কলেজে ভর্তি: পেমেন্ট সংক্রান্ত নতুন নির্দেশনা - দৈনিকশিক্ষা

কলেজে ভর্তি: পেমেন্ট সংক্রান্ত নতুন নির্দেশনা

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: যে সকল শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন করেছেন কিন্তু পেমেন্ট সম্পন্ন করেননি তাদেরকে দ্রুত পেমেন্ট সম্পন্ন করার নির্দেশনা দেয়া হয়েছে। ১১ জুন রাত ১১ টা ৫৯ মিনিটের মধ্যে পেমেন্ট সম্পন্ন করতে হবে। এই সময়ের মধ্যে পেমেন্ট সম্পন্ন না হলে আবেদন বাতিল হয়ে যাবে।

রোববার (৯ জুন) ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে এ নির্দেশনা পাওয়া গেছে।

নির্দেশনায় আরো জানা যায়, পেমেন্ট সম্পন্ন হয়েছে কিনা বোঝার জন্য এই লিঙ্কের দেখা যাবে। আবেদন করেছেন কিন্তু পেমেন্ট সম্পন্ন করেননি এইরূপ আবেদনকারীদের তালিকা দেখার জন্য এই লিঙ্ক থেকে বোর্ডের লিঙ্ক দেখুন। এই তালিকা কিছু সময় পর পর হালনাগাদ করা হবে বিধায়, এই মুহুর্তে পেমেন্ট করে ফেললেও এই তালিকাটিতে কিছু সময় পরে তা রেকর্ড করা হতে পারে; তালিকার উপরের অংশে হালনাগাদ করার সময়কাল দেখা যাবে।

এছাড়াও শিক্ষার্থীদের মধ্যে যাদের "আবেদন বাতিল" কিংবা "মোবাইল নম্বর পরিবর্তন" করা প্রয়োজন, তারা অনলাইনে এই ফর্মটি ব্যবহার করুন। এই ফরম ব্যবহার করে কিভাবে আবেদন দাখিল করতে হবে তার ভিডিও টিউটোরিয়াল এখানে পাওয়া যাবে। আবেদন করার পরে এই লিঙ্কে স্ট্যাটাস দেখতে পারেন। সংশ্লিষ্ট নোটিসটি বোর্ড বিজ্ঞপ্তি মেনুতে দেখুন।

যে সকল শিক্ষার্থী আবেদন বাতিলের জন্য আবেদন করেছেন, তাদের আবেদন বাতিলের সাথে সাথে সেই আবেদন সংশ্লিষ্ট পেমেন্টও বাতিল হয়ে যায়। সুতরাং, আবেদন বাতিলের পরে নতুন করে আবেদন করার সাথে সাথে মনে করে আবেদন ফি প্রদান করার জন্য স্মরণ করিয়ে দেয়া হচ্ছে।

৫ জুন পর্যন্ত ১০ লাখ ৯৭ হাজার ৬৬৩ আবেদন পড়েছে। ইএসভিজি চয়েস দাখিল হয়েছে ৫৯ লাখ ৮০ হাজার ৬৯০। পেমেন্ট সম্পন্ন হয়েছে ১০ লাখ ৮৮ হাজার ৬৫১ জন আবেদনকারী।

এর আগে সার্ভারে জটিলতার কারণে একাদশ শ্রেণির ভর্তি আবেদন যথাসময়ে শুরু হয়নি। পূর্বঘোষিত তারিখ ও সময় অনুযায়ী গত ২৬ মে সকাল থেকে ভর্তি আবেদন শুরুর কথা ছিল। তবে সে সময় অনেকে ওয়েবসাইটে প্রবেশে জটিলতায় পড়েন। পরে ‘লিঙ্গ অপশন’সহ অন্য সমস্যার সমাধান করলে আবেদন প্রক্রিয়া স্বাভাবিক হয়। আবেদনের পোর্টালে আবেদনকারীর লিঙ্গ ভুল দেখানো সংক্রান্ত একটি ত্রুটি গত ২৮ মে সকাল ১০টার দিকে সমাধান করা হয়েছে।

তবে ফি পরিশোধে জটিলতায় পড়ছেন ভর্তিচ্ছুরা। একাদশ শ্রেণির ভর্তিতে এবার রাজধানীর কলেজগুলোতে ভর্তি ফি সর্বোচ্চ সাড়ে ৭ হাজার, ইংরেজি মাধ্যমে সাড়ে ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।  ঢাকা বাদে অন্য মেট্রপলিটন এরিয়ায় ৫ হাজার, জেলা শহরে ৩ হাজার এবং উপজেলায় আড়াই হাজার টাকা। এটাই সর্বোচ্চ ভর্তি ফি।

মসজিদে মাদরাসার শিক্ষক খুন - dainik shiksha মসজিদে মাদরাসার শিক্ষক খুন পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ, আবেদন শেষ ৩০ জুন - dainik shiksha পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ, আবেদন শেষ ৩০ জুন দেশের মানুষের চিকিৎসা ব্যয় বছরে ৭৭ হাজার কোটি টাকা - dainik shiksha দেশের মানুষের চিকিৎসা ব্যয় বছরে ৭৭ হাজার কোটি টাকা ভুল চাহিদায় নিয়োগবঞ্চিত শিক্ষকদের জন্য সুখবর - dainik shiksha ভুল চাহিদায় নিয়োগবঞ্চিত শিক্ষকদের জন্য সুখবর ছুটি শেষে কাল খুলছে সরকারি অফিস, চলবে নতুন সূচিতে - dainik shiksha ছুটি শেষে কাল খুলছে সরকারি অফিস, চলবে নতুন সূচিতে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0060341358184814