্য শিক্ষার্থীদের হাতের কবজিতে একধরনের যন্ত্র বা ডিভাইস পরিয়ে দেওয়া হয়েছিল। পরে গবেষকেরা যন্ত্র থেকে পাওয়া তথ্যের সঙ্গে শিক্ষার্থীদের একাডেমিক ফলাফল তুলনা করে দেখেছেন।

তাতে দেখা যায়, যেসব শিক্ষার্থী রাতে ছয় ঘণ্টার কম ঘুমায়, তাদের ফলাফল তুলনামূলকভাবে খারাপ। রাতে এক ঘণ্টা কম ঘুমানোর সঙ্গে জিপিএ কতটা নেমে যেতে পারে, তা-ও পর্যবেক্ষণ করেছেন গবেষকেরা। কলেজশিক্ষার্থীদের ঘুম ও একাডেমিক ফলাফল নিয়ে এই গবেষণা যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস-এর গত ফেব্রুয়ারির ১৩তম কার্যবিবরণীতে প্রকাশ করা হয়।

বিজ্ঞানীরা বহু বছর ধরে বলে আসছেন, সুস্বাস্থ্যের জন্য এবং সুষ্ঠুভাবে কর্ম সম্পাদনের জন্য ঘুম গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্রের ঘুমের নীতিনির্দেশনায় বলা আছে, কিশোর-কিশোরীদের রাতে আট থেকে ১০ ঘণ্টা ঘুম দরকার। গবেষকেরা অতীতে প্রাণীর ওপর করা গবেষণায় দেখেছেন, দিনের বেলায় গড়ে ওঠা স্মৃতি ঘুমের সময় দৃঢ় বা সংহত হয়। যখন ঘুমের সাধারণ ধরনে ব্যাঘাত ঘটে, তখন দিনের বেলার শিক্ষা হারিয়ে যায়। এই যুক্তি শিক্ষার্থীদের অপর্যাপ্ত ঘুম ও একাডেমিক ফলাফলের ক্ষেত্রে কতটি কার্যকর, তা গবেষকেরা দেখার চেষ্টা করেছেন।

কার্নগি মেলন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বলছেন, রাতের ঘুম কমিয়ে আনার সঙ্গে শিক্ষার্থীদের শিক্ষা লাভের ক্ষমতার ওপর প্রভাব ফেলে। সে কারণে ঘুমের ব্যাপারে মনোযোগী হওয়া দরকার।

গতকাল শুক্রবার ছিল বিশ্ব ঘুম দিবস। বাংলাদেশের বহু মানুষের ঘুমের সমস্যা আছে। একই সমস্যা আছে এ দেশের শিক্ষার্থীদেরও। কিন্তু বাংলাদেশে ঘুমকে গুরুত্ব দিয়ে বড় ধরনের কোনো উদ্যোগ নেই বলে মন্তব্য করেছেন অ্যাসোসিয়েশন অব সার্জনস ফর স্লিপ অ্যাপনিয়া বাংলাদেশের মহাসচিব অধ্যাপক মনিলাল আইচ। তিনি বলেন, ‘ঘুমের সমস্যা আছে এমন মানুষের চিকিৎসায় রাষ্ট্রীয় বড় উদ্যোগ যেমন নেই, তেমনি মানুষকে সচেতন করার কোনো প্রয়াসও চোখে পড়ে না। ঘুম নিয়ে গবেষণা, ঘুমের সমস্যা মোকাবিলায় এখনই জাতীয় প্রতিষ্ঠান গড়ে তোলার উদ্যোগ নেয়া দরকার।’

ঘুষ নেয়া সাংবাদিকদের নাম জানালেন শিক্ষাবোর্ডের সিস্টেম এনালিস্ট - dainik shiksha ঘুষ নেয়া সাংবাদিকদের নাম জানালেন শিক্ষাবোর্ডের সিস্টেম এনালিস্ট শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরো বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরো বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী প্রাথমিক শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের ফল প্রকাশ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের ফল প্রকাশ আড়াই কোটি টাকা হাতানো, শিক্ষার ডিজিকে উকিল নোটিস - dainik shiksha আড়াই কোটি টাকা হাতানো, শিক্ষার ডিজিকে উকিল নোটিস তীব্র তাপপ্রবাহে ঢাবির সব ক্লাস অনলাইনে, পরীক্ষা সশরীরে - dainik shiksha তীব্র তাপপ্রবাহে ঢাবির সব ক্লাস অনলাইনে, পরীক্ষা সশরীরে ইংলিশ মিডিয়াম স্কুল বন্ধ রাখার নির্দেশ - dainik shiksha ইংলিশ মিডিয়াম স্কুল বন্ধ রাখার নির্দেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের স্ত্রী গ্রেফতার - dainik shiksha কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের স্ত্রী গ্রেফতার এইচএসসির ফরম পূরণের সময় বৃদ্ধি - dainik shiksha এইচএসসির ফরম পূরণের সময় বৃদ্ধি এমপিও শিক্ষকরাও সর্বজনীন পেনশনে - dainik shiksha এমপিও শিক্ষকরাও সর্বজনীন পেনশনে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.01354193687439