কলেজ টিসির আবেদন শুরু - কলেজ - দৈনিকশিক্ষা

কলেজ টিসির আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক |

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ টিসি, গ্রুপ, শিফট, ভার্সন পরিবর্তন ও বোর্ড পরিবর্তনের আবেদন আজ সোমবার (২৭ জুলাই) থেকে গ্রহণ শুরু করছে ঢাকা বোর্ড। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত অনলাইনে কলেজ পরিবর্তনের ইটিসির আবেদন করা যাবে। আর একই সময়ে বোর্ড পরিবর্তনের আবেদন ম্যানুয়ালি গ্রহণ করা হবে। একাদশ শ্রেণিতে টিসির বিজ্ঞপ্তি প্রকাশ করে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইন টিসি, গ্রুপ, শিফট, ভার্সন পরিবর্তনের আবেদন অনলাইনের মাধ্যমে করতে হবে। আজ ২৭ জুলাই থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত তথ্য সংশোধন, বিটিসি ও অনলাইনে টিসির আবেদন করতে পারবেন। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী সংশোধন, প্রতিষ্ঠান পরিবর্তন বা ইটিসির আবেদন করতে পারবেন। এক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষ সোনালী সেবার মাধ্যমে অনলাইনে নির্ধারিত ফি বোর্ডে জমা দেবেন। বোর্ড টিসির আবেদনের ক্ষেত্রে বোর্ডে যোগাযোগ করতে হবে। এছাড়া অন্যান্য আবেদন-প্রক্রিয়া অনলাইনে করা হবে।

জানা গেছে, ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) ইটিসি (eTC) অপশনে গিয়ে থেকে এ আবেদন করা যাবে। অনলাইন টিসি ও বোর্ড আবেদনের ফি ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে।  বিষয় পরিবর্তনের জন্য ২০০ টাকা, গ্রুপ পরিবর্তনের জন্য ফি ৮০০ টাকা এবং ভর্তি বাতিলের ফি ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে, ৪র্থ বিষয় বাতিল, শিফট, ভার্সন বা ছবি  পরিবর্তনের জন্য কোন ফি দিতে হবে না।

সোনালী সেবার মাধ্যমে এ ফি জমা দিতে হবে। এছাড়া বিজ্ঞপ্তিতে কলেজ ও বোর্ড পরিবর্তনে ম্যানুয়াল আবেদনের প্রক্রিয়া বর্ণনা করা হয়েছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

নাছির মাহমুদসহ ৬ জনের বিরুদ্ধে পরীমণির মামলা - dainik shiksha নাছির মাহমুদসহ ৬ জনের বিরুদ্ধে পরীমণির মামলা পরীক্ষা পেছাতে পারে পাঁচ-ছয় মাস তবু অটোপাস নয় : চেয়ারম্যান - dainik shiksha পরীক্ষা পেছাতে পারে পাঁচ-ছয় মাস তবু অটোপাস নয় : চেয়ারম্যান দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ৮০ ভাগ শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষায় অনাগ্রহী - dainik shiksha ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ৮০ ভাগ শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষায় অনাগ্রহী শিক্ষামন্ত্রীও এক বছর ছুটিতে গেলে দেশের কী ক্ষতি হবে, প্রশ্ন মিলনের - dainik shiksha শিক্ষামন্ত্রীও এক বছর ছুটিতে গেলে দেশের কী ক্ষতি হবে, প্রশ্ন মিলনের আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ পরীমণিকে নির্যাতনকারী কে এই নাছির মাহমুদ? - dainik shiksha পরীমণিকে নির্যাতনকারী কে এই নাছির মাহমুদ? পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী - dainik shiksha পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ please click here to view dainikshiksha website