কানাডায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাহায্যে ফেসবুক ফোরাম - বিবিধ - দৈনিকশিক্ষা

কানাডায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাহায্যে ফেসবুক ফোরাম

দৈনিক শিক্ষা ডেস্ক |

কানাডায় উচ্চ শিক্ষা নিতে আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য একটি ফেসবুক গ্রুপ খোলা হয়েছে। ২০১২ সাল থেকে এই গ্রুপটি উচ্চ শিক্ষার্থে কানাডায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নানা পরামর্শ এবং সহযোগিতা করে আসছে। কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর, এবং পিএইচডি’র জন্য প্রয়োজনীয় তথ্য এখান থেকে পাওয়া যায়। ফেসবুক গ্রুপটির পরিচালকরা কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ করেছেন, অনেকে এখনো পড়ছেন। তারা নিয়মিতভাবে কানাডায় পড়তে আগ্রহী শিক্ষার্থীদের দিক নির্দেশনামূলক তথ্য সরবরাহ করছেন।

সিবিএন২৪ থেকে জানা যায়, ‘Prospective Bangladeshi Students in Canadian Universities (PBSCU)’ নামের গ্রুপের সদস্য সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। ফোরামটির প্রতিষ্ঠাতা ড. আব্দুল্লাহ আল মারুফ। তিনি টরন্টো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন। মারুফ বলেন, ‘উন্নতমানের শিক্ষা ব্যবস্থা এবং ডিগ্রী অর্জন শেষে নাগরিকত্ব পাওয়ার সুবিধা থাকায় প্রথমত কানাডার বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলোতে পড়তে আগ্রহী বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা। আর সেক্ষেত্রে বাংলাদেশের ছেলেমেয়েরাও রয়েছেন। এই ফেসবুক গ্রুপটি গঠনের পর এর সদস্যদের ইতোমধ্যে প্রায় দুই হাজারের বেশি শিক্ষার্থী পূর্ণ বৃত্তি নিয়ে উচ্চ শিক্ষার্থে কানাডায় এসেছেন। এখন তারাই পরবর্তী আগ্রহী শিক্ষার্থীদের স্বপ্ন পূরণে এগিয়ে আসছেন।’

PBSCU-এর পরিচালকদের একজন মাসুম চৌধুরী, যিনি কানাডার সেনেকা কলেজের সাবেক শিক্ষার্থী। মাসুম বলেন, ‘ফেসবুকে এই প্লাটফর্মটির উদ্দেশ্য হল কানাডায় পড়তে আগ্রহী শিক্ষার্থীদের বিনামূল্যে পরামর্শ দেয়া। এই সেবা দিতে কোনো অর্থ নেয়া হয় না বা কাউকে অর্থ দেওয়া না।

আমেরিকা, ইউরোপের চেয়ে কানাডার বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া কিছুটা ভিন্ন। ফেসবুকের এই প্লাটফর্মে কানাডার বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন প্রক্রিয়া ধারাবাহিকভাবে উল্লেখ আছে। বিশেষ করে, আবেদন করতে গেলে কোন বিষয়গুলো অনুসরণ করতে হবে, কোনটি করা যাবে না, কীভাবে সুপারভাইসার ঠিক করতে হবে, কানাডার বিভিন্ন প্রদেশে থাকা-খাওয়া’র খরচ কেমন, এবং আরও অনেক সংশ্লিষ্ট তথ্য সরবরাহ করা হয় যা একজন বাংলাদেশি শিক্ষার্থীর কানাডায় উচ্চ শিক্ষার স্বপ্ন পূরণে সহায়ক ভূমিকা রাখে।

প্লাটফর্মটি কানাডায় বাংলাদেশি সাবেক শিক্ষার্থীদের নিয়ে একটি এলামনাইও গঠন করেছে, নাম Canadian Alumni Association of Bangladesh। সমগ্র কানাডা জুড়ে বাংলাদেশি বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের নিয়ে একটি সুসংগঠিত কমিউনিটি তৈরির লক্ষ্যে কাজ করছে বলে জানা গেছে।

৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু - dainik shiksha ৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! - dainik shiksha এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ - dainik shiksha বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! - dainik shiksha ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি - dainik shiksha নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ - dainik shiksha উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ please click here to view dainikshiksha website