কাল সব প্রাথমিক বিদ্যালয়ে উদযাপন করতে হবে বিশ্ব হাত ধোয়া দিবস - দৈনিকশিক্ষা

কাল সব প্রাথমিক বিদ্যালয়ে উদযাপন করতে হবে বিশ্ব হাত ধোয়া দিবস

নিজস্ব প্রতিবেদক |

আগামীকাল ১৫ অক্টোবর (মঙ্গলবার) বিশ্ব হাত ধোয়া দিবস। প্রতি বছরের মতো এবারও বিভিন্ন এনজিওর সহায়তায় দিবসটি সরকারিভাবে উদযাপিত হচ্ছে। এবারের হাত ধোয়া দিবসের প্রতিপাদ্য 'সকলের হাত পরিষ্কার থাক'। আগামীকাল ১৫ অক্টোবর দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপনের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এই তথ্য নিশ্চিত করেছেন। যদিও বেতন বৈষম্য নিরসনের দাবিতে আগামীকাল ১৫ অক্টোবর তিন ঘণ্টা কর্মবিরতি পালন করবেন শিক্ষকরা। 

সূত্র জানায়, গত ৭ অক্টোবর সব জেলা প্রশাসক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে অধিদপ্তর থেকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে প্রাথমিক বিদ্যালয়ে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপনের নির্দেশনা দেয়া হয়েছে। ইউনিসেফসহ বিভিন্ন এনজিওর সহায়তায় দিবসটি সরকারিভাবে উদযাপিত হবে।

জানা গেছে, ‘সকলের হাত পরিষ্কার থাক’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে আগামীকাল মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে প্রাথমিক বিদ্যালয়ের সমাবেশের সময় সব ছাত্র-ছাত্রীদের হাত ধোয়ার সময় ও উপকারিতা বর্ণনা করে দিবসের কর্মসূচি উদ্বোধন করবেন প্রধান শিক্ষক। এরপর সব ছাত্রছাত্রী হাত ধুবে। 

এ কর্মসূচি শেষে প্রধান শিক্ষক সকাল এগারোটার মধ্যে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসককে উপস্থিত শিক্ষার্থী সংখ্যা জানাবেন। এছাড়া সরাসরি এসএমএস করে ইউনিসেফকে উপস্থিত শিক্ষার্থী সংখ্যা জানাবেন প্রধান শিক্ষক।

এদিকে বেতন বৈষম্য নিরসনের দাবিতে আজ ১৪ অক্টোবর প্রথমদিনে ২ ঘণ্টা কর্মবিরতি পালন করছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। আগামীকাল ১৫ অক্টোবর ৩ ঘণ্টা, বুধবার অর্ধদিবস এবং বৃহস্পতিবার পূর্ণদিবস কর্মবিরতি করবেন। ২৩ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ করবেন তারা। প্রাথমিক শিক্ষকদের ১৪টি সংগঠন নিয়ে হঠাৎ গঠিত মোর্চা বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদ ডাকে এ কর্মসূচি পালন করা হচ্ছে। এদিকে বেতন বৈষম্য নিরসন বা বৈষম্য নিরসনের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া কারও আশ্বাসে কর্মসূচি প্রত্যাহার করা হবে না বলে জানিয়েছেন ঐক্য পরিষদের নেতারা। তারা দৈনিক শিক্ষাডটকমকে জানান, বেতন বৈষম্য নিরসনে প্রধানমন্ত্রীর আশ্বাস পেলে সাথে সাথে সব কর্মসূচি প্রত্যাহার করা হবে। এছাড়া বেতন বৈষম্য নিরসন প্রক্রিয়াধীন থাকা সত্ত্বেও ক্লাস বর্জন কর্মসূচি দেয়ায় শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।  

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0033881664276123